ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
শ্রীলঙ্কার ঐতিহাসিক সিরিজ জয় জনগণকে উৎসর্গ
Published : Wednesday, 22 June, 2022 at 1:49 PM
শ্রীলঙ্কার ঐতিহাসিক সিরিজ জয় জনগণকে উৎসর্গশ্রীলঙ্কার চরম অর্থনৈতিক দুরাবস্থায় যেখানে ক্রিকেট আয়োজন নিয়েই শঙ্কা ছিল। সেখানে অস্ট্রেলিয়াকে তিন দশক পর ঘরের মাঠে হারিয়ে লেখা হয়েছে ইতিহাস। এক ম্যাচ হাতে রেখে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতেছে কোনও ওয়ানডে সিরিজ (৩-১)।চরম বিপর্যয়ে এই ক্রিকেটীয় সাফল্য কিছুটা হলেও দ্বীপরাষ্ট্রটিতে স্বস্তির পরশ বুলিয়ে দিচ্ছে। হোক না তা সাময়িকের জন্য! সিরিজ জয় তাই জনগণকে উৎসর্গ করেছেন অধিনায়ক দাসুন শানাকা।

আসালাঙ্কার সেঞ্চুরিতে করা ২৫৮ রান প্রায় তাড়া করে ফেলেছিল অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নারের ৯৯ রানের ইনিংসের পর অস্ট্রেলিয়ার শেষ ওভারে প্রয়োজন ছিল ১৯ রান। ম্যাথু কুনেমান ঝড়ো গতিতে খেলে সেই স্কোরও প্রায় দৃষ্টিসীমানায় নিয়ে এসেছিলেন। শেষ বলে প্রয়োজন পড়ে ৫ রান। অধিনায়ক শানাকাই ওই ওভারে বল করছিলেন। কঠিন মুহূর্তে নার্ভ ধরে রাখলেন ঠিকই। কুনেমান উঠিয়ে মারলেও তালুবন্দি হয়েছেন শেষ বলটায়। অবিশ্বাস্য এই জয় নিঃসন্দেহে লঙ্কানদের চরম সঙ্কটে বিরল উল্লাসের মুহূর্ত এনে দিয়েছে। টুইটারে শানাকাও মুহূর্তটা উদযাপনের আহ্বান জানিয়েছেন এভাবে, ‘শুধু আমার জন্যই নয়, শ্রীলঙ্কা ক্রিকেট, পুরো দেশের জন্য এই মুহূর্তটা ভীষণ প্রয়োজন ছিল। আমার মনে হয় পুরো শ্রীলঙ্কারই এই মুহূর্তটা উদযাপন করা উচিত।’       

তার পর লঙ্কান জনগণকে ধন্যবাদ জানিয়ে টুইটের শেষে লিখেছেন, ‘ধন্যবাদ শ্রীলঙ্কা, ধন্যবাদ আমার জনগণ।’

ঘরের মাঠে তিন দশক পর হলেও সার্বিকভাবে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ জয়টি এসেছে এক যুগ পর। শ্রীলঙ্কা সর্বশেষ ২০১০ সালে অজিদের বিপক্ষে সিরিজ জিতেছিল।