ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
300
যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধ্যতামূলক হচ্ছে টিকা
Published : Thursday, 5 August, 2021 at 12:21 PM
যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধ্যতামূলক হচ্ছে টিকা অন্য দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে প্রায় সব মানুষকে টিকা নেয়া বাধ্যতামূলক করার পরিকল্পনা করা হচ্ছে বলে হোয়াইট হাউসের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা একাধিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, বাইডেন প্রশাসন আন্তর্জাতিক দর্শনার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সহজ করতে ধাপে ধাপে পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছে।

তবে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ বলা হয়েছে, এই সিদ্ধান্ত কতদিনের মধ্যে বাস্তবায়ন করা হবে সে বিষয়ে কোনো নির্দেশনা দেয়া হয়নি বলে। ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রে কিছুদিন আগেও কোভিড সংক্রমণের হার ছিল ঊর্ধ্বমুখী। বিশেষ করে যারা টিকা গ্রহণ করেননি তাদের মধ্যে সংক্রমণের হার বেশি লক্ষ্য করা গেছে।

বর্তমানে দেশটিতে বিধিনিষেধের কারণে আন্তর্জাতিক ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। গত বছরের জানুয়ারিতে চীনের ওপর প্রথমবারের মতো ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। এরপর থেকে এই নিষেধাজ্ঞার আওতা বাড়ানো হয়।

বর্তমান নিয়ম অনুযায়ী, যুক্তরাষ্ট্রের নাগরিক নন এমন কোনো ব্যক্তি যদি সম্প্রতি যুক্তরাজ্য, ইউরোপের ২৬টি শেনজেনভুক্ত দেশ, ব্রাজিল, আয়ারল্যান্ড, ভারত, ইরান ও দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করে থাকেন তবে তিনি যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না।
তবে ভ্রমণের আগের তিনদিনের মধ্যে কোভিড নেগেটিভ সার্টিফিকেট দেখাতে পারলে তাকে যুক্তরাষ্ট্রে ভ্রমণের অনুমতি দেয়া হচ্ছে।

গত সপ্তাহে হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি বলেন, সংক্রমণের হার বেড়ে যাওয়ায় মার্কিন প্রশাসন চলমান ভ্রমণ নিষেধাজ্ঞা বলবৎ রাখবে। তবে এয়ারলাইন্স এবং পর্যটনের সঙ্গে জড়িত সংস্থাগুলো এই সিদ্ধান্তের বিরোধিতা করছে।

বুধবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, কর্তৃপক্ষ আন্তর্জাতিক ভ্রমণ ‘নিরাপদ ও টেকসইভাবে’ শুরু করতে চাচ্ছে এবং তারা চান অন্য দেশের নাগরিক যারা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে চাচ্ছেন তারা যেন টিকার দুই ডোজ গ্রহণের পরেই আসেন।

যুক্তরাষ্ট্রে ৭০ শতাংশের বেশি মানুষ এর মধ্যেই অন্তত এক ডোজ টিকা নিয়েছেন। তবে এর পরেও বেশ কয়েকটি রাজ্যে কোভিড সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। এর মধ্যে ফ্লোরিডা অঙ্গরাজ্যে হাসপাতালে ভর্তির সংখ্যায় রেকর্ড হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এছাড়া অনেক অঞ্চল এবং ব্যবসা প্রতিষ্ঠানে আবারও মাস্ক পরার বাধ্যবাধকতা জারি করে নির্দেশনা দেয়া হয়েছে।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে তিন কোটি ৬১ লাখ ৭৬ হাজার ৪৭১ জনের। এদের মধ্যে মারা গেছেন ছয় লাখ ৩১ হাজার ২৯৯ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৯৭ লাখ ৮৭ হাজার ৩১৬ জন।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};