শুক্রবার ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
চীনা হুমকি, দ্রুত মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান চায় তাইওয়ান
প্রকাশ: রোববার, ১৭ অক্টোবর, ২০২১, ৬:৪৬ পিএম |

চীনা হুমকি, দ্রুত মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান চায় তাইওয়ানচীনের ক্রমবর্ধমান হুমকির মুখে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান দ্রুত সরবরাহ করতে যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ করেছে তাইওয়ান। তাইপেই টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসান তাইওয়ানের কর্মকর্তাকে সঙ্গে যুক্তরাষ্ট্র নির্মিত এফ-১৬ প্রদানের বিষয়ে তাইওয়ানের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছে।

খবরে বলা হয়েছে, ২০১৯ সালে তাইওয়ানের কাছে ২২টি যুদ্ধবিমান বিক্রির সিদ্ধান্ত অনুমোদিত হয়। কিন্তু তাইওয়ান আশা করছে, এগুলো সরবরাহের সময় কমিয়ে আনা হবে। সাধারণত এগুলো সরবরাহে প্রায় দশ বছর পর্যন্ত লাগে। কিন্তু চীনের সাম্প্রতিক উসকানির কারণে তাইওয়ান এগুলো নির্ধারিত সময়ের আগে পেতে চাইছে।

তাইওয়ানকে লক্ষ্য করে চীনা সেনবাহিনীর ক্রমাগত আধুনিকায়ন ও প্রশিক্ষণে উন্নতির ওপর পেন্টাগনের ইন্দো-প্রশান্ত কমান্ডের নজরদারি ও উদ্বেগ জানানোর পর এমন খবর সামনে এলো।

১-৫ অক্টোবর চীনের পিপল’স লিবারেশন আর্মি (পিএলএ)-এর প্রায় ১৫০ সামরিক উড়োজাহাজ তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করেছে। তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। সম্প্রতি তাইওয়ান বলেছে, চীনের সঙ্গে তারা কোনও যুদ্ধ শুরু করবে না কিন্তু যুদ্ধের জন্য তারা প্রস্তুত থাকবে।

উল্লেখ্য, তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে চীন। তাইওয়ানও দাবি করে চীনের মূল ভূখণ্ড তাদের। চীন ও তাইওয়ানের উত্তেজনা চার দশকের মধ্যে খারাপ পর্যায়ে রয়েছে। সূত্র: হিন্দুস্তান টাইমস












সর্বশেষ সংবাদ
চৌদ্দগ্রামে সুস্থ পাঠক সুস্থ সমাজ শীর্ষক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত
দেবীদ্বারে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
অভিশপ্ত সেই রাত ভুলে যেতে চান স্মিথ
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
ব্রাহ্মণপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
কাউকে হয়রানী করলে ছাড় পাবেন না: এমপি বাহার
সপ্তম ধাপে দেবিদ্বার-বুড়িচংয়ে ইউপি নির্বাচন
এমপিও বিহীন রাধানগর উচ্চ বিদ্যালয়ে শতভাগ পাস, জিপিএ ৫ পেয়েছে ১০ জন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft