ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1459
‘তের নদী পার হলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাস’
Published : Monday, 28 June, 2021 at 12:00 AM, Update: 28.06.2021 1:31:09 AM
‘তের নদী পার হলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাস’তানভীর দিপু:
‘স্বপ্নের পদ্মাসেতুর সাথে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাসের ছবি তুলবো, কিন্তু ভালো কোন ফ্রেম পাচ্ছিলাম না। আধাঘন্টা চেষ্টার পর যখন ফেরীর ৪ তলায় বসে চা খেতে বসছিলাম-তখনি দেখলাম ফেরী পদ্মা সেতুর খুব কাছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় লেখা নীলবাস আর আমাদের স্বপ্নের পদ্মা সেতু-একই ফ্রেমে। আর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাস ক্যাম্পস থেকে ছাত্রছাত্রী নিয়ে বরিশাল যাবে-এটা তো এক অবিশ্বাস্য ব্যাপার। জীবনের অন্যতম সেরা একটা জার্নি সবচেয়ে সেরা বানিয়ে দিলো এই ছবিটা। ভোর ৫টা ১১ মিনিটে তুলে যখন ছবিটা ফেসবুকে শেয়ার করালাম সকাল হতেই দেখি বিশ্ববিদ্যালয়ের সাবেক বর্তমান অনেকেই ছবিটা লুফে নিয়েছে। সময় বাড়ার সাথে সাথেই অনেকের টাইমলাইনেই ছবিটি এখন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অনন্য অভিভাকত্বের সাক্ষর হয়ে আছে।
পদ্মা নদীর বুকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বরিশালগামী বাসের ভাইরাল হওয়া ছবির ফটোগ্রাফার গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মাহফুজুর রহমান বলছিলেন আবেগের ছবি তোলার গল্প।  গতকাল ৩২ জন শিক্ষাথী নিয়ে বাসটি কুমিল্লা থেকে বরিশাল পৌঁছায়।
বিশ্ববিদ্যালয়ের বাস নিয়ে শিক্ষার্থীদের ছবি-গল্প-কবিতা-ভালোবাসার শেষ নেই। এগুলো শুধু ইঞ্জিনচালিত পরিবহনই নয়- যেন ছাত্র ছাত্রীদের আশ্রয়ও। অন্যদিকে ছুটি কিংবা বন্ধে বিশ্ববিদ্যালয় থেকে বাড়ি ফেরার আনন্দ সব সময়ই আবেগপূর্ন। আর সেটা যদি হয় নিজেদের বিশ্ববিদ্যালয়ের বাসে করে- তাহলে তো কোন কথাই নাই! করোনা মহামারিকালীন সময়ে শিক্ষার্থীদের নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নীল বাসগুলো ছুটে গেলো তের নদীর ওপারে। পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরা যেন লকডাউনের আগেই কুমিল্লা থেকে নিরাপদে বাড়ি ফিরতে পারে তাই বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে ৮ বিভাগে ছেড়ে যায় বাসগুলো। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর, বরিশাল, সিলেট ও ময়মনসিংহের ছাত্র-ছাত্রীদের পৌঁছে দেয়া হয়েছে নিজ বিভাগীয় শহরে।
বিশ্ববিদ্যালয়ে প্রিয় নীল বাসে করে এতদূরের পথ পাড়ি দিয়ে ভিন জেলায় বাড়ি ফেরা যাবে এটা কখনো আন্দাজেই ছিলো না ছাত্র-ছাত্রীদের। যেতে যেতে তাই আবেগ প্রকাশেরও  কমতি ছিলো তাদের। যেখানেই বাস থেমেছে ছবি তুলে জানান দিয়েছেন- আমাদের বাস এখন এখানে-সেখানে। রাত-বিরাতে ছবি তুলে জানান দিয়েছেন নিরাপদেই ফিরছেন ঘরের দরজায়।
ময়মনসিংহগামী মাহমুদুল হাসান তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ভালোবাসার নীল বাসে এই এক ব্যতিক্রমী বাড়ী যাত্রা।
গণিত বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র অর্ণব সিংহ রায় জানান, করোনা সংক্রমণের যে উর্দ্ধগতি এসময় বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্ত আসলেই দৃষ্টান্ত হয়ে থাকবে। আর না হয়, এত দূর দূরান্তের শিক্ষার্থীরা বাড়ি ফিরতে যে ভোগান্তি হত তা থেকে মুক্তি পেল। করোনা থেকেও রক্ষা পেল।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোঃ কামাল উদ্দিন জানান, বিভিন্ন বর্ষের প্রায় ২ হাজার শিক্ষার্থীদের ১৯ টি বাসে করে বাড়ি পাঠানো হলো। শিক্ষার্থীদের নিরাপদে বাড়ি পৌঁছে দিতে পেরে আনন্দ লাগছে।
জানা গেছে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এমন সিদ্ধান্তকে অনুসরণ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।    







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};