ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
193
এলপিজির দাম কমল পাঁচ মাস পর
Published : Friday, 3 December, 2021 at 12:00 AM
টানা পাঁচ মাস ধরে বাড়তে থাকা রান্নার কাজে ব্যবহৃত তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজির দাম কমানো হয়েছে।
বাংলাদেশের জ্বালানি নিয়ন্ত্রক সংস্থা বৃহস্পতিবার ৭ টাকা ১০ পয়সা বা ৬ দশমিক ৪৯ শতাংশ কমিয়ে মূসকসহ কেজিপ্রতি এলপিজির দাম দাম ১০২ টাকা ৩২ পয়সায় পুনর্র্নিধারণ করেছে।
এর ফলে ১২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের দাম কমলো ৮৫ টাকা, যা ৩ ডিসেম্বর শুক্রবার সকাল ৬টা থেকে কার্যকর হবে।  
বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) যে আদেশ দিয়েছে, তাতে সবচেয়ে বেশি ব্যবহৃত ১২ কেজি ওজনের সিলিন্ডারের মূসকসহ ভোক্তা পর্যায়ের দাম দাঁড়াচ্ছে ১২২৮ টাকা।
এই দাম যথাক্রমে নভেম্বরে ১৩১৩ টাকা, অক্টোবরে ১২৫৯ টাকা ও সেপ্টেম্বরে ১০৩৩ টাকা ছিল।
তার আগে অগাস্ট মাসে ৯৮৬ টাকা, জুলাই মাসে ৮৯১ টাকা এবং জুন মাসে ৮৪২ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছিল ১২ কেজি সিলিন্ডারের দাম।
বিইআরসি বলছে, নতুন হারে ডিসেম্বর মাসে সাড়ে ৫ কেজি, ১২ কেজি সাড়ে ১২ কেজি, ১৫ কেজি, ১৬ কেজি, ১৮ কেজি, ২০ কেজি, ২২ কেজি, ২৫ কেজি, ৩০ কেজি, ৩৩ কেজি, ৩৫ কেজি ও ৪৫ কেজি এলপিজি সিলিন্ডারে দাম নির্ধারিত হবে।
ডিসেম্বরের জন্য রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির দাম ধরা হয়েছে মূসকসহ প্রতিকেজি ৯৯ টাকা ০৮ পয়সা।
যানবাহনের জ্বালানি হিসাবে ব্যবহৃত অটোগ্যাস বা এলপিজির দাম ধরা হয়েছে মূসকসহ প্রতিলিটার ৫৭ টাকা ২৪ পয়সা । তবে সরকারি এলপিজির দামে কোনো পরিবর্তন আনা হয়নি।
ঘোষণায় বলা হয়, ডিসেম্বর মাসে সৌদি আরামকো কর্তৃক ঘোষিত প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে ৭৯৫ ডলার ও ৭৫০ ডলার করা হয়েছে। সেই হিসেবে প্রোপেন ও বিউটেনের মিশ্রনের দাম ধরা হয়েছে ৭৬৫ দশমিক ৭৫ ডলার।
আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরমকো কোম্পানির প্রোপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির নতুন দর ঘোষণা করে আসছে বিইআরসি।






সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};