ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
260
তারকাদের মায়ের প্রতি ভালোবাসা
Published : Sunday, 9 May, 2021 at 1:26 PM
তারকাদের মায়ের প্রতি ভালোবাসা মা আমার জীবন : তপু রায়হান
বাবাকে ছোট বেলাতেই হারিয়েছি। মায়ের কাছে বাবা ও মা দুজনেরই স্নেহ পেয়েছি। মায়ের আদর-স্নেহের ছায়ায় বেড়ে উঠতে পেরেছি বলে আজ পৃথিবীর এই সুন্দর আলো-বাতাস গ্রহণ করতে পারছি। সন্তানের জীবনে মায়ের ভূমিকা কতটা অপরিসীম তা আমি কেন, সব সন্তানই উপলব্ধি করতে পারে। সন্তানকে কতটা নিরাপদভাবে নিজের জীবন তুচ্ছ করে একজন মা বড় করে তোলেন, তার সঙ্গে অন্য কিছুর তুলনা হয় না। আমার মা আমার জীবন, আমার পৃথিবী। মাকে যেন সৃষ্টিকর্তা সুস্থ রাখেন, দীর্ঘজীবী করেন বিধাতার কাছে এটিই আমার একান্ত চাওয়া।

 
মা পরম মমতার ধন : অনিক
মায়ের আদর, মমতা আর যত্নে আজ আমি পৃথিবীতে প্রতিষ্ঠা পেয়েছি। আমার কাছে পরম মমতার ধন আমার মা। ছোটবেলা থেকে মা আমাকে গভীর স্নেহ আর যত্নে বুকে আগলে রেখেছেন। পড়াশোনার জন্য মা আমাকে যখন বিদেশ পাঠালেন তখন মাকে ছাড়া অনেক অসহায় হয়ে পড়লাম। পরক্ষণে ভাবলাম একা থাকলেও মায়ের স্বপ্ন পূরণ করতে হবে, মায়ের প্রতি আমার দায়িত্ব কিছুটা হলেও পালন করতে পারব। মা যখনই সুযোগ পান ছুটে আসেন আমাকে দেখতে। মাকে যখন দেখি তখন মনে হয় আমি যেন পুরো পৃথিবীটাই পেয়ে গেছি।
 
মায়ের তুলনা নেই : মুক্তি
মা হচ্ছেন সেই একজন মানুষ যার তুলনা পৃথিবীতে একমাত্র মা-ই। মায়ের সঙ্গে কারও তুলনা চলে না। শুধু একজনের সঙ্গেই তুলনা চলে তিনি হলেন ঈশ্বর। মা হচ্ছেন আমার সেই ঈশ্বর। মায়ের জন্য অনেক কিছু করতে ইচ্ছে করে। আমি আমার মাকে বিশ্বাস করেই পৃথিবীতে বেঁচে আছি, বেঁচে থাকব। মাকে ছাড়া আমি একেবারেই অচল। আমার গরবিনী মায়ের জন্য সবার কাছে আশীর্বাদ কামনা করছি যেন মা সবসময়ই সুস্থ থাকেন, ভালো থাকেন।
 

মা আমার গানের অনুপ্রেরণা : বাঁধন
গানের ভুবনে সাবিনা ইয়াসমিন একটি কলজয়ী নাম। মায়ের হাত ধরে গানের ভুবনে প্রবেশ করেন তার মেয়ে বাঁধন। মা-মেয়ের সম্পর্ক যেমন মধুরতর হয় তেমন সম্পর্কই আমাদের দুজনের। বাঁধন বলেন, আমি আম্মুর গান শুনে বড় হয়েছি। আম্মুর গানের মধ্যেই আমি অন্যরকম সুখ খুঁজে পাই। এটা আমাকে পুলকিত করে। আমি আম্মুর মতো গান করতে পারি না কিন্তু আম্মু সব সময় আমাকে গান গাওয়ার ব্যাপারে আগ্রহ দেখায়। আমার আম্মুর জন্য সবাই দোয়া করবেন।

 
মা একটি মিষ্টি ডাক : কনকচাঁপা
মা,  এতো মিষ্টি একটি ডাক, একটি অনুভব, এতো দৃঢ় একটি বন্ধন, এতো বড় আল্লাহর নেয়ামত যা আসলে বাতাসে অক্সিজেনের মতো। দেখা না গেলেও উপস্থিতি টের পাওয়া যায় দমে দমে। আমার মা আমার অক্সিজেন, আমার ডিকশনারি, আমার কাঁটাতারের বেড়া, আমার বেলী ফুলের বাগান, আমার ঘড়ি, আমার ক্যালেন্ডার, আমার দাড়িপাল্লা এবং অনুভবের বিশ্বকোষ। মায়ের জন্য আমি পৃথিবীর সবচেয়ে ধনী মানুষ আলহামদুলিল্লাহ। আপনারা আমার মায়ের জন্য দোয়া করবেন। মাগো, তোমরা মানুষের অক্সিজেন, পৃথিবীতে আসার দরোজা মা, তোমাদের সালাম।

 

মায়ের তুলনা নেই : পূর্ণিমা
মায়ের প্রতি অনেক শ্রদ্ধা, ভালোবাসা আর কৃতজ্ঞতা। মহান আল্লাহর কাছে দোয়া করি তিনি যেন আমার মাকে সবসময় ভালো রাখেন, সুস্থ রাখেন। সেই মায়েরই মেয়ে আমি নিজেও একজন মা। তাই মায়ের কষ্টটা এখন  ভালোভাবে বুঝতে পারি। মায়ের কোনো তুলনা হয় না। না জেনে না বুঝে মাকে অনেক কষ্ট দিয়েছি। কিন্তু আর কখনো মাকে কষ্ট দিতে চাই না।

 
মা আমার পথচলা : আঁখি আলমগীর
আমি খুব ভাগ্যবান। মা ছিলেন গীতিকবি। মায়ের কারণে অনেক কবি-সাহিত্যিকের আনাগোনা ছিল বাসায়। আমার সংগীত জীবনের পথচলায় আমার বাবা-মা সবসময়ই আমার পাশে ছিলেন এবং এখনো আছেন। আমার মায়ের লেখা অনেক গান আছে। মায়ের গানগুলো সংরক্ষণ করব। মা যে কতটা আগলে রেখে আদর-ভালোবাসা দিয়ে আমাকে বড় করেছেন তা নিজের সন্তানের প্রতি সেই ভালোবাসার অনুভব থেকে উপলব্ধি করি প্রতি মুহূর্তে।

 
মা শ্রদ্ধার শব্দ : তারিন জাহান
মা আমার জীবনের আদর্শ, শক্তি, অনুপ্রেরণা। আমার সবকিছুই  মাকে ঘিরে। মা, মাটি, দেশ- মানুষের জীবনে এ তিনটি বিষয়ের অবদান অনস্বীকার্য। মা শব্দটি একটি শ্রদ্ধার শব্দ। মায়ের বিকল্প আর তুলনা হয় না। আমার জীবনে মায়ের অবদান বলে শেষ করা যাবে না। ছোটবেলা থেকে আমার বেড়ে ওঠা, শিক্ষা, নৃত্যশিল্পী হয়ে ওঠা, সংগীত শিল্পী হয়ে ওঠা, সর্বোপরি একজন অভিনেত্রী হয়ে ওঠার পেছনে মায়ের অবদানই সবচেয়ে বেশি। মায়ের কাছেই আমার গানে হাতেখড়ি। অভিনয় জীবনের শুরুতে যখন কোনো স্ক্রিপ্ট হাতে পেতাম তখন মা-ই হতেন আমার কো-আর্টিস্ট। অভিনয়ের চর্চাও করতাম এভাবেই। আর এভাবেই আমার অভিনেত্রী হয়ে ওঠা। আমার মাকে সবসময়ই যেন আল্লাহ ভালো রাখেন এ দোয়া চাই সবার কাছে।’

 
মার কারণে আজ এই আমি : অপূর্ব
মাকে কতটা ভালোবাসি সেটা বিশেষ আয়োজন করে বলা হয়ে ওঠে না। বিশেষ এই দিনেও হয়তো আম্মুকে বলা হয়ে উঠবে না যে তাকে কতটা ভালোবাসি। আমার জন্য আম্মু ‘গরবিনী মা সম্মাননা’ পেয়েছিলেন ২০১৬ সালে। সেটা ছিল আমার জন্য অনেক বড় প্রাপ্তি। আমার খুব মনে পড়ে, আমি যখন অষ্টম শ্রেণিতে পড়ি তখন আমার টিউশনির টাকা দিয়ে আম্মুকে ইমিটিশনের গহনা কিনে দিয়েছিলাম। সেটা পেয়ে আম্মুর উচ্ছ্বসিত সেই মুখটি এখনো আমার চোখে ভাসে। আম্মুর শতভাগ উৎসাহে-অনুপ্রেরণায় আমি আজকের অপূর্ব।

 

মা আমার সবকিছু : দিঠি আনোয়ার
আমি আমার মা-বাবার আদর্শেই নিজেকে গড়ে তুলেছি। আম্মু এক সময় জনপ্রিয় উপস্থাপিকা ছিলেন। আমার গানের পেছনে আম্মুর অবদানই সবচেয়ে বেশি। মায়ের স্বপ্ন ছিল সংগীতশিল্পী হওয়ার। কিন্তু পারিবারিক কারণে আম্মুর তা হয়ে ওঠা সম্ভব হয়নি। যে কারণে আম্মু তার সেই স্বপ্ন আমাকে দিয়েই পূরণ করলেন। আমি যে রান্না করতে পারি সেটাও শিখেছি আমার আম্মুর কাছ থেকে। আজকের আমি যা তার পুরোটাই আমার আম্মুর কারণেই হয়ে ওঠা। দোয়া করি আমার আম্মুকে যেন আল্লাহ ভালো রাখেন, সুস্থ রাখেন, দীর্ঘজীবী করেন। পৃথিবীর সব মায়ের জন্য শ্রদ্ধা, ভালোবাসা।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};