ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
679
জুমাতুল বিদা’য় করোনা থেকে মুক্তির মোনাজাত
Published : Saturday, 8 May, 2021 at 12:00 AM
করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি এবং মানুষের জীবন আরও কল্যাণময় হওয়ার প্রত্যাশা নিয়ে অনুষ্ঠিত হয়েছে রমজানের জুমাতুল বিদা (শেষ জুমা)। কুমিল্লা নগরীর ও এর বাইরের মসজিদগুলোতে পবিত্র রমজানের শেষ জুমায় অংশ নিয়েছেন বিপুল সংখ্যক মুসল্লি। জুমার নামাজ পড়ে এক মুসল্লি জানান, জুমাতুল বিদার নামাজের পর মোনাজাতে দেশ ও জাতির সুরা কামনা করে মোনাজাত করা হয়েছে। করোনাভাইরাস থেকে মুক্তির জন্য প্রার্থনা করা হয়েছে সৃষ্টিকর্তার কাছে।
কুমিল্লার কান্দিরপাড়ে অবস্থিত কেন্দ্রীয় জামে মসজিদ ছাড়াও কালেক্টরেট জামে মসজিদ, ছাতিপট্টি, চকবজার, টমসনব্রিজ, বাগিচাগাঁও বড় মসজিদ, ছোটরা সরকারি কলোনী কোয়ার্টার জামে মসজিদসহ নগরীর বিভিন্ন এলাকার সব ক’টি মসজিদেই জুমার নামাজের পর মোনাজাতে নানা প্রসঙ্গে সৃষ্টিকর্তার সাহায্য প্রার্থনা করা হয়। এছাড়াও রমজান মাসের শেষ জুমার খুতবায় ঈদুল ফিতরের যাকাত, ফেতরা নিয়ে আলোচনা করেন ইমাম ও খতিবরা। মোনাজাতে করোনা সংক্রমণ রোধে আরও বেশি করে প্রার্থনার বিষয়ে জোর দেওয়া হয়েছে। মানুষের সঙ্গে মানুষের সৎব্যবহারের ওপর আলোচনা হয়েছে।
প্রসঙ্গত, ভারতীয় উপমহাদেশে জুমাতুল বিদা বিশেষ ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করার রীতি প্রচলিত আছে। মূলত, রমজানুল মুবারকের শেষ যে জুমাটি থাকে সেটিকেই ‘জুমাতুল বিদা’ বলে আখ্যায়িত করা হয়। এই দিনকে কেন্দ্র করে বিশেষ দোয়া, মোনাজাতের আয়োজন করা হয়।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};