ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে ইতিহাস গড়লেন কোহলি
Published : Thursday, 30 December, 2021 at 8:29 PM
প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে ইতিহাস গড়লেন কোহলিভারতীয় বোলিংয়ের সামনে টিকতে পারলো না দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। অলআউট হয়ে গেলো ১৯১ রানে। শেষ পর্যন্ত বিরাট কোহলিদের কাছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার পরাজয় ১১৩ রানের ব্যবধান।

ভারতীয়দের জয়ের সঙ্গে সঙ্গেই আবারও আরেকটি রেকর্ড নিজের পকেটে পুরে নিলেন অধিনায়ক বিরাট কোহলি। সিরিজ শুরুর আগেই কোহলির নেতৃত্ব নিয়ে প্রচুর সমালোচনা শোনা যায়। সদ্য ভারতীয় ওয়ানডে দলের অধিনায়ক পদ থেকে ছেঁটে ফেলা হয়েছে কোহলিকে।

সে যন্ত্রণা বুকে নিয়েই সেঞ্চুরিয়নে মাঠে নেমেছিলেন কোহলি। ব্যাটার কোহলি সফল না হলেও, অধিনায়ক হিসেবে কিন্তু ১০০ তে ১০০ নম্বর পেলেন তিনি। তাও আবার বৃষ্টিতে দ্বিতীয় দিনের পুরো খেলা ভেস্তে যাওয়ার পর। এরই পাশাপাশি রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলি, মহেন্দ্র সিং ধোনি সকলের অধরা এক নজিরও গড়া হয়ে গেল অধিনায়ক কোহলির।

২০১৮ সালে অস্ট্রেলিয়া সফরে মেলবোর্নের পর দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ান, কোহলিই প্রথম ভারতীয় অধিনায়ক যিনি একাধিক বক্সিং ডে (২৬ ডিসেম্বর) টেস্ট ম্যাচ জিতলেন।

আগেই পরিসংখ্যানের বিচারে অতীতের সব ভারতীয় অধিনায়কের চেয়ে অধিক টেস্ট ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে কোহলির দখলে। এই নতুন রেকর্ডের মাধ্যমে বিদেশের মাটিতে পুনরায় ভারতীয় দল এখন কতটা সফল, তারই উদাহরণ মেলে।