ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
952
উৎকণ্ঠা ছাপিয়ে শান্তিপূর্ণ ভোট কুমিল্লায়
জহির শান্ত
Published : Sunday, 28 November, 2021 at 8:19 PM, Update: 28.11.2021 11:32:18 PM
উৎকণ্ঠা ছাপিয়ে শান্তিপূর্ণ ভোট কুমিল্লায়উৎকণ্ঠা ও শঙ্কা কাটিয়ে বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া শান্তিপূর্ণ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে কুমিল্লার তিন উপজেলার ৩০টি ইউনিয়নে। জেলার দাউদকান্দি, হোমনা ও বরুড়া উপজেলার এসব ইউনিয়নে রবিবার (২৮ নভেম্বর) সকাল ৮টা থেকে ভোট শুরু হয়। চলে বিকাল ৪ টা পর্যন্ত।

সকাল থেকেই প্রতিটি কেন্দ্রে ভোটাররা আসতে শুরু করেন। বেলা বাড়ার সাথে সাথে কেন্দ্রগুলোতে বাড়তে থাকে ভোটারের সংখ্যা। গেলো কয়েকদিন ধরে নির্বাচনকে ঘিরে নানা ধরনের উদ্বেগ, উৎকণ্ঠা ও সংঘর্ষের আশঙ্কা থাকলেও তা ছাপিয়ে উৎসবের আমেজেই ভোট দিয়েছেন ভোটাররা। বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলার পর বিকেল থেকে শুরু হয় ভোট গণনা। সন্ধ্যার পর একে-একে জানিয়ে দেয়া হয় প্রার্থীদের প্রাপ্ত ভোটের ফলাফল।

এদিকে ভোটগ্রহণ চলাকালে কুমিল্লার বরুড়ায় প্রিসাইডিং কর্মকর্তা ও দায়িত্বরত পুলিশ কর্মকর্তাকে কুপিয়েছে দুর্বৃত্তরা। রবিবার বেলা ১১টার দিকে উপজেলার ঝলম ইউনিয়নের ঢেউয়াতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। হামলায় আহত প্রিসাইডিং অফিসার গোলাম সারোয়ার ভূঁইয়া ও এসআই আবু হানিফকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

অপরদিকে নির্বাচন চলাকালে দাউদকান্দি উত্তর ইউনিয়নের একটি কেন্দ্রে গোলযোগের খবর পাওয়া গেছে। সেখানে প্রায় ঘন্টাখানেক ভোটগ্রহণ বন্ধ থাকে। এছাড়াও একই উপজেলার অপর একটি কেন্দ্রে এক ইউপি সদস্য প্রার্থীকে ভোট না দেওয়ায় পাঁচ ভোটারকে হাতুড়ি দিয়ে পেটানোর অভিযোগ উঠেছে। উপজেলার মালিগাঁও ইউনিয়নের হাটখোলা বহুমুখী উচ্চবিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ চলাকালে দুপুরে এ ঘটনা ঘটে বলে জানা যায়। এগুলো ছাড়া বরুড়া ও হোমনার দু’য়েকটি কেন্দ্রে বিচ্ছিন্ন সংঘর্ষের খবর পাওয়া গেছে। তবে ঘটেনি কোনো প্রাণহানির ঘটনা।

জানা গেছে,  গতকাল অনুষ্ঠিত নির্বাচনে কুমিল্লার দাউদকান্দি, হোমনা, বরুড়া- এই তিন উপজেলার ৩০ টি ইউনিয়নে চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ড সদস্য ও সাধারণ ওয়ার্ড সদস্য পদে ১ হাজার ৪৯৭ জন প্রতিনিধি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিন উপজেলার ৩০টি ইউনিয়নে ২৮৮টি কেন্দ্রে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে বরুড়ায় রয়েছে ৯২টি কেন্দ্র, হোমনায় ৮৩টি ও দাউদকান্দির ১২টি ইউনিয়নে ১১১টি কেন্দ্র। ৩০টি ইউনিয়নে মোট ভোটার রয়েছেন পাচঁ লক্ষ ১১ হাজার ৮০০ ভোট।উৎকণ্ঠা ছাপিয়ে শান্তিপূর্ণ ভোট কুমিল্লায়

বেলা ১১ টায় দাউাকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ উত্তর ইউনিয়নের ভাশখোলা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় প্রচুর ভোটারের উপস্থিতি। ভোট দেয়ার জন্য আলাদা আলাদা সারিতে দাড়িয়ে আছেন নারী পুরুষ ভোটার। উৎসবের আমেজে ভোট দিচ্ছেন তারা।

কেন্দ্রের প্রিসাইডিং অফিসার জসিম উদ্দিন মোল্লা জানান, শান্তিপূর্ণ ভোট হচ্ছে। এ কেন্দ্রে মোট ভোটার ১৫৩৯ জন। সাড়ে ১১ টা পর্যন্ত ৬০০ ভোট কাস্ট হয়েছে। ভোটাররা সুশৃঙ্খলভাবে ভোটাধিকার প্রয়োগ করছেন। শেষ পর্যন্ত কেন্দ্রটি প্রায় ১২ শ’ ভোট কাস্ট হয়েছে বলে জানা গেছে।

বেলা আড়াইটায় কুশিয়ারা ঈদগাহ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে অবশ্য ভোটারদের উপস্থিতি তেমন একটা চোখে পড়েনি। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং কর্মকর্তা হাবিবুর রহমান জানান, সকালের দিকে ভোটারদের উপস্থিতি বেশি ছিলো। দুপুর পর্যন্ত কেন্দ্রটি ভোটারে পরিপূর্ণ ছিলো। দুপুরের পর থেকে ভোটার কমতে থাকে। তিনি জানান এ কেন্দ্রে ১৮৪৮টি ভোটের মধ্যে প্রায় ৯ শ’ ভোট কাস্ট হয়েছে।

সকালে ভোটর কেন্দ্র পরিদর্শনে আসেন ইলিয়টগঞ্জ উত্তর ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জসিম উদ্দিন প্রধান। তিনি বলেন সুষ্ঠু ভোট হচ্ছে। ভোটাররা শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিচ্ছে। তার প্রতিদ্বন্দ্বি সতন্ত্র প্রার্থী লোকমান হোসেন মুন্সী বলেন, ভোটারদের উপস্থিতি সন্তোষজনক। কোনো বিশৃঙ্খলা নেই। কোনো অভিযোগও নেই।

কথা হয় ভাশখোলা গ্রামের ৮০ বছর বয়সি বৃদ্ধ সন্তোষ দেবনাথের সাথে। তিনি বলেন, ইউপি নির্বাচন ঘিরে আমাদের এখানে উৎসব উৎসব পরিবেশ বিরাজ করছে। সবাই মিলেমিশে ভোটকেন্দ্রে যাচ্ছে। কোনো বিশৃঙ্খলা বা সংঘর্ষের আশঙ্কা নেই। এ অঞ্চলের মানুষ শান্তিপ্রিয়।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};