ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
আপনিও চলে গেলেন খসরুভাই!!!
Published : Friday, 16 April, 2021 at 12:00 AM
প্রণব সাহা ||
চীনা কমিউনিস্ট পার্টির একজন কেন্দ্রীয় নেতার সাথে পরিচয় করিয়ে দিতে গিয়ে খসরুভাই এতটাই বাড়িয়ে বললো যে আমি বিব্রত। ডিনার শেষে এনিয়ে উষ্মা জানাতেই খসরুভাইয়ের হা হা হাসি, " তুমি আমার ভাই, একটু বাড়িয়ে না বললে হয়!" ১৯৯১ এ সংসদে পরিচয় হলেও খসরুভাইয়ের সাথে ঘনিষ্ঠতা হয়েছিল ১৯৯৪ এর মার্চে মাগুরা উপনির্বাচনের সময়।তিন দশকের পথ চলায় কত স্মৃতি রাগ-অনুরাগ। ১৯৯৬ সালে আইন প্রতিমন্ত্রী,ইনডেমনিটি অধ্যাদেশ বাতিলের ঘসড়া নিয়ে কত আলোচনা, সংযোজন বিয়োজনে পুনার্ঙ্গ বিল তৈরি খুব কাছে থেকে দেখেছি। সংসদে মতিন খসরুর সেই ঐতিহাসিক বক্তৃতা আমরা প্রাকটিস করাতাম। খসরুভাই হাসতো,বলতেন
" প্রণব ভরসা রেখো,পারফরমেন্স খারাপ হবেনা " আমি আর বন্ধু ওবায়দুল কবীর দুপুরে এক সাথে খেতে খেতে বলতাম খসরুভাই এটা ইনডেমিনিটি বিল, সিরিয়াস ম্যাটার। সত্যিই ভালো বক্তৃতা দিলেন খসরুভাই। আর ইনডেমনিটি বাতিল হয়ে বঙ্গবন্ধু হত্যার বিচার শুরুর পর তাকে প্রতিমন্ত্রী থেকে পুরো মন্ত্রী করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সর্বশেষ আওয়ামী লীগের প্রেসেডিয়াম সদস্যও হয়েছিলেন।
আজ আব্দুল মতিন খসরু সবকিছুর উর্ধ্বে। গত মাসে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি পদে জয়ী হওয়ার পরও অভিনন্দন জানানোর আগে ধমকে বলেছিলাম এত মানুষের মধ্যে গেছেন,সাবধানে থাকবেন। তখনও ভাবিনি এত দ্রুত তাঁর মৃত্যুর খবর প্রচার করতে হবে। গতকালই রিপোর্টার জাহিদকে খসরুভাইয়ের  একটা বায়ো তৈরি করতে বলেছিলাম। কেন জানি মনে হচ্ছিল খসরুভাই সিএমএইচ থেকে আর ফিরবেন না।