ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
পৌরসভা নির্বাচন চান্দিনায় জামানত হারিয়েছেন ২ মেয়র প্রার্থীসহ ২২ জন
Published : Thursday, 21 January, 2021 at 12:00 AM
রণবীর ঘোষ কিংকর: নির্বাচন কমিশনের পৌরসভা নির্বাচনের দ্বিতীয় তফসিলে গত ১৬ জানুয়ারী সম্পন্ন হয় চান্দিনা পৌরসভার ভোট গ্রহণ। নির্বাচনের ৪দিন অতিবাহিত হওয়ার পরও নির্বাচনী আমেজ রয়ে গেছে পৌর এলাকায়। সাধারণ ভোটার থেকে শুরু করে জনমনে রয়েছে নানা আলোচনা-সমালোচনা।
চান্দিনা পৌরসভার ৯টি ওয়ার্ডে ৩১ হাজার ৮৪৮ ভোটের মধ্যে ১৫টি কেন্দ্রের ৯২টি ইভিএম ডিভাইসে ভোট পড়েছে ১৬ হাজার ৪৩৪ ভোট।
এতে নৌকা প্রতীকে মেয়র পদে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী শওকত হোসেন ভূইয়াসহ সাধারণ ওয়ার্ড থেকে ৯জন এবং সংরক্ষিত ওয়ার্ড থেকে ৩জন বিজয়ী হলেও পরাজিত হয়েছেন ৪০ জন। এর মধ্যে জামানাত হারিয়েছেন ২২ প্রার্থী। তাদের মধ্যে মেয়র পদে ২ জন, সাধারন কাউন্সিলর পদে ১৯ জন ও সংরতি কাউন্সিলর পদে ১ জন প্রার্থী জামানত হারিয়েছেন।
নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী- যদি কোন প্রার্থী যে পদে লড়বেন সে পদের মোট কাস্টিং ভোটের এক অষ্টমাংশ অর্থাৎ ৮ ভাগের ১ ভাগের চেয়ে কম ভোট পান তাহলে তাঁর জামানত বাজেয়াপ্ত করা হবে। আর সে নিয়মানুযায়ী চান্দিনা পৌরসভা নির্বাচনে মোট ২২ জন প্রার্থী তাদের জামানত হারিয়েছেন।
নির্বাচনী ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, মেয়র পদে ২ জন প্রার্থী জামানত হারিয়েছেন। এরা হলেন- এলডিপি সমর্থিত প্রার্থী জামশেস আহমেদ জাকি (ছাতা) ও বাংলাদেশ ইসলামী আন্দোলন মনোনীত প্রার্থী কাজী রেজাউল করিম (হাতপাখা)।
সাধারন কাউন্সিলর পদে জামানত হারিয়েছেন ১৯ জন প্রার্থী। তাদের মধ্যে উপজেলা বিএনপি সমর্থিত ৪প্রার্থী।
তারা হলেন- ১নং ওয়ার্ডের মনিরুল ইসলাম (পাঞ্জাবি), মো. মাসুদ রানা (টেবিল ল্যাম্প), ২ নং ওয়ার্ডের মোস্তফা কামাল (পানির বোতল), মো. শাহজাহান সরকার (ঢেঁড়শ), ৩ নং ওয়ার্ডের বিল্লাল হোসেন (পাঞ্জাবি), মো. নাসির (ডালিম), বাকি বিল্লাহ (পানির বোতল), ৪ নং ওয়ার্ডের মনির হোসেন (পাঞ্জাবি), মো. অন্তর (গাজর), মো. আরিফুর রহমান (উটপাখি), ৫নং ওয়ার্ডের জাহাঙ্গীর আলম সরকার (পাঞ্জাবি), রানা চন্দ্র সাহা ( টেবিল ল্যাম্প), ৬নং ওয়ার্ডের মো. বিল্লাল হোসেন ভূইয়া (টেবিল ল্যাম্প), ৭ নং ওয়ার্ডের মো. আলী হোসেন (ডালিম), মো. সহিদুজ্জামান সরকার (পাঞ্জাবি), ৮ নং ওয়ার্ডের কামাল হোসেন (ডালিম), জামাল হোসেন (পানির বোতল), ৯নং ওয়ার্ডের আবুল বাশার (পানির বোতল), ফজলুর রহমান (পাঞ্জাবি)।
এছাড়া সংরতি কাউন্সিলর ৩টি আসনের মোট ৭ প্রার্থীর মধ্যে কেবল জামানত হারিয়েছেন ১ জন প্রার্থী। সংরতি কাউন্সিলর আসন (ওয়ার্ড নং ৭,৮,৯নং) এর প্রার্থী বর্তমান কাউন্সিলর রাবেয়া খাতুন (অটোরিক্সা)।
পৌরসভা নির্বাচনের সহকারি রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার আহসান হাবিব বিষয়টি নিশ্চিত করেন।