শুক্রবার ২ ডিসেম্বর ২০২২
১৮ অগ্রহায়ণ ১৪২৯
৩১ ডিসেম্বরের পর পাম অয়েল বিক্রি বন্ধ
প্রকাশ: শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম |

আগামী ৩১ ডিসেম্বরের পর বাজারে পাম অয়েল বিক্রি করা যাবে না। সয়াবিন তেল বলে পাম অয়েল বিক্রির তো প্রশ্নই আসে না। একইসঙ্গে খোলা সয়াবিন বিক্রিও শিগগিরই বন্ধ করার পদক্ষেপ নেওয়া হবে। বৃহস্পতিবার (৬ অক্টোবর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে সভাকক্ষে অনুষ্ঠিত এক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।
বাণিজ্য সচিব বলেন, পাম অয়েল খোলাবাজারে পাওয়া যায় না, সয়াবিন তেল হিসেবে বিক্রি হয়ে থাকে, সেটা নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগ আছে। এক্ষেত্রে শিল্প মন্ত্রণালয়ের একটা আইন আছে। সেই আইন অনুযায়ী শিল্প মন্ত্রণালয় এটা দেখে।
তিনি বলেন, যেহেতু সয়াবিন তেলের দাম কমে যাচ্ছে, তাই কিছুদিনের মধ্যে এটা কঠোরভাবে বাস্তবায়ন করতে পারবো। সেক্ষেত্রে সয়াবিন তেল খোলা পাওয়া যাবে না। প্যাকেটে বিক্রি করতে হবে।
তপন কান্তি ঘোষ বলেন, ট্যারিফ কমিশনের মাধ্যমে ৯টি পণ্যের মূল্য নির্ধারণের অংশ হিসেবেই আজকে এ মূল্য নির্ধারণ করে দেওয়া হলো। রড-সিমেন্টের দামের কথা বেশি আলোচিত হয়েছিল। সেটা নিয়ে তারা কাজ করছে। বিভিন্ন তথ্য নিতে হয়। চাল, আটাসহ অন্য সব পণ্য নিয়ে কৃষিপণ্য বিপণন আইন ২০১৮ রয়েছে। সেই অনুযায়ী কৃষি মন্ত্রণালয় দাম নির্ধারণ করবে। এ বিষয়ে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি।
তিনি আরও বলেন, ১৯৫৬ সালের আইন অনুযায়ী কিছু পণ্যের দাম নির্ধারণ করে দেওয়ার ক্ষমতা সরকারের আছে। কিন্তু ২০১৮ সালের আইন অনুযায়ী- এ ৯টি পণ্যসহ অন্যান্য পণ্যের দাম কৃষি মন্ত্রণালয় নির্ধারণ করবে। এ বিষয়ে আমাদের সমন্বয় করতে হবে বলেও জানিয়েছেন বাণিজ্য সচিব।


দায়িত্ব পালনে ব্যর্থ হলে ডিসি-
এসপিদের বিরুদ্ধেও ব্যবস্থা: ইসি
নির্বাচন কমিশন (ইসি) যা বলবে সাংবিধানিকভাবে সরকার তা মানতে বাধ্য বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। আচরণবিধি ভঙ্গের বিষয়গুলো আমলে নিয়ে প্রত্যেক জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের চিঠি দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দায়িত্ব পালনে ব্যর্থ হলে ডিসি-এসপিদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।
বৃহস্পতিবার (৬ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
তিনি বলেন, জেলা পরিষদ ও গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের আচরণবিধি মানতে বাধ্য করতে ক্ষমতাসীন দলকে নির্দেশ দেওয়া হয়েছে। গাইবান্ধা জেলা পরিষদ নির্বাচনে যে অনিয়ম হয়েছে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা জেলা প্রশাসককে নির্দেশনা দিয়েছেন বলেও জানান আলমগীর।
এই নির্বাচন কমিশনার বলেন, জেলা প্রশাসক, পুলিশ সুপারকে চিঠি দেওয়া হয়েছে। কমিশন আচরণবিধি লঙ্ঘন মেনে নিতে রাজি নয়। প্রশাসন আইন অনুযায়ী ব্যবস্থা নেবে। তারা যদি সেটা নিতে ব্যর্থ হয়, তবে আমাদের কিন্তু নির্বাচন কর্মকর্তা একটা আইন রয়েছে, আমরা সেই আইন প্রয়োগ করতে পিছ পা হবো না।
আইনপ্রণেতারাই তো আচরণবিধি ভঙ্গ করছেন, তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেবেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই যে বললাম আমরা জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের বলছি, সে যেই হোক না কেন, অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হোক আর ভোটারই হোক, প্রার্থী হোক বা যেই হোক না কেন, সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে তারা ব্যবস্থা নেবেন। কোনোক্রমেই যেন আর আচরণবিধির লঙ্ঘন না ঘটে। আর দুই নম্বর হলো আমরা যেটা বলেছি, নির্বাচন কর্মকর্তাদের জন্যও কিন্তু আইন রয়েছে। যারা এই দায়িত্ব পালন করবেন, যদি দেখা যায় যে কোনও এলাকার কোনও কর্মকর্তা তার নির্বাচনি আচরণবিধি প্রতিপালন করার ক্ষেত্রে অবহেলা করছেন, আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেবো।
জাতীয় পার্টির অভিযোগের বিষয়ে তিনি বলেন, আমরা ইতোমধ্যে ডিসি-এসপিদের নির্দেশ দিয়েছি তদন্ত রিপোর্ট দেওয়ার জন্য। রিপোর্ট পাওয়ার পর আমরা পরবর্তী ব্যবস্থা নেবো। আমরা কড়া নির্দেশ দিয়েছি মাননীয় সংসদ সদস্যরা যদি নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করেন তাদের বলতে হবে, আপনি নির্বাচনি এলাকায় থাকতে পারবেন না। কেননা, সংসদ সদস্যরা তো জেলা পরিষদ নির্বাচনের ভোটারও নন। অতএব, ভোটার হিসেবে থাকারও কোনও সুযোগ নাই।
মো. আলমগীর বলেন, আমরা যেটা বলবো সাংবিধানিকভাবে সেটা মানা সরকারের দায়িত্ব। এছাড়া সরকারি দল হিসেবে মানতে বাধ্য। সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বার্তা দিয়েছি। আমরা আশা করি যে দলীয় নেতাকর্মীরা যেন আচরণবিধি লঙ্ঘন না করে সে বার্তা দেওয়ার জন্য সংশ্লিষ্ট দলের শীর্ষস্থানীয় নেতাদের পাঠিয়েছি।












সর্বশেষ সংবাদ
কেন্দ্র দখলের অভিযোগে কুবি শিক্ষক সমিতির নির্বাচন পণ্ড!
দাউদকান্দি-বরুড়া চার ইউপিতে ১৯৬ জনের মনোনয়ন পত্র দাখিল
বিজিবি কুমিল্লা সেক্টর সদর দপ্তরের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
মুক্তিযোদ্ধা দিবসে কুমিল্লায় মুক্তিযোদ্ধাদের যৌথ সভা
কুমিল্লায় র‌্যাবের পৃথক অভিযানে চার মাদক কারবারী গ্রেফতার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লায় ব্যাডমিন্টন খেলা নিয়ে দ্বন্দে কিশোর খুন
কাশিমপুর কারাগারে একজনের মৃত্যুদণ্ড কার্যকর
কুমিল্লায় বন্ধুকে হত্যায় একজনের মৃত্যুদণ্ড
৫৬ লাখ ভিডিও ডিলিট করলো ইউটিউব
১০ ডিসেম্বর নয়াপল্টনেই বিএনপির গণসমাবেশ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft