বুধবার ৬ ডিসেম্বর ২০২৩
২২ অগ্রহায়ণ ১৪৩০
বিএনপি ভোটে এলে পুনঃতফসিলের বিবেচনা করবে ইসি
প্রকাশ: সোমবার, ২০ নভেম্বর, ২০২৩, ১:৩২ পিএম |

বিএনপি ভোটে এলে পুনঃতফসিলের বিবেচনা করবে ইসিনির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেছেন, বিএনপিসহ নির্বাচন বর্জনের ঘোষণা দেওয়া অন্যান্য দলগুলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এলে পুনঃতফসিল দেওয়ার বিবেচনা করবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে বিএনপিকে ফরমালি ভোটে আসার কথা জানাতে হবে।

সোমবার (২০ নভেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন ইসি বেগম রাশেদা সুলতানা।  

একটি বড় দল (বিএনপি) এবং আরো অনেক দল ভোটের বাইরে আছে, তারা যদি ভোটে ফিরতে চায়, এই তফসিলে কি ফেরা সম্ভব বা নাকি বিএনপির জন্য কোনো বিবেচনা থাকবে-এই প্রশ্নের জবাবে রাশেদা সুলতানা বলেন, দেখেন যদি ফিরতে চান, আমার জানামতে পূর্বেও উনারা একটু পরেই এসেছিলেন। এবং সুযোগটা পেয়েছিলেন। উনারা যদি ফিরতে চান, কীভাবে কী করা যাবে, নিশ্চয় আমরা আলোচনা করব। সিদ্ধান্ত নেব। উনারা সিদ্ধান্ত নিলে, আসতে চাইলে অবশ্যই আমরা ওয়েলকাম করব। কখনোই চাইব না যে উনারা আসতে চেয়েছেন, আমরা ফিরিয়ে দেব। এটা হবে না।

তিনি বলেন, বিস্তারিত এখন কিছুই বলবো না। উনারা যদি আসেন, আমরা কমিশনাররা বসবো। আইন-কানুন দেখবো। তারপর যেটা সিদ্ধান্ত হয়। অগ্রিম কিছু বলতে পারবো না।

তার মানে আপনারা বিবেচনা করবেন- এই প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, ...আসলে তো বিবেচনা করবোই। অবশ্যই করবো। আমরা তো চাই সব দল এসে একটা সুন্দর নির্বাচন হোক।

এই বিবেচনার মধ্যে কী পন্থা আছে- জানতে চাইলে এই নির্বাচন কমিশনার বলেন, কী পন্থা আছে এই মুহূর্তে আমি বিস্তারিত বলতে পারবো না। আপনারা দেখেন ২০১৮ সালের নির্বাচনে আমার জানামতে উনারা আসছিলেন। ওই নির্বাচনে কিন্তু উনাদের জন্য একটু স্পেস তৈরি করা হয়েছিল। আমরা যেভাবে আইনে আছে, সেভাবেই করবো। আমি ডিটেইল আর কিছু বলবো না।

জাপা তফসিল পেছানোর জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন জানিয়েছে, তো তফসিল একটু পেছানো যায় কি-না- এই প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, এই বিষয়টাতে আমরা কিছুই বলবো না। অগ্রিম বলার সময় এখনো আসে নাই। যখন আসবে, যেটা হবে সেটাই বলবো। পরিস্থিতি যখন আসবে, পরিস্থিতি দেখে আমরা সিদ্ধান্ত নেবো। অগ্রিম এ বিষয়ে কোনো কথাই বলবো না। বলা উচিত না। উনারা আসলে আমরা ওয়েলকাম করবো। এটার জন্য উনাদের জন্য আইন অনুযায়ী যেভাবে পথ সৃষ্টি করতে হবে সেভাবে করবো। কিন্তু আগেই বলবো না।

রাশেদা সুলাতানা আরো বলেন,  অতীতে যেভাবে হয়েছে আমররা দেখবো। যদি বাড়ানো প্রয়োজন হয়, আমরা বাড়াবো। যদি এই তফিসলের মধ্যেই আসেন, তাহলে তো তফসিলে হাত দেওয়ার দরকার নাই।

অন্য এক প্রশ্নের জবাবে এই নির্বাচন কমিশনার আরো বলেন, নিশ্চয় অংশগ্রহণমূলক নির্বাচনের এখনো জায়গা আছে। মাঠের রাজনীতি অশান্ত আছে, তাই বলে শান্ত হবে না এমন কোনো কথা না। যে কোনো মুহূর্তে শান্ত হতে পারে।

তিনি দলগুলোর উদ্দেশে বলেন, আমাদের প্রতি আস্থা রাখেন। আসেন, নির্বাচন করেন। নিঃসন্দেহে আপনারা একটা ভালো সুষ্ঠু, সুন্দর, নির্বাচন করার সুযোগ পাবেন। ভোটাররা এসে স্বাধীনভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাদের যাকে ইচ্ছা তাকে মনোনয়ন করবেন। নিশ্চয় আমরা লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি করবো।












সর্বশেষ সংবাদ
দীর্ঘ ৩৪ বছর প্রবাস জীবন শেষে লাশ হয়ে বাড়ি ফিরলেন আবু হানিফ
মহাখালীর রয়েল ফিলিং স্টেশনে আগুন
দেড় দশক পর গান গাইলেন তিশা
এক লাখ টাকা জিতে ক্যানসার আক্রান্ত শিল্পীকে দিলেন অভিনেতা
১১০ ইউএনও বদলির প্রস্তাব ইসিতে
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
প্রার্থীতা ফিরে পেতে কুমিল্লার তিন জনের আপিল
দীর্ঘ ৩৪ বছর প্রবাস জীবন শেষে লাশ হয়ে বাড়ি ফিরলেন আবু হানিফ
কাল থেকে কুমিল্লায় বিকাশ-এর আয়োজনে তিন দিনের পেমেন্ট মেলা
৩৩৮ থানার ওসিকে বদলির তালিকা ইসিতে
এয়ার আহমেদ সেলিমের ব্যাংক ঋণ সাড়ে ৮ কোটি টাকা নগদ টাকা আছে ৯৬ লাখ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft