ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
আওয়ামী লীগের মনোনয় ফরম জমা দিলেন সীমা
Published : Thursday, 12 May, 2022 at 12:00 AM, Update: 12.05.2022 12:04:20 AM
আওয়ামী লীগের মনোনয় ফরম জমা দিলেন সীমানিজস্ব প্রতিবেদক: কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় আবেদন ফরম সংগ্রহ করে তা জমা দিয়েছেন জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আনজুম সুলতানা সীমা । বুধবার দুপুরে ঢাকার ধানমন্ডিস্থ আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনার কার্যালয় থেকে তার পক্ষে মনোনয়ন সংগ্রহ করা হয়। বিকালের মধ্যেই তিনি আবেদন ফরম জমা দেন। জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আনজুম সুলতানা সীমা নিজেই আবেদন ফরম সংগ্রহ ও জমা দেওয়ার তথ্য নিশ্চিত করেছেন।
জানা গেছে, কয়েকদিন ধরে কুমিল্লায় জোর গুঞ্জন রয়েছে আওয়ামীলীগের শীর্ষ নেতৃবৃন্দের সবুজ সঙ্কেত না পেলে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আনজুম সুলতানা সীমা মনোনয়নের আবেদন ফরম কিনবেন না। দুই দিন আগে ঢাকায় গেলেও মনোনয়ন ফরম সংগ্রহের শেষ দিনে তিনি মনোনয়ন সংগ্রহ করলেন। দলীয়ভাবে না বললে তিনি ফরম সংগ্রহ করার কথা নয় বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।
জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আনজুম সুলতানা সীমা কুমিল্লা জেলা আওয়ামীলীগের বর্ষীয়ান নেতা প্রয়াত অধ্যক্ষ আফজল খানের মেয়ে। আফজল খান ছিলেন আওয়ামীলীগ সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার দু:সময়ের সারথী।
আঞ্জুম সুলতানা কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি। ২০১৭ সালের ৩০ মার্চ অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে পরাজিত হন। তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রয়াত নেতা আফজল খানের মেয়ে।
দলীয় সূত্রে জানা গেছে, আঞ্জুম সুলতানার মনোনয়ন ফরম জমাদানের ফলে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের রাজনীতিতে হঠাৎ করেই নানা সমীকরণ দাঁড়াল। দলীয় মনোনয়ন পেলে তিনি সংরক্ষিত সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করে নির্বাচন করবেন।
আওয়ামী লীগের একটি সূত্রে জানা গেছে, ৫ মে থেকে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিতরণ শুরু হয়। গতকাল দলীয়ভাবে মনোনয়ন ফরম জমাদানের শেষ দিন। এতে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি আঞ্জুম সুলতানা ও ওমর ফারুক, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক সফিকুল ইসলাম শিকদার, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক নূর উর রহমান মাহমুদ, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক কবিরুল ইসলাম শিকদার, যুব ও ক্রীড়া সম্পাদক আনিসুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য মাসুদ পারভেজ খানসহ ১৪ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন।
১৩ মে বিকেল সাড়ে চারটার দিকে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড দলীয় মেয়র প্রার্থী ঘোষণা করবে।
২০১২ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে আঞ্জুম সুলতানা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদ ছেড়ে সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচন করে জয়ী হন। পরে প্যানেল মেয়র নির্বাচিত হন। ২০১৭ সালের ৩০ মার্চ তিনি কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। জয়ী হন বিএনপির দলীয় প্রার্থী ও বর্তমান মেয়র মনিরুল হক।
আঞ্জুম সুলতানা বলেন, ‘দলীয় নেতা-কর্মীদের চাপে শেষ পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিতে হয়েছে। দলীয় সভাপতি ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড আমার ব্যাপারে যে সিদ্ধান্ত নেবে, আমি সেটা মেনে নিয়েই রাজনীতি করি, করব।’
রিটার্নিং কর্মকর্তার কাছে ১৭ মে মনোনয়ন ফরম জমাদানের শেষ দিন। ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।