ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
বিদেশ ফেরতদের কোয়ারেন্টিনে রাখতে আইনি নোটিশ
Published : Monday, 12 April, 2021 at 1:48 PM
বিদেশ ফেরতদের কোয়ারেন্টিনে রাখতে আইনি নোটিশহাইকোর্টের নির্দেশনা মোতাবেক বিদেশ ফেরতদের কোয়ারেন্টিন নিশ্চিত করতে সরকারকে একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী, বিমান ও পর্যটন মন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবসহ সাত জনকে এ নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (১২ এপ্রিল) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ নোটিশ পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, ২০২০ সালের ১৮ এপ্রিল বিদেশফেরত ব্যক্তিদের কোয়ারেন্টিন নিশ্চিত করতে কয়েক দফা নির্দেশনা দিয়েছিলেন হাইকোর্ট। বিদেশফেরত ব্যক্তিদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের মেয়াদ কার্যকরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর (এ কাজে নিয়োজিত) কাছে তাদের হস্তান্তর নিশ্চিত করতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিবকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। কোয়ারেন্টিনের জন্য প্রত্যাবর্তনকারীদের পাহারা দিয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের নির্ধারিত হাসপাতাল বা শেল্টার হাউসে পৌঁছে দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য রাখতে স্বরাষ্ট্র সচিবের প্রতি নির্দেশ দেওয়া হয়েছিল।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুল জারির পাশাপাশি কয়েক দফা নির্দেশনা দেন।


কোয়ারেন্টিনের সময় বিদেশফেরত ব্যক্তিদের মৌলিক চাহিদাগুলো পূরণ নিশ্চিত করতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তা–ও জানতে চাওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনসচিবসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়। পাশাপাশি করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি চিহ্নিত করতে বিমানবন্দর, সমুদ্রবন্দর ও ভূমি সীমান্তসহ দেশের প্রতিটি বন্দরে ব্যবস্থা নিতে বলা হয়েছিল।

তাই হাইকোর্টের নির্দেশনা মোতাবেক বিমানবন্দর, সমুদ্রবন্দর ও ভূমি সীমান্তসহ দেশের প্রতিটি বন্দর দিয়ে বিদেশ ফেরত বা বিদেশ থেকে আসা ব্যক্তির করোনাভাইরাসে আক্রান্ত কিনা চিহ্নিত করে ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থা গ্রহণ এবং মন্ত্রণালয়ের নির্ধারিত হাসপাতাল বা শেল্টার হাউসে পৌঁছে দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য রাখতে হাইকোর্টের দেওয়া নির্দেশনা যথাযথভাবে পালন করা হচ্ছে কিনা আগামী ২৪ ঘণ্টার মধ্যে জানাতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে মামলা করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।