সোমবার ৩০ জানুয়ারি ২০২৩
১৭ মাঘ ১৪২৯
শিক্ষাঙ্গণে করোনার প্রভাব কাটছে
কুমিল্লার স্কুলগুলোতে বাঁধভাঙ্গা উচ্ছ্বাস
এসএসসির ফল প্রকাশ; কুমিল্লা বোর্ডে পাশের হার ৯১.২৮ শতাংশ, জিপিএ-৫ ১৯ হাজার ৯৯৮ জন
তানভীর দিপু:
প্রকাশ: মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২, ১২:৩২ এএম |

কুমিল্লার স্কুলগুলোতে বাঁধভাঙ্গা উচ্ছ্বাস





এসএসসি পরীক্ষার ফল প্রকাশের আনন্দে মুখর কুমিল্লার স্কুলগুলো। কুমিল্লা শিক্ষা বোর্ডে এবছর পাশের হার ৯১ দশমিক ২৮ শতাংশ। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী। বোর্ডের ১ হাজার ৭ শ ৬৬ টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশের হার অর্জন করেছে ২১১টি প্রতিষ্ঠান। বোর্ড কর্তৃপক্ষ বলছে, এবছরের ফলাফলে খুশি সবাই। এবছর কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার্থী ছিলো ১ লাখ ৮৬ হাজার ৭৭৫ জন। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৭০ হাজার ৪৮৪ জন। সারা দেশে কুমিল্লা বোর্ডের অবস্থান দ্বিতীয়।  
কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আসাদুজ্জামান বলেন, ২০২০ এবং ২০২১ সালে করোনা মহামারির কারণে আংশিক সিলেবাসের পরীক্ষা এবং জেএসসির ফলে নির্ভর ফলাফলে নেতিবাচক প্রভাব পড়ে এসএসসিতে। এবার ২০২২ সালে প্রায় পূর্ণ সিলেবাসের পরীক্ষায় ভালো ফলে খুশি শিক্ষক-শিক্ষার্থী সবাই।
তিনি আরো বলেন, করোনার প্রভাব কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে শিক্ষা ব্যবস্থা। আর গত কয়েক বছরের তুলনায় এবছরের ফলাফল ভালো হয়েছে।
কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ সহিদুল ইসলাম জানান, গত ৫ বছরে সবচেয়ে বেশি জিপিএ-৫ এই বছর শিক্ষার্থীরা অর্জন করেছে। ২০১৮ সালে ৬ হাজার ৮৬৫ জন, ২০১৯ সালে ৮ হাজার ৭৬৪ জন, ২০২০ সালে ১০ হাজার ২৪৫ জন, ২০২১ সালে ১৪ হাজার ৬২৬ জন এবং ২০২২ সালে ১৯ হাজার ৯৯৮ জন জিপিএ-৫ পেয়েছে।
বোর্ড সূত্রে জানা গেছে, বিজ্ঞান বিভাগ থেকে সবচেয়ে বেশি পাশের হার ৯৮ দশমিক ৬১ শতাংশ, ব্যবসায় শিক্ষা থেকে ৯২ দশমিক ৪৪ শতাংশ এবং মানবিক বিভাগ থেকে ৮৪ দশমিক ২৪ শতাংশ।
পরিসংখ্যান বলছে, কুমিল্লা বোর্ডের অধীনে কুমিল্লা, চাঁদপুর, লক্ষীপুর, ফেণী, নোয়াখালী ও ব্রাহ্মণবাড়িয়া জেলার মধ্যে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া ১ হাজার ৭৬৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশ করেছে ২১১টি প্রতিষ্ঠান।
কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ফলাফলে শীর্ষে কুমিল্লা জিলা স্কুল। শতভাগ পাশের হার অর্জন করা এই স্কুলে ৩৮২ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৬৮ জন। এই স্কুলে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর হার ৯৬ দশমিক ৩৩ শতাংশ। জিপিএ-৫ পাবার সংখ্যায় কুমিল্লা শিক্ষা বোর্ডে কুমিল্লা মডার্ন হাই স্কুল শীর্ষে থাকলেও এই স্কুলে পাশের হার ৯৯ দশমিক ৮৩ শতাংশ। মডার্ন স্কুল থেকে পাশ করা ১ হাজার ১৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭২০ জন। কুমিল্লা মডার্ণ হাই স্কুলের জিপিএ-৫ পাবার হার ৬৪ শতাংশ।
পাশের হার ও জিপিএ-৫ পাবার হিসেবে দ্বিতীয় অবস্থানে আছে কুমিল্লার নবাব ফয়জুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়। ৯৯ দশমিক ৭ শতাংশ পাশের হারে এই স্কুল থেকে ৩৩১ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩৩০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৩০০ জন। ফয়জুন্নেছা স্কুলে জিপিএ-৫ পাওয়ার হার ৯০ দশমিক ৯ শতাংশ।
তৃতীয় অবস্থানে আছে ফেণী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ৯৯ দশমিক ২৮ শতাংশ পাশের হারে এই স্কুল থেকে পরীক্ষার্থীর সংখ্যা ২৭৯ জন, ২৭৭ জন পাশ করা পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২২২ জন। জিপিএ-৫ পাবার হার ৮০ দশমিক ১৪ শতাংশ।
















সর্বশেষ সংবাদ
কুমিল্লায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছুরিকাঘাতে যুবক খুন,আটক ৩
স্বাগত ২০২৩: অকল্যান্ডে আতশবাজির মধ্য দিয়ে বর্ষবরণ
কুমিল্লায় অভাবের তাড়নায় মা-মেয়ের আত্মহত্যা
সাবেক পোপ বেনেডিক্ট মারা গেছেন
কুমিল্লায় নির্মানাধীন ভবনের প্রহরীর মরদেহ উদ্ধার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লায় অভাবের তাড়নায় মা-মেয়ের আত্মহত্যা
মাহির মনোনয়ন নিয়ে যা বললেন ডা. মুরাদ
কুমিল্লায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছুরিকাঘাতে যুবক খুন,আটক ৩
স্কুলে ৪ শ্রেণিতে এবার নতুন শিক্ষাক্রম
আওয়ামী লীগ ১২ স্বতন্ত্র ৫
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft