ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লা-৫ আসনে উপ-নির্বাচন
মনোনয়ন প্রত্যাহারের পর জাপার প্রার্থী জসিম বহিস্কার
Published : Tuesday, 22 June, 2021 at 12:00 AM, Update: 22.06.2021 1:13:58 AM
মনোনয়ন প্রত্যাহারের পর জাপার প্রার্থী জসিম বহিস্কারনিজস্ব প্রতিবেদক: দলীয় নেতা-কর্মীদের না জানিয়ে গোপনে কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের উপ-নির্বাচনে প্রার্থীতা প্রত্যাহারের আবেদন করায় জাতীয় পার্টির প্রার্থী মো. জসিম উদ্দিনকে দলের প্রাথমিক সদস্যসহ সকল পদ পদবী থেকে বহিস্কার করা হয়েছে। একই সঙ্গে জাতীয় পার্টি কুমিল্লা দক্ষিণ জেলা ও ব্রাহ্মণপাড়া উপজেলা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। সোমবার (২১ জুন) জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি গঠনতন্ত্রের ২০/১ (১) ক ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় পার্টির কুমিল্লা দক্ষিণ জেলা ও ব্রাহ্মণপাড়া উপজেলা কমিটি বিলুপ্ত ঘোষণা করেন বলে জানা যায়।
বহিস্কার উল্লেখ হয়, মোঃ জসিম উদ্দিন কুমিল্লা-৫ আসনের উপ-নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে প্রার্থীতা প্রত্যাহার করায় তার বিরুদ্ধে এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জাতীয় পার্টির সংসদীয় বোর্ড প্রার্থী মনোনয়নের সাক্ষাৎকার অনুষ্ঠানে যেকোনো পরিস্থিতিতে নির্বাচনের শেষ দিন পর্যন্ত নির্বাচনী মাঠে থাকার প্রতিশ্রুতিতে মোঃ জসিম উদ্দিনকে মনোনয়ন প্রদান করা হয়। কিন্তু মোঃ জসিম উদ্দিন উক্ত মনোনয়ন বোর্ডের সিদ্ধান্তকে অমান্য করেছেন।
বিষয়টি নিশ্চিত করে কুমিল্লা দক্ষিণ জেলা জাতীয় পার্টির যুগ্ম আহবায়ক ওবায়দুল কবীর মোহন জানান, কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের উপ-নির্বাচনে প্রার্থী মো. জসিম উদ্দিন টাকা বিনিময়ে বিক্রি হয়ে আত্মগোপনে আছেন। প্রার্থীতা প্রত্যাহারের আবেদন করেছেন কাউকে না জানিয়ে। এজন্য তাকে বহিস্কার করা হয়েছে।
জেলা কমিটি বিলুপ্তের বিষয়ে জানতে চাইলে দক্ষিণ জেলা জাতীয় পার্টির সদস্য সচিব হুমায়ূন কবির মুনশী বলেন, প্রার্থীর অপকর্মের দায় তো আমরা নিতে পারি না। জসিমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও পাইনি। সে ব্যক্তিগত সিদ্ধান্তে প্রার্থীতা প্রত্যাহার করেছে।  
উল্লেখ্য, আগামী ২৪ জুন মনোনয়ন প্রত্যাহারের দিন ধার্য থাকলেও চারদিন আগেই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানালেন তিনি। রবিবার (২০ জুন) বিকেলে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ে এসে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের কাছে প্রার্থীতা প্রত্যাহারের আবেদনটি জমা দেন জাপার প্রার্থী জসিম উদ্দিন। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী এডভোকেট আবুল হাসেম খান। এ আসন থেকে তারা দু’জনই দুই দলের মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন।