ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লা সিটি নির্বাচন: বহিরাগতদের নিয়ে শংকা
Published : Sunday, 12 June, 2022 at 12:00 AM, Update: 12.06.2022 1:14:41 AM
কুমিল্লা সিটি নির্বাচন: বহিরাগতদের নিয়ে শংকাতানভীর দিপু: বহিরাগতদের অবস্থানের কারনে ভোট গ্রহণের দিন নির্বাচনি পরিবেশ অবনতি ঘটতে পারে আশংকা কুমিল্লা সিটি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের। তবে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী বলছেন, কারো কোন অভিযোগ থাকলে নির্বাচন কমিশন আছে। সেখানে অভিযোগ দেয়া হোক। নির্বাচন কমিশন নির্বাচন সুষ্ঠু ও সুশৃঙ্খল করতে ব্যবস্থা নিবেন। পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, নগরীতে ইতিমধ্যে ব্যাপক নজরদারি রয়েছে। চেকপোস্ট ও টহল চালু আছে। কোথাও কারো কোন অভিযোগ থাকলে আমাদের জানালে আমরা ব্যবস্থা নিবো।
কুমিল্লা সিটি নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ হবে আর মাত্র দুই দিন পর ১৩ জুন রাতে। অর্থাৎ আজকের দিন বাদে প্রার্থীদের হাতে প্রচারণার জন্য সময় আছে আর মাত্র একদিন। শেষ সময়ে এসে প্রার্থী ও তাদের সমর্থকদের অবিরাম প্রচারণায় মুখর হয়েছে কুমিল্লা নগরীর ২৭টি ওয়ার্ড। সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত প্রার্থীদের সময় কাটছে প্রচারণা, গণসংযোগ, উঠান বৈঠক আর পথসভায়। ভোটারদের মন জয়ে নানা প্রতিশ্রুতির ফুলঝুড়ি ছোটাচ্ছেন তারা। ছুটে চলেছেন নগরীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে।
প্রচারণার শেষ মুহূর্তে এসে প্রত্যেক প্রার্থী ও তাদের সমর্থকরা শুরু করেছেন ‘টিম ওয়ার্ক’। আলাদা আলাদ দল গড়ে প্রতিটি ভোটারের দরজায়-ই কড়া নাড়ার চেষ্টা করে চলেছেন তারা। তাদের সেই প্রচারণায় যোগ হয়েছেন স্ত্রী, কন্যাসহ আত্মীয় স্বজনেরাও। সব মিলিয়ে প্রার্থীদের প্রচারণায় মুখর কুমিল্লা নগরী। পোষ্টার-ব্যানারে ছেয়ে গেছে চারপাশ।
এখনো পর্যন্ত সিটিতে নির্বাচনি পরিবেশে তেমন কোন অবনতি না ঘটলেও ভোটের দিন বহিরাগতদের প্রভাব এবং পেশি শক্তির ব্যবহার নিয়ে শংকা প্রকাশ করেছেন বিএনপি থেকে বহিষ্কৃত দুই নেতা ও স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু এবং নিজাম উদ্দিন কায়সার। প্রচারণার সময় মনিরুল হক সাক্কু বলেন, নির্বাচন কমিশন এখনো পর্যন্ত পরিবেশ ঠিক রাখলেও খবর আসছে ভোটের দিন বিভিন্ন ইউনিয়ন থেকে বহিরাগতরা ঢুকবে নগরীতে। এদিকে স্বতন্ত্র মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার ৯ দফা ইশতেহার ঘোষণা শেষে সাংবাদিকদের জানান, নির্বাচনি পরিবেশ নিয়ে ৭ দফা দাবি পূরণ করেনি কমিশন। ভোটের দিন সুষ্ঠু পরিবেশ দাবি করেন তিনি। প্রচারণার ১১তম দিনে সকাল বেলায় সাংবাদিদের সাথে মতবিনিময় করেন আওয়ামীলীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত। তিনি বলেন, তার প্রতি যত অভিযোগ মিথ্যা। কারো অভিযোগ থাকলে নির্বাচন কমিশনে জানালে- তারা ব্যবস্থা নিবেন।
বহিরাগত ও নির্বাচনের দিন আইনশৃঙ্খলা বিষয়ে পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, আমার সব খোঁজ খবর রাখছি। ভোটের আগে থেকেই বাইরে থেকে কেউ এসে যেন কেন্দ্রে প্রভাব বিস্তার করতে না পারে ব্যবস্থা নেয়া হচ্ছে। ইতিমধ্যে শহরে ১৫ টি স্থানে চেকপোস্ট বসানো হয়েছে। বিশটির বেশি টীমের টহল কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়া গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। কোথাও কোন বিশৃঙ্খলা তৈরী হবে না বলে আমরা আশা করছি।