ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
চাঁদপুর হাসপাতালে কোভিড রোগী সামলাতে আনসার বাহিনী
Published : Thursday, 5 August, 2021 at 12:00 AM
করোনাভাইরাস আক্রান্ত রোগীদের  হাসপাতালের বাইরে বেরোনো এবং স্বজনদের ভেতরে ঢোকা নিয়ন্ত্রণে আনসার বাহিনী নিয়োগ দেওয়া হয়েছে।
চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন রোগীরা বাইরে বেরিয়ে ঘোরাঘুরি করার অভিযোগ এনে এ ব্যবস্থা নেয় কর্তৃপক্ষ।
এ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সুজাউদ্দৌলা রুবেল বলেন, আগে আমাদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে করোনা আক্রান্ত অনেক রোগী আইসোলেশন সেন্টার থেকে বের হয়ে বাইরে ঘুরে ফেরা করত।
“তাছাড়া রোগীদের স্বজনরাও অবাধে আইসোলেশন সেন্টারের ভেতরে প্রবেশ করত। এতে হাসপাতালের চিকিৎসকসহ আগত মানুষের মাঝে সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পায় কয়েকগুন “
এ কারণে হাসপাতালে চিকিৎসাধীন রোগী এবং তাদের স্বজনদের মাঝে শৃঙ্খলা বজায় রাখতে আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তা চাওয়া হয় বলে জানান তিনি।
গত ৩১ জুলাই থেকে হাসপাতালের করোনা ইউনিটসহ প্রয়োজনীয় স্থানে দায়িত্ব পালন করছেন আনসার বাহিনীর সদস্যরা।
তাদের নজরদারীতে পরিস্থিতি ‘অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে’ তিনি বলেন, “এখন আর চাইলেই কেউ করোনা ইউনিটে প্রবেশ বা বের হতে পারেন না। তাই করোনা সংক্রমণের ঝুঁকিও অনেকটাই কমেছে এখানে।”
চাঁদপুর জেলা আনসার কমান্ড্যান্ট ইব্রাহিম খলিল জানান, হাসপাতাল কর্তৃপক্ষের চাহিদার ভিত্তিতে ১২ জন আনসার সদস্য দেওয়া হয়েছে। তারা তিন শিফটে রাত-দিন দায়িত্ব পালন করছে।
হাসপাতাল কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী আইসোলেশন সেন্টারের সামনে এবং গুরুত্বপূর্ণ স্থানগুলোতে দায়িত্ব পালন করছে তারা বলে জানান তিনি।
বুধবার হাসপাতালে গিয়ে দেখা যায়, আইসোলেশন স্টেন্টারের সামনে দায়িত্ব পালন করছেন আনসার সদস্যরা।
দায়িত্বরত আনসার সদস্য ইয়াছিন পাটোয়ারী বলেন, “রোগীরা যেন আইসোলেশন সেন্টার থেকে বের হয়ে অযথা ঘোরাফেরা করতে না পারে সেদিকে নজর রাখছি। একই সাথে অপ্রয়োজনে রোগীর স্বজনদের ভেতরে প্রবেশ না করতে অনুরোধ করছি।”
রোগীর স্বজনরা ছাড়াও অনেক গণমাধ্যম কর্মী অনুমোতি না নিয়ে প্রবেশেরও অভিযোগ রয়েছে। তাদের প্রতি পেশাগত কাজে আইসোলেশন ওয়ার্ডে প্রবেশ করতে কর্তৃপক্ষের অনুমতি এবং প্রয়োজনীয় সুরক্ষাসামগ্রী ব্যবহারের আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।