ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
287
শেষ সোভিয়েত নেতা গর্বাচেভের ৯০তম জন্মদিনে ‘জুম পার্টি’
Published : Tuesday, 2 March, 2021 at 8:11 PM
শেষ সোভিয়েত নেতা গর্বাচেভের ৯০তম জন্মদিনে ‘জুম পার্টি’সাবেক সোভিয়েত ইউনিয়নের শেষ নেতা মিখাইল গর্বাচেভ ৯০তম জন্মদিন মঙ্গলবার।

এ উপলক্ষে সাবেক সোভিয়েত নেতা একটি জুম পার্টি দেবেন, এমন ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জন্মদিনে গর্বাচেভকে শুভেচ্ছা জানিয়ে তাকে বিশ্বের ইতিহাসের গতিপথকে প্রভাবিত করা অসামান্য রাষ্ট্রনায়ক বলে অভিনন্দিত করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গর্বাচেভ ১৯৮০-র দশকে অস্ত্র নিয়ন্ত্রণ ও সোভিয়েত ইউনিয়নের গণতন্ত্রমুখী সংস্কারে নেতৃত্ব দিয়েছিলেন। স্নায়ুযুদ্ধ অবসানে সহায়তা করার জন্য বহুলাংশে তাকেই কৃতিত্ব দেওয়া হয়।

তবে তার সমালোচকরা ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের ‘অপ্রয়োজনীয় ও বেদনাদায়ক’ ভাঙ্গনের জন্য তাকে দায়ী করে থাকেন।

সাম্প্রতিক বছরগুলোতে মস্কো ও ওয়াশিংটনের সম্পর্ক স্নায়ুযুদ্ধ অবসানের পর থেকে সবচেয়ে নাজুক অবস্থায় আছে। এতে গর্বাচেভের উত্তরাধিকারের ধারাবাহিকতা অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে মন্তব্য রয়টার্সের।

২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়ার ভূখণ্ডভ্ক্তু করা ও রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে বিবাদ, মার্কিন রাজনীতিতে কথিত প্রভাব বিস্তার এবং ভূরাজনৈতিক বিষয়গুলো নিয়ে পরবর্তীতে যুক্তরাষ্ট্রে সঙ্গে রাশিয়ার সম্পর্কের আরও অবনতি হয়েছে।

সোভিয়েত ইউনিয়নের ভাঙ্গন নিয়ে বিভিন্ন সময় খেদ প্রকাশ করা পুতিন গর্বাচেভকে অভিনন্দন জানিয়ে টেলিগ্রাম পাঠিয়েছেন। ক্রেমলিনের ওয়েবসাইটে সেটি প্রকাশ করা হয়েছে।

এতে পুতিন বলেছেন, “সঙ্গতভাবেই আপনি উজ্জ্বল ছায়াপথের অংশ, অসাধারণ মানুষ, আমাদের সময়ের অসামান্য রাষ্ট্রনায়ক দেশের ও বিশ্বের ইতিহাসে ধারায় যার প্রভাব উল্লেখযোগ্য।”  

রাশিয়ার আরইএন টেলিভিশন চ্যানেল জানিয়েছে, গর্বাচেভ জন্মদিনে জুম মিটিংয়ের মাধ্যমে বন্ধু ও রাজনৈতিক সহকর্মীদের সঙ্গে আলাপচারিতা করার পরিকল্পনা করেছেন।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};