বুধবার ১৭ জুলাই ২০২৪
২ শ্রাবণ ১৪৩১
প্রথম সেমিফাইনাল
ভারতের বদলা নাকি নিউজিল্যান্ডের হ্যাটট্রিক ফাইনাল
প্রকাশ: বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩, ১২:১৬ এএম |



রাউন্ড রবিন লিগ পর্ব পেরিয়ে শুরু হচ্ছে সেমিফাইনালের লড়াই। প্রথম রাউন্ডের ম্যারাথন লড়াই শেষে বিশ্বকাপের ১৩তম আসরের শেষ চারে জায়গা করে নিয়েছে স্বাগতিক ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। আগামীকাল (বুধবার) প্রথম সেমিফাইনালে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা স্বাগতিক ভারতের মুখোমুখি হবে চতুর্থ দল নিউজিল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়।
বিশ্বকাপ শিরোপার সবচেয়ে বড় দাবিদার কারা-এমন প্রশ্নে সবার আগে আপনার মাথায় আসতে পারে ভারতের নাম। ঘরের মাঠের অ্যাডভান্টেজ ছাড়াও ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং তিন বিভাগেই দারুণ ছন্দে আছে স্বাগতিকরা। গ্রুপপর্বে নয় ম্যাচের সবকটিতেই জিতেছে রোহিত শর্মার দল। এ পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্সে নক আউট পর্ব নিশ্চিত করলেও নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ চারে বাড়তি চাপ ভারতের ওপরই থাকবে বলে অনেকে মনে করছেন।
গ্রুপ পর্বে শতভাগ জয় নিয়ে যদিও বাড়তি আত্মবিশ্বাসী রোহিত শর্মার দল। তাছাড়া তারকা ব্যাটার বিরাট কোহলি আসরে এখনো সর্বোচ্চ ৫৯৪ রান সংগ্রহ করেছেন। অধিনায়ক রোহিত ৫০৩ রান নিয়ে খুব একটা পিছিয়ে নেই। একইসঙ্গে ফাস্ট বোলিং লাইন-আপে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি - প্রত্যেকেই রয়েছেন দুর্দান্ত ফর্মে। টুর্নামেন্টের মাঝপথে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার ইনজুরিতে কপাল খুলে যায় শামির। অভিজ্ঞ এই পেসার দলে ফিরে পাঁচ ম্যাচে ১০’এরও নীচে গড়ে ইতোমধ্যে ১৬ উইকেট দখল করেছেন। পেস বোলারদের সাথে স্পিনার রবিন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব নিয়মিত উইকেট তুলে নিয়ে ভারতকে এগিয়ে নিচ্ছেন।
ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং সব বিভাগেই দারুণ ফর্মে ভারত।
ঘরের মাটিতে সর্বশেষ ২০১১ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছিল ভারত। তৃতীয় শিরোপার জন্য দীর্ঘ অপেক্ষার পর আবারো হোম ভেন্যুতে বিশ্বকাপের সেমিফাইনালে খেলতে নামা ভারতের সামনে এর চেয়ে ভালো সুযোগ হয়তো আর আসবে না। বৈশ্বিক কোনো টুর্নামেন্টে সর্বশেষ ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিল টিম ইন্ডিয়া। চার বছর আগে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে ম্যানচেস্টারে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ভারতকে ১৮ রানে পরাজিত করে ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে ম্যাচটি রিজার্ভ ডে’তে গড়িয়েছিল। সেই কিউইদের বিপক্ষে এবার বদলা নিতে পারবে ভারত?
অন্যদিকে, সর্বশেষ দুই বিশ্বকাপের ফাইনাল খেলা নিউজিল্যান্ড আরেকটি ফাইনালের দ্বারপ্রান্তে। এ পর্যন্ত ১৩টি বিশ্বকাপে নিউজিল্যান্ড নবমবারের মত সেমিফাইনালে খেলছে। এবারের আসরে প্রথম চার ম্যাচে জয়ী হওয়ার পর টানা চার ম্যাচে পরাজিত হয় কেন উইলিয়ামসনের দল। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে শেষ চার নিশ্চিত করে কিউইরা।
মুম্বাইয়ে ম্যাচের আগে গণমাধ্যমের কাছে দলটির পেসার লকি ফার্গুসন বলেন, ‘আমাদের দুই দলকেই আবারো শূন্য থেকে শুরু করতে হবে। কালকের ম্যাচটি ভিন্ন একটি ম্যাচ, নতুন দিন, আশা করছি চ্যালেঞ্জটা ভালই হবে।’ চার বছর আগের ভারতের বিপক্ষের সেই সেমিফাইনাল নিয়ে ফার্গুসন বলেন, ‘সে সময়ের অনুভূতি সত্যিই আমাদের সবার জন্য বেশ আনন্দের ছিল। কিন্তু চার বছর পার হয়ে গেছে। এর মধ্যে আমরা প্রচুর ক্রিকেট খেলেছি।’
২০১৯ সেমিফাইনালে অংশ নেওয়া পাঁচজন খেলোয়াড় -রোহিত, কোহলি, কেএল রাহুল, বুমরাহ ও জাদেজা বর্তমান ভারতীয় দলে আছেন। আগামীকাল এই পাঁচজনেরই খেলা প্রায় নিশ্চিত। ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় বলছেন, ‘এই মুহূর্তে সব দলই টুর্নামেন্টের শেষ ধাপে রয়েছে, এখানে আর ভুলের সুযোগ নেই। ভারতের ওপর কিছুটা হলেও প্রত্যাশার চাপ থাকবে। কিন্তু আমি বিশ্বাস করি সেই চাপ সামলে আমরা ভালোভাবেই ম্যাচটি উপভোগ করতে পারবো। আমাদের নিজেদের ওপর সেই আস্থা আছে।’
গত মাসে ধর্মশালায় গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে চার উইকেটে হারিয়েছিল ভারত। এছাড়া মুম্বাইয়ের এই মাঠেই গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে মাত্র ৫৫ রানে গুটিয়ে দিয়ে ৩০২ রানের বিশাল জয় পেয়েছিল ভারত। ৩৬ বছর বয়সী ওপেনার রোহিতের আগ্রাসী ব্যাটিংয়ে ভারত বড় স্কোর গড়ে তোলে। ধারণা করা হচ্ছে এটাই রোহিতের শেষ বিশ্কাবপ। দ্রাবিড় বলেন, ‘রোহিতের নেতৃত্বগুন নিয়ে কোনো সন্দেহ নেই। সে আমাদের জন্য প্রায় প্রতি ম্যাচে দারুণভাবে শুরু করেছেন।’
তবে নিউজিল্যান্ড দলেও পরীক্ষীত বিশ্বমানের ব্যাটার রয়েছে। ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি অভিজ্ঞ পেসার হিসেবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। তাদের সাথে রয়েছেন ফার্গুসন। বাঁ-হাতি স্পিনর মিচেল স্যান্টনার ইতোমধ্যেই ১৬ উইকেট নিয়ে প্রতিপক্ষের জন্য হুমকি হয়ে উঠেছেন। তবে এবারের বিশ্বকাপে নিউজিল্যান্ডের সবচেয়ে বড় সম্পদ রাচীন রবীন্দ্রকে নিয়ে আলাদা করে ভাবতেই হচ্ছে ভারতকে। ভারতীয় বংশোদ্ভূত এই বাঁ-হাতি ব্যাটার ইতোমধ্যে তিন সেঞ্চুরিসহ ৫৬৫ রান সংগ্রহ করেছেন। এটাই রাচীনের প্রথম বিশ্বকাপ।













সর্বশেষ সংবাদ
গুগল ম্যাপে পার্ক মোড়ের নতুন নাম ‘আবু সাঈদ চত্বর’
কিংবদন্তী শ্যুটার আতিককে ক্রীড়াঙ্গনের শেষ শ্রদ্ধা
চট্টগ্রামে কোটা বিরোধী আন্দোলনে নিহত শ্রমিকের লাশ কুমিল্লার চান্দিনায় দাফন সম্পন্ন
শৈশবের দূরন্তপনা
কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সব স্কুল–কলেজ অনির্দিষ্টকাল বন্ধ
নিজের লাশ কী করতে হবে, আগেই জানিয়েছিলেন আবু সাঈদ!
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
কুমিল্লায় জোড়া খুনের মামলায় ছয়জনের মৃত্যুদণ্ড
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft