বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩
২৬ মাঘ ১৪২৯
বোর্ড সেরা জিলা স্কুল
প্রকাশ: মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২, ১২:৩২ এএম |

বোর্ড সেরা  জিলা স্কুল


তানভীর দিপু:
কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ফলাফলে শীর্ষে কুমিল্লা জিলা স্কুল। শতভাগ পাশের হার অর্জন করা এই স্কুলে ৩৮২ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৬৮ জন। এই স্কুলে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর হার ৯৬ দশমিক ৩৩ শতাংশ। জিপিএ-৫ পাবার সংখ্যায় কুমিল্লা শিক্ষা বোর্ডে কুমিল্লা মডার্ন হাই স্কুল শীর্ষে থাকলেও এই স্কুলে পাশের হার ৯৯ দশমিক ৮৩ শতাংশ। মডার্ন স্কুল থেকে পাশ করা ১ হাজার ১৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭২০ জন। কুমিল্লা মডার্ণ হাই স্কুলের জিপিএ-৫ পাবার হার ৬৪ শতাংশ।
পরিসংখ্যান বলছে, পাশের হার ও জিপিএ-৫ পাবার হিসেবে দ্বিতীয় অবস্থানে আছে কুমিল্লার নবাব ফয়জুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়। ৯৯ দশমিক ৭ শতাংশ পাশের হারে এই স্কুল থেকে ৩৩১ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩৩০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৩০০ জন। ফয়জুন্নেছা স্কুলে জিপিএ-৫ পাওয়ার হার ৯০ দশমিক ৯ শতাংশ।
তৃতীয় অবস্থানে আছে ফেণী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ৯৯ দশমিক ২৮ শতাংশ পাশের হারে এই স্কুল থেকে পরীক্ষার্থীর সংখ্যা ২৭৯ জন, ২৭৭ জন পাশ করা পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২২২ জন। জিপিএ-৫ পাবার হার ৮০ দশমিক ১৪ শতাংশ।
কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ সহিদুল ইসলাম জানান, এই বোর্ডেও অধীনে কুমিল্লা, চাঁদপুর, ফেণী, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষীপুর জেলার অন্তর্গত জিপিএ-৫ অর্জনের সংখ্যায় শীর্ষ ২০ শিক্ষা প্রতিষ্ঠান গুলো হলো- কুমিল্লা মডার্ণ হাই স্কুল- জিপিএ-৫: ৭২০ জন, ইবনে তাইমিয়া স্কুল এণ্ড কলেজ জিপিএ-৫: ৪৯১ জন, কুমিল্লা জিলা স্কুল জিপিএ-৫: ৩৬৮ জন,  নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় জিপিএ-৫: ৩০০ জন, ইসপাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ জিপিএ-৫ পেয়েছে ২৭৫ জন, চাঁদপুরের আল আমিন একাডেমি জিপিএ-৫ পেয়েছে ২৪৯ জন, ব্রাহ্মবাড়িয়ার আনন্দ সরকারি উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ পেয়েছে ২৩৬ জন, নোয়াখালি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ পেয়েছে ২৩৪ জন, ফেণী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ পেয়েছে ২২২ জন, নোয়াখালী জিলা স্কুল জিপিএ-৫ পেয়েছে ২১৯ জন, ফেণী সরকারি উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ পেয়েছে ১৮১ জন, সাবেরা সোবহান সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় ব্রাহ্মণবাড়িয়া জিপিএ-৫ পেয়েছে ১২৭ জন, চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ পেয়েছে ১৬৯ জন, ব্রাহ্মণবাড়িয়ার সরকারি মডেল উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ পেয়েছে ১৫৬ জন, চাঁদপুরের মাতৃপীঠ সরকারি উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ পেয়েছে ১৫৪ জন, বরুরা হাজী নোয়াব আলী পাইলট উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ পেয়েছে ১৪৮ জন, হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ পেয়েছে ১২৮ জন, কুমিল্লা কালেক্টরেট স্কুল এণ্ড কলেজ জিপিএ-৫ পেয়েছে ১২০ জন, ব্রাহ্মণবাড়িয়ার বাংলাদেশ গ্যাস ফিল্ড স্কুল এণ্ড কলেজ জিপিএ-৫ পেয়েছে ১১৯ জন এবং কুমিল্লা হাই স্কুল জিপিএ-৫ পেয়েছে ১১৫ জন।  















সর্বশেষ সংবাদ
কুমিল্লায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছুরিকাঘাতে যুবক খুন,আটক ৩
স্বাগত ২০২৩: অকল্যান্ডে আতশবাজির মধ্য দিয়ে বর্ষবরণ
কুমিল্লায় অভাবের তাড়নায় মা-মেয়ের আত্মহত্যা
সাবেক পোপ বেনেডিক্ট মারা গেছেন
কুমিল্লায় নির্মানাধীন ভবনের প্রহরীর মরদেহ উদ্ধার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লায় অভাবের তাড়নায় মা-মেয়ের আত্মহত্যা
মাহির মনোনয়ন নিয়ে যা বললেন ডা. মুরাদ
কুমিল্লায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ছুরিকাঘাতে যুবক খুন,আটক ৩
স্কুলে ৪ শ্রেণিতে এবার নতুন শিক্ষাক্রম
আওয়ামী লীগ ১২ স্বতন্ত্র ৫
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft