ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
তালেবানকে হুমকি দিলেন বাইডেন
Published : Tuesday, 1 February, 2022 at 12:30 PM
তালেবানকে হুমকি দিলেন বাইডেনগত বছরের আগস্টে মার্কিন সেনা প্রত্যাহার করার সময় আফগনিস্তানে এক মার্কিন নাগরিককে অপহরণ করা হয়। তার নাম মার্ক ফ্রেরিখস। এরপর প্রায় ছয় মাস পার হয়ে গেলেও তিনি এখনো মুক্তি পাননি। এবার তার মুক্তির জন্য দেশটির ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানকে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
যুক্তরাষ্ট্রে ইলিনয়ের বাসিন্দা মার্ক ফ্রেরিখস। অপহৃত হওয়ার আগে তিনি এক দশক ধরে আফগানিস্তানে নানা প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন। তবে আফগানিস্তান থেকে মার্কিন সেনাসহ সকল বিদেশি সেনা প্রত্যাহারের সময় ফ্রেরিখসকে অপহরণ করা হয়। সেসময় যুদ্ধ বিধ্বস্ত এই দেশটিতে চরম বিশৃঙ্খল পরিস্থিতি চলছিল। ধারণা করা হয়, মার্ককে অপহরণ করে আফগানিস্তানে বন্দি করে রাখা হয়েছে।


প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তালেবানকে অবিলম্বে মার্ক ফ্রেরিখসকে মুক্তি দিতে হবে। না হলে যুক্তরাষ্ট্র ব্যবস্থা নিতে বাধ্য হবে। তাকে মুক্তি দিলেই তালেবান আশা করতে পারে যে, আমরা তাদের স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করব।

বাইডেন আরো জানিয়েছেন, মার্কিন নাগরিকদের নিরাপত্তা বিপন্ন করার কাজ বরদাস্ত করা হবে না। আর এভাবে কাউকে বন্দি করে রাখা নির্দয় ও ভীরুতার কাজ।

মার্কের বোন ওয়াশিংটন পোস্টে একটি লেখায় বলেছেন, মার্কিন সরকার হয় তার ভাইয়ের জীবন নিয়ে চিন্তিত নয়, অথবা তার জীবনের বিনিময়ে কোনো সওদা করেছে। আর একটা দিন যাওয়া মানে তাকে বিপদের মুখে আরেকটা দিন ফেলে রাখা।

এরপরই প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘মার্কিন বা অন্য কোনো দেশের নাগরিকের জীবনকে এভাবে ঝুঁকির মুখে কেউ ফেলতে পারে না। মার্ককে মুক্তি না দিলে যুক্তরাষ্ট্র কড়া পদক্ষেপ নিতে বাধ্য হবে। এ নিয়ে কোনো আলোচনার দরকার নেই। শুধু মার্ককে মুক্তি দেওয়া দরকার।’

সূত্র : ডয়চে ভেলে