ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
327
ঈদ উল আযহা নিয়ে বিশেষ সভা
কুমিল্লায় কোরবানির পশুর চাহিদা ২ লাখ ৪৮ হাজার
মজুদ আছে ২ লাখ ৫৮ হাজার ৪৩২টি
Published : Wednesday, 29 June, 2022 at 12:00 AM, Update: 29.06.2022 12:21:18 AM
কুমিল্লায় কোরবানির পশুর চাহিদা ২ লাখ ৪৮ হাজারতানভীর দিপু:
কুমিল্লায় ঈদ উল আযহার প্রস্তুতি বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় কোরবানীর পশুর হাট ব্যবস্থাপনা এবং পবিত্র ঈদ-উল-আযহার জামায়াত বিষয়ক প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। সভায় জানানো হয়, কুমিল্লায় কোরবানীর পশুর চাহিদা ২ লাখ ৪৮ হাজার। মজুদ আছে ২ লাখ ৫৮ হাজার ৪৩২টি। এবারের ঈদের জন্য স্থায়ী পশুর হাট আছে ৭৫টি এবং এ পর্যন্ত অস্থায়ী হাটের অনুমোদন দেওয়া হয়েছে ৩৭৯টি । তবে অস্থায়ী পশুর হাটের সংখ্যা বাড়তে পারে। কোরবানীর হাটে সরকার নির্ধারিত হাসিল প্রতি ১ টাকায় ১১ পয়সা বলে জানানো হয়।
কোরবানির পশুর চামড়া সংরক্ষণ বিষয়ে সভায় জানানো হয়,  চামড়া সংরক্ষণের জন্য পর্যাপ্ত পরিমাণ লবণ মজুদ রয়েছে। বিসিকের তথ্যানুসারে স্বাধীনতার পরে এ বছরের মতো এতো লবণ আগে কখনও উৎপাদিত হয়নি। সুতরাং লবণ নিয়ে যেকোন গুজবে কান না দেওয়ার আহ্বান জানানো হয়। সভায় বাণিজ্য মন্ত্রণালয় থেকে কোরবানীর পশুর কাঁচা চামড়া সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ বিষয়ে ছাপানো পোস্টার বিলি করা হয়।
এছাড়াও সভায় জানানো হয়, কুমিল্লা কেন্দ্রিয় ঈদগাহে পবিত্র ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে সকাল ৮ টায়। সে জন্য সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়। নামাজ সংক্রান্ত নির্দেশনায় বলা হয় , বৃষ্টি থাকলে নামাজের জামাত স্টেডিয়ামের জিমনেশিয়ামে অনুষ্ঠিত হবে। এখনো পর্যন্ত করোনা স্বাস্থ্যবিধি নিয়ে সুনির্ধারিত কোন নির্দেশনা না থাকলেও স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন বক্তারা।
কুমিল্লার সুযোগ্য জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে সকাল সাড়ে দশটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার কুমিল্লার উপ পরিচালক মোহাম্মদ শওকত ওসমান, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ শাহাদাত হোসেন, কুমিল্লা সিটি সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী ড. শফিকুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আবদুল্লাহ আল মামুনসহ অন্যান্যরা।
এদিকে কোরবানীর বর্জ্য নিষ্কাশন নিয়ে কুমিল্লা সিটি কর্পোরেশনের কার্যক্রম সম্পর্কে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী জানান, আগের বারের মত এবারো খুব দ্রুত সময়ের মধ্যে নগরী থেকে কোরবানীর বর্জ্য নিষ্কাশন করা হবে। এরই মধ্যে নব নির্বাচিত মেয়র এবং কাউন্সিলরদের শপথ গ্রহন না হলেও তাদের সহযোগিতা নিয়েই বর্জ্য নিষ্কাশনের কাজ সম্পাদন করা হবে। এটা নিয়ে কোন রকম হেলাফেলা করা হবে না এবং কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের নির্দেশনা দেয়া হবে।











© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};