শুক্রবার ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
দেবিদ্বারে খালের গতিপথ ঠিক রেখেই হচ্ছে ‘আশ্রয়ন প্রকল্প’
প্রকাশ: রোববার, ১৩ জুন, ২০২১, ৭:৪৬ পিএম |

 দেবিদ্বারে খালের গতিপথ ঠিক রেখেই হচ্ছে ‘আশ্রয়ন প্রকল্প’শাহীন আলম, দেবিদ্বার। 
কুমিল্লার দেবিদ্বার উপজেলার ভানী ইউনিয়নে প্রবাহমান খালের গতিপথ ঠিক রেখেই আশ্রয়ন প্রকল্পের কাজ বাস্তবায়ন করার উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন। রোববার বেলা ১১টায় ভানী ইউনিয়নের স্থানীয় বাসিন্দাদের উপস্থিতিতে খালের  প্রবাহমান গতিপথ ঠিক রেখে প্রধানমন্ত্রীর মানবিক আশ্রয়ন প্রকল্পের কাজ করার নির্দেশনা দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাকিব হাসান। এসময় রাস্তা সংস্কার, কবরস্থানের জায়গা নির্ধারণসহ বিবাদমান আরও কয়েকটি সমস্যার সমাধানও করেন তিনি। 
রোববার সকালে আশ্রয়ন প্রকল্পের জমি পরিদর্শনে এসে ইউএনও রাকিব হাসান বলেন, এ খালটির চারদিক থেকে কিছু লোক ভরাট করে  রেখেছিল। খালটির উদ্ধার করে পানির গতিপথ ঠিক রেখে আশ্রয়ন প্রকল্পের কাজ করা হবে। 
স্থানীয় বাসিন্দা সাবেক ইউপি সদস্য আবদুল হালিম, নানু মিয়া, মোমিন আলী, স্বেচ্ছাসেবকলীগ নেতা মোস্তফা কামাল  বলেন, ভানী ইউনিয়নের বহুপুরাতন খাল এটি। আশপাশে প্রায় ২০ গ্রামের কৃষকরা এ খালের পানি জমির সেচ কাজে ব্যবহার করে আসছেন। খাল ভরাট করে আশ্রয়ন প্রকল্প হলে এ অঞ্চলের কয়েক’শ কৃষক ক্ষতির সম্মুখীন হতেন। স্থানীয় প্রশাসন খাল রক্ষা করে আশ্রয়ন প্রকল্প বাস্তবায়নের আশ^াস দিয়েছেন। এছাড়াও কয়েকজন ব্যক্তি খালের গতিপথ সুরু করে পানি প্রবাহে বাধাগ্রস্থ করে রেখে ছিলেন  দখলে থাকা খালের অংশটুকুও  দখলমুক্ত করার নির্দেশ দিয়েছেন। 
মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দিন  বলেন, উপজেলা প্রশাসন এ এলাকার কৃষকরা যাতে তাদের পন্য নিয়ে আসা যাওয়া করতে পারে সে জন্য একটি রাস্তাসহ সরকারি  জায়গায় কবরস্থানের ব্যবস্থাও করেছেন স্থানীয় প্রশাসন। আমরা ধন্যবাদ জানাই উপজেলা প্রশাসনকে। খালের পানির গতিপথ ঠিক রেখে আশ্রয়ন প্রকল্পের কাজ হলে কৃষকরাও বাঁচবে অসহায় পরিবারও তাদের আশ্রয় পাবে। সাবেক ছাত্রলীগ নেতা নুরুল আফসার সোহেল বলেন, এ অঞ্চলের কৃষকরা যাতে ক্ষতিগ্রস্থ না হয় সেজন্য উপজেলা প্রশাসন খাল দখল ও খালের গতিপথ ঠিক রেখে আশ্রয়ন প্রকল্পের কাজ বাস্তবায়ন করবে বলে কৃষকদের আশ্বাস দিয়েছেন। দেবিদ্বারে খালের গতিপথ ঠিক রেখেই হচ্ছে ‘আশ্রয়ন প্রকল্প’
সরেজমিনে গিয়ে জানা গেছে, দেবিদ্বারের ভানী এলাকায় ৪০জন ভূমিহীনের জন্য আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ করছেন স্থানীয় উপজেলা প্রশাসন। স্থানীয় কৃষকরা এ প্রকল্পের জমির পাশের খালটি দখলমুক্ত করার দাবি  জানিয়ে আসছেন দীর্ঘদিন। এ দাবির প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান সরেজমিনে উপস্থিত হয়ে প্রকল্পের জমি পরিদর্শন এবং স্থানীয় কৃষকদের বহুদিনের দাবি পূরণের আশ^াস দেন।
 ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান মুকুল বলেন, খাল ভরাট করে আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণে স্থানীয় কৃষকরা বাধা দিয়েছিলেন। ইউএনও রাকিব হাসান সরেজমিনে এসে প্রকল্পের জমি পরিদর্শন করেন এবং স্থানীয় কৃষকদের দাবি  খাল ভরাট না করে আশ্রয়ন প্রকল্পের নির্মাণ কাজ হবে বলে আশ^াস দিয়েছেন। 
এ ব্যাপারে ইউএনও রাকিব হাসান বলেন, এ এলাকার কৃষকদের যাতে ক্ষতি না হয়  সেদিক  খেয়াল রেখে আশ্রয়ন প্রকল্পের কাজ করা হবে। তাছাড়া যেখান থেকে প্রকল্প ভরাটের মাটি তোলা হবে সেটি একটি সরকারি পুকুর। এর চারপাশে বাড়িঘর রয়েছে, মাটি তুলতে গিয়ে যাতে বাড়িঘরের ক্ষতি না হয় সেদিকেও নজর রাখা হবে। এসময় উপস্থিত ছিলেন, সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ গিয়াস উদ্দীন, অফিসার ইনচার্জ (ওসি) মো.আরিফুর রহমান, ইউপি চেয়ারম্যান মো.নুরুজ্জামান মুকুল, স্বেচ্ছাসেবকলীগ নেতা মো. কামরুল হাসান, ইউপি সদস্য মো. জহিরুল ইসলামসহ স্থানীয় কয়েকশ বাসিন্দা ও কৃষক। 


 












সর্বশেষ সংবাদ
চৌদ্দগ্রামে সুস্থ পাঠক সুস্থ সমাজ শীর্ষক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত
দেবীদ্বারে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
অভিশপ্ত সেই রাত ভুলে যেতে চান স্মিথ
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
ব্রাহ্মণপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
কাউকে হয়রানী করলে ছাড় পাবেন না: এমপি বাহার
সপ্তম ধাপে দেবিদ্বার-বুড়িচংয়ে ইউপি নির্বাচন
এমপিও বিহীন রাধানগর উচ্চ বিদ্যালয়ে শতভাগ পাস, জিপিএ ৫ পেয়েছে ১০ জন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft