শুক্রবার ১৯ জুলাই ২০২৪
৪ শ্রাবণ ১৪৩১
ফোন গরম হয়ে যায় , করণীয় কী?
প্রকাশ: রোববার, ১৯ মে, ২০২৪, ৬:৪৫ পিএম |

ফোন গরম হয়ে যায় , করণীয় কী?মোবাইল ফোন এখন আর কোন বিলাসিতা তো নয়ই, আবার শুধুই কথা বলার বস্তু নয়। আমাদের জীবনের বেঁচে থাকার অনুষঙ্গ হয়ে উঠেছে মোবাইল ফোন। অফিসের কাজ থেকে বিনোদন এমনকি বাজারের দাম মেটাতেও এখন স্মার্ট ফোনই ভরসা। যাপিত জীবনে এখন মোবাইল ফোনই সবচেয়ে বিশ্বস্ত সঙ্গী।

কিন্তু এতো প্রয়োজনীয় জিনিসটির ব্যবহারেও প্রয়োজন সাবধান হওয়া। অন্যান্য বিষয়ের সঙ্গে ফোন গরম হয়ে যাওয়ার সমস্যার মুখোমুখি হতে হয় প্রায়ই। বিশেষ করে অ্যান্ড্রোয়েড ফোনে গরম হয়ে যাওয়ার সমস্যা বেশি দেখা যায়। এর জন্য অনেক কিছুই দায়ী করে থাকেন প্রযুক্তিবিদরা।

ফোন গরম হয়ে যায় , করণীয় কী?নিজের স্মার্টফোনটি শীতল রাখতে কী কী পন্থা অবলম্বন করা উচিত তা জেনে নেয়া যাক। নানা কারণেই গরম হয়ে উঠতে পারে আপনার স্মার্ট ফোনটি। অতিরিক্ত চার্জিং, নকল চার্জার ব্যবহার, ফোনে ম্যালওয়্যার প্রবেশ, দীর্ঘ সময় গেম খেলা এবং অনেকগুলো অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকলেও ফোন গরম হয়ে উঠতে পারে।

আরও কারণ আছে। এই যেমন ফোনের ডিসপ্লে ব্রাইটনেস বাড়িয়ে সব অ্যানিমেশন অ্যানেবেল করে হোম স্ক্রিনে একাধিক উইজেট রাখলেও ফোনের তাপমাত্রা বেড়ে যেতে পারে। দীর্ঘদিন ফোনে থাকা অ্যাপ এবং অপারেটিং সিস্টেম আপডেট না করার ফলেও এই সমস্যা তৈরি হতে পারে।

তাহলে কী করে ফোনের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে হবে? মোবাইল ফোনের ওঝারা বলছেন, বেশ কিছু নিয়ম মেনে চললে স্মার্ট ফোনের গরম হয়ে উঠার প্রবণতা কমানো যেতে পারে। তারা বলছেন, ফোনের ডিসপ্লে বেশিরভাগ ব্যাটারি শেষ করে। ডিসপ্লের ব্যাকলাইটে সব থেকে বেশি ব্যাটারির প্রয়োজন হয়।

ফোন গরম হয়ে যায় , করণীয় কী?ফলে ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে রাখার পরামর্শ দিচ্ছেন তারা। সেই সঙ্গে সরাসরি সূর্যালোক থেকে ফোনকে আড়াল করে রাখার পরামর্শও দিয়েছেন তারা। অনেক সময় ফোনের মেমোরি বেশি ভারী হয়ে গেলেও বেড়ে যেতে পারে তাপমাত্রা। তাই অপ্রয়োজনীয় সব ফাইল প্রতিদিন নিয়ম করে ফেলে দিতে হবে।


ফোন গরম হয়ে যায় , করণীয় কী?দিনে কমপক্ষে একবার হলেও ফোন রিস্টার্ট করা ভালো। ফোন বেশি গরম হয়ে গেলে সঙ্গে সঙ্গে রিস্টার্ট করে দিলেও সুফল পাওয়া যাবে। অতিরিক্ত ব্যবহারেও ফোন গরম হয়ে থাকে। দীর্ঘ সময় নেট সার্ফিং, ভিডিও দেখা কিংবা গেম খেলার ফলেও এক সমস্যা হতে পারে। এক্ষেত্রে ফোনকে বিশ্রামে দিতে হবে।



ফোন গরম হয়ে যায় , করণীয় কী?অনেকে সারাদিন ব্যবহারের পর সারারাত ফোনকে চার্জে দিয়ে রাখেন। ফুল চার্জ হয়ে গেলে, চার্জিংয়ে না রেখে ইলেক্ট্রিসিটি সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া উচিত। তাছাড়া চার্জিংয়ের সময় ফোনে কথা না বলার জন্য পরামর্শ দিচ্ছেন প্রযুক্তিবিদরা। ফোন চার্জিংয়ে সঠিক চার্জারও ব্যবহার করতে হবে।

ভাইরাস ম্যালওয়্যার ফোনের তাপমাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই ফোনকে ভাইরাস মুক্ত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া উচিত। নিয়মিত ফোনের সফটওয়্যার এবং অ্যাপ আপডেট করে নেয়া জরুরি। এরপরও যদি ফোন বেশি গরম হয়ে যায়, তাহলে সার্ভিস সেন্টারে গিয়ে ফোনের স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে।












সর্বশেষ সংবাদ
কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোডে ৫ ঘন্টার রণক্ষেত্র, অন্তত ১শ জন হাসপাতালে ভর্তি
কুমিল্লার কোটবাড়ির রণক্ষেত্র দফায় দফায় সংঘর্ষে আহত অর্ধশতাধিক
তারা যখনই বসবে আমরা রাজি আছি : আইনমন্ত্রী
চলমান পরিস্থিতি নিয়ে কিছুক্ষণের মধ্যে কথা বলবেন আইনমন্ত্রী
উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সব স্কুল–কলেজ অনির্দিষ্টকাল বন্ধ
নিজের লাশ কী করতে হবে, আগেই জানিয়েছিলেন আবু সাঈদ!
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
এইচএসসির বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত
কোটা আন্দোলনে নিহত সাঈদের পোস্ট ভাইরাল
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft