শুক্রবার ২ ডিসেম্বর ২০২২
১৮ অগ্রহায়ণ ১৪২৯
কুমিল্লার ১৫ নদীতে ২ হাজার দখলদার!
বিশ্ব নদী দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা--
প্রকাশ: সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম আপডেট: ২৬.০৯.২০২২ ১:২৪ এএম |


তানভীল দিপু:
গোমতী, ডাকাতিয়া, কাকড়ীসহ কুমিল্লা জেলায় বহমান ১৫টি নদীর চর এবং তীরে অবৈধ দখলদারের সংখ্যা দু হাজার ৩২২ জন। এর মধ্যে মাত্র ৩৬৩ জনকে উচ্ছেদ করা হয়েছে। গতকাল বিশ্ব নদী দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় পানি উন্নয়ন বোর্ড কুমিল্লার উপ-বিভাগীয় প্রকৌশলী শাহজালাল সেলিম এই তথ্য দেন। সবচেয়ে বেশি দখলের শিকার কুমিল্লার গোমতী নদী। পানি উন্নয়ণ বোর্ডের এই কর্মকর্তা জানান, দখলতার উচ্ছেদ অভিযান চলমান রয়েছে। এদিকে কুমিল্লার গোমতী নদীকে দখলদার এবং বালু-মাটি খেকোদের কাছ থেকে উদ্ধারের জন্য চার দিনের এবার ‘ক্রাশ প্রোগ্রাম’ হাতে নিয়েছে জেলা প্রশাসন। সভায় উপস্থিত কুমিল্লার সুশীল সমাজের বক্তাদের দাবির মুখে পুরাতন গোমতী এবং নতুন গোমতীর বাঁধ রক্ষায় আবারো পানি উন্নয়ণ বোর্ড এবং জেলা প্রশাসনের সমন্বিতভাবে অভিযান পরিচালনার সিদ্ধান্ত জানান সভার প্রধান অতিথি ও কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।
জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, অবৈধভাবে মাটি ও বালু উত্তোলনের সিন্ডিকেট খুবই শক্তিশালী। তাদেরকে প্রতিহত করতে রাজনৈতিক, সামাজিক এবং প্রশাসনিক ভাবে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। কুমিল্লা গোমতি নদীর দুপাশ অবৈধ বালু উত্তোলনকারীরা বালু ও মাটি কেটে নেওয়ার ফলে ফসলি জমি ও নদীর গতি পথ নষ্ট হয়েছে। নদীকে বাঁচতে দিতে হবে, নদীকে বাঁচাতে হবে। ড্রেজিং ও দখল রোধে কাজ করে পানি উন্নয়ন বোর্ড এবং নদীর প্রকৃতি রক্ষায় কাজ করবে পরিবেশ অধিদপ্তর। সচেতনতা সৃষ্টি এবং কার্যকরি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে নদীগুলোর প্রাণ ফেরাতে হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ কাবিরুল ইসলাম খান এর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন আদর্শ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিন, পানি উন্নয়ন বোর্ড কুমিল্লার উপ-বিভাগীয় প্রকৌশলী শাহজালাল সেলিম, পরিবেশকর্মী আলহাজ্ব ওমর ফারুকসহ অন্যরা।
আলোচনা সভা উপলক্ষ্যে জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড এবং সুশীল সমাজের প্রতিনিধিদের অংশ গ্রহনে সংক্ষিপ্ত র‌্যালি অনুষ্ঠিত হয়।  












সর্বশেষ সংবাদ
কেন্দ্র দখলের অভিযোগে কুবি শিক্ষক সমিতির নির্বাচন পণ্ড!
দাউদকান্দি-বরুড়া চার ইউপিতে ১৯৬ জনের মনোনয়ন পত্র দাখিল
বিজিবি কুমিল্লা সেক্টর সদর দপ্তরের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
মুক্তিযোদ্ধা দিবসে কুমিল্লায় মুক্তিযোদ্ধাদের যৌথ সভা
কুমিল্লায় র‌্যাবের পৃথক অভিযানে চার মাদক কারবারী গ্রেফতার
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
কুমিল্লায় ব্যাডমিন্টন খেলা নিয়ে দ্বন্দে কিশোর খুন
কাশিমপুর কারাগারে একজনের মৃত্যুদণ্ড কার্যকর
কুমিল্লায় বন্ধুকে হত্যায় একজনের মৃত্যুদণ্ড
৫৬ লাখ ভিডিও ডিলিট করলো ইউটিউব
১০ ডিসেম্বর নয়াপল্টনেই বিএনপির গণসমাবেশ
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft