শুক্রবার ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
গণহত্যার কেন্দ্র ‘মজার জায়গা’ মন্তব্য ট্রিপঅ্যাডভাইজরে
প্রকাশ: শনিবার, ৮ মে, ২০২১, ৫:৩৭ পিএম |

গণহত্যার কেন্দ্র ‘মজার জায়গা’ মন্তব্য ট্রিপঅ্যাডভাইজরেরায়েরবাজারের বধ্যভূমিতে তৈরি হওয়া শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ সম্পর্কে যদি কেউ বলে, জায়গাটা আনন্দফুর্তির জন্য চমৎকার - কেমন লাগবে আপনার? জাতির শ্রেষ্ঠ সন্তানদের যেখানে হত্যা করা হয়েছে সেই জায়গাটি নিয়ে এমন কাণ্ডজ্ঞানহীন কথা মেনে নেবেন আপনি?

পেল্যান্ডের আউশউইৎজ এমন একটি গণহত্যার জায়গা যেখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান নাৎসীরা প্রায় ১১ লাখ সাধারণ ইহুদিকে গ্যাস চেম্বারে হত্যা করে। আর সেই জায়গা নিয়ে এক ‘অবমাননাকর মন্তব্য’ এসেছে রিভিউ সাইট ট্রিপঅ্যাডভাইজর-এ। অবাক করা বিষয়, সেই রিভিউ মডারেশনের চোখ ফাঁকি দিয়ে সাইটেও উঠে গেছে বলে প্রতিবেদনে জানাচ্ছে বিবিসি।

পোল্যান্ডের আউশউইৎজ কনসেনট্রেশন ক্যাম্পটি এখন একটি জাদুঘর। মন্তব্যটি এসেছিল জাদুঘর নিয়ে। আপত্তিকর রিভিউটির জন্য ট্রিপঅ্যাভাইজর অবশ্য ক্ষমা চেয়েছে এবং যিনি ওই রিভিউ লিখেছিলেন তাকে সাইটটিতে নিষিদ্ধও করা হয়েছে।

রিভিউটি মুছে ফেলার পর ট্রিপঅ্যাডভাইজর বলছে, ঘটনাটি প্রতিষ্ঠানটির “মন্তব্য যাচাই প্রক্রিয়ায় ব্যর্থতার ফল”।

বিশেষ ওই মন্তব্য নিয়ে অভিযোগ তুলেছে আউশউইৎজ জাদুঘর কর্তৃপক্ষ। তাদের আপত্তি ছিল, একজন কী করে মৃত্যু শিবিরের গ্যাস চেম্বারে একটি শিশুকে নিয়ে আসার বিষয়ে রসিকতা করতে পারেন।

পোস্টে আরো উল্লেখ ছিল- এটি “সপরিবারে আসার জন্য মজার জায়গা”।

আউশউইৎজ জাদুঘর যখন ওই পোস্ট সম্পর্কে ট্রিপঅ্যাডভাইজরের সঙ্গে যোগাযোগ করে, তখন সাইটটির বক্তব্য ছিল, মন্তব্যটি সাইটের নীতিমালা লঙ্ঘন করেনি।

পরে অবশ্য বিবৃতিতে ট্রিপঅ্যাডভাইজার বলেছে যে, তারা “প্রযুক্তি এবং মানুষ মিলিয়েই” পোস্ট পর্যালোচনা করেন এবং এই ক্ষেত্রে তাদের যাচাই প্রক্রিয়া “ওই রিভিউকে অসহনশীল হিসাবে চিহ্নিত করতে ব্যর্থ হয়েছে”। তবে, রিভিউটি মানুষ নাকি যান্ত্রিক প্রক্রিয়া যাচাই করেছিল সেটি ট্রিপঅ্যাডভাইজর প্রকাশ করেনি।

"আমরা সবসময় প্রথমবারই সঠিক যাচাইয়ের চেষ্টা করি এবং আমরা আউশউইৎজ মেমোরিয়াল, জাদুঘর এবং সার্বিকভাবে ইহুদি সম্প্রদায় এবং এই ভুলের কারণে আহত হয়েছেন এমন সকল সম্প্রদায় এবং ব্যক্তির কাছে ক্ষমা চাইছি।"

এই ভুল স্বীকার এবং ক্ষমা চাওয়ার বিষয়টি আউশউইৎজ জাদুঘর খোলা মনে গ্রহন করেছে বলেই ধরে নেওয়া যায়। জাদুঘর এক টুইটের মাধ্যমে সংশোধনী পদক্ষেপের জন্য ট্রিপঅ্যাডভাইজরকে ধন্যবাদ জানিয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদিনিধন এবং এর ভয়াবহতা সম্পর্কে ধারণা পাওয়া যাবে শিন্ডলার্স লিস্ট (১৯৯৩), দ্য ডায়রি অফ অ্যান ফ্রাঙ্ক (১৯৫৯), ইনগ্লোরিয়াস বাস্টার্ডস (২০০৯) এবং জাজমেন্ট অ্যাট নুরেমবার্গ (১৯৬১) এর মতো বেশ কিছু চলচ্চিত্রে।












সর্বশেষ সংবাদ
চৌদ্দগ্রামে সুস্থ পাঠক সুস্থ সমাজ শীর্ষক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত
দেবীদ্বারে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
অভিশপ্ত সেই রাত ভুলে যেতে চান স্মিথ
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
ব্রাহ্মণপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
কাউকে হয়রানী করলে ছাড় পাবেন না: এমপি বাহার
সপ্তম ধাপে দেবিদ্বার-বুড়িচংয়ে ইউপি নির্বাচন
এমপিও বিহীন রাধানগর উচ্চ বিদ্যালয়ে শতভাগ পাস, জিপিএ ৫ পেয়েছে ১০ জন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft