ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
618
মামলা-জরিমানার পরও লকডাউন বাস্তবায়নে হিমশিম খাচ্ছে প্রশাসন
Published : Wednesday, 28 July, 2021 at 12:00 AM
৫ দিনে ১৭৪ মোবাইল কোর্টে ১০৬৯ মামলা, জরিমানা পৌনে ৯ লাখ ---মামলা-জরিমানার পরও লকডাউন বাস্তবায়নে হিমশিম খাচ্ছে প্রশাসনমাসুদ আলম।। কুমিল্লায় লকডাউনেও বেড়েই চলছে করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। ভাঙছে নতুন নতুন রেকর্ড। দৈনিক বাড়ছে করোনা সংক্রমণ ও মৃত্যুর হারও। সংক্রমণ ও মৃত্যুর এই ভয়াবহ অবস্থায় করোনা প্রতিরোধে কঠোর অবস্থানে রয়েছে কুমিল্লা জেলা প্রশাসন। মানুষের মাঝে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মাঠে কাজ করে যাচ্ছেন আইন-শৃঙ্খলা বাহিনী। সেই সাথে সরকার ঘোষিত কঠোর লকডাউনে বিধিনিষেধ অমান্য করা ব্যক্তিদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রেখেছে কুমিল্লা জেলা প্রশাসন। ২৩ জুলাই থেকে শুরু হওয়া ১৪ দিনের কঠোর লকডাউনের ইতোমধ্যে ৫দিন অতিবাহিত হয়েছে। এই ৫দিনে কুমিল্লা জেলা শহর ও উপজেলা পর্যায়ে প্রশাসন ১৭৪টি মোবাইল কোর্টে এক হাজার ৬৯টি মামলা এবং ৯ লাখ ৭৬ হাজার টাকা জরিমানা আদায় করে। সর্র্বশেষ মঙ্গলবার (২৭ জুলাই) কুমিল্লা জেলা প্রশাসন ৩৬টি অভিযান পরিচালনা করা হয়। জেলা প্রশাসন ও ১৭ উপজেলার প্রশাসন কঠোর লকডাউনে বিধিনিষেধ অমান্য করা ব্যক্তিদের বিরুদ্ধে পরিচালনা করা ৩৬টি মোবাইল কোর্টে ১৮৮টি মামলা দায়ের করেছেন। এছাড়া মামলায় দ-িত ১৮৮ ব্যক্তিকে ২ লাখ ৪৪ হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়। কুমিল্লা জেলা প্রশাসন সূত্রে জানা যায়, চলমান কঠোর লকডাউনের গত ৫দিনে ১৭৪টি মোবাইল কোর্ট পরিচালনা করে জেলা ও উপজেলা প্রশাসন। এই অভিযানে এক হাজার ৬৯টি মামলা হয়েছে। সরকার ঘোষিত বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করা হয়েছে ৯ লাখ ৭৬ হাজার ১৫০ টাকা।
এদিকে কঠোর লকডাউন বাস্তবায়নে মঙ্গলবার (২৭ জুলাই) কুমিল্লা নগর, মহানগর এবং ১৭ উপজেলার বিভিন্ন স্থানে জেলা ও উপজেলা প্রশাসন ৩৬টি মোবাইল কোর্ট পরিচালনা করে ১৮৮টি মামলা দায়ের করা হয়। বিধিনিষেধ অমান্য করায় ১৮৮ ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২ লাখ ৪৪ হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়েছে। কঠোর লকডাউন বাস্তবায়ন করতে গিয়ে মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে এসব মামলা ও জরিমানা করা হয়।
মঙ্গরবার পরিচালিত ৩৬টি মোবাইল কোর্টে সেনাবাহিনীর ১০, পুলিশের ৫৪, আনসার ৫, বিজিবি ২, র‌্যাবের ২ এবং গ্রাম পুলিশ ও স্কাউটের ১৪০টি টিম কাজ করেছে।
কুমিল্লা জেলা প্রশাসন সূত্রে আরও জানা যায়, ৩৬টি মোবাইল কোর্ট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নেতৃত্বে ৬টি। এছাড়া আদর্শ সদর, সদর দক্ষিণ, বুড়িচং, চান্দিনা, দাউদকান্দি, হোমনা, মুরাদনগর, ব্রাহ্মণপাড়া, বরুড়া, নাঙ্গলকোট, চৌদ্দগ্রাম, লালমাই ও লাকসাম দুইটি করে এবং মেঘনা, তিতাস, দেবিদ্বার ও মনোহরগঞ্জে একটি করে।
কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাত হোসেন জানান, লকডাউনে বিধিনিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে সোমবার ৩৬টি মোবাইল কোর্ট পরিচালনা করা ছাড়াও জেলা প্রশাসন গত ৫ দিনে ৯০৯ গরিব ও অসহায় পরিবারের মাঝে ত্রাণ সহায়তা বিতরণ করেছেন। করোনা প্রতিরোধে সরকারের দেওয়া যে কোন নির্দেশনা পালনে বিধিনিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।      








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};