বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
পবিত্র কোরআন তেলাওয়াতের ছয়টি জাহেরী আদব
প্রকাশ: মঙ্গলবার, ৪ মে, ২০২১, ১২:০০ এএম আপডেট: ০৪.০৫.২০২১ ১২:৪১ এএম |

পবিত্র কোরআন তেলাওয়াতের ছয়টি জাহেরী আদবপবিত্র কোরআনে কারিম তেলাওয়াতের জাহেরী ছয়টি আদব হচ্ছে- ১. গভীর শ্রদ্ধা ও এহতেমামের সহীত ওযুসহ কিবলা মুখি হয়ে বসিবে। ২. পড়ার সময় তাড়াতাড়ি না করিয়া তারতীল ও তাজবীদের সহিত পড়িবে। ৩. রহমত ও আজাবের আয়াত সমূহের হক আদায় করিবে অর্থাৎ রহমতের দোয়া করিবে এবং আজাব থেকে আল্লাহর আশ্রয় চাহিবে। ৪. ভান করিয়া হইলে ও কান্নার চেষ্টার করিবে। ৫. রিয়া বা লোক দেখানোর ভয় হইলে বা অন্য কোন মুসলমানের কষ্ট বা অসুবিধা হওয়ার আশংকা হইলে চুপে চুপে পড়িবে নতুবা জোরে পড়িবে। ৬. মিষ্ট স্বরে পড়িবে।
কেননা কালামে পাক মিষ্ট স্বরে পড়িবার জন্য বহু হাদিসে তাকীদ আসিয়াছে।
বাতেনী আদব ৬টি: ১. কালামে পাকের আজমত ও মর্যাদা অন্তরে রাখিবে যে ইহা কত উচ্চ মর্যাদা সম্পন্ন কালাম ২. মহান আল্লাহতালার এই কালাম তাহার উচ্চশান, মহত্ব ও বড়ত্ব অন্তরে রাখিবে ৩. অন্তরকে ওয়াস ওয়াসা ও বাজে খেয়াল হইতে পবিত্র রাখিবে ৪. অর্থের প্রতি চিন্তা করিবে ও স্বাদ লইয়া পড়িবে। রাসুল (স:) একবার সুরা মায়ীদার ১১৮ আয়াত যার অর্থ হল, হে আল্লাহ আপনি যদি তাহাদেরকে শাস্তি দেন তবে তাহারাতো আপনারই বান্দা। আর যদি মাফ করিয়া দেন তবে আপনি পরাক্রমশালী ওহিকমত ওয়ালা। পড়িতে পড়িতে সারারাত কাটাইয়া দিয়াছেন। হযরত সাঈদ ইবনে জুবায়ের (রাফি:) একরাত্রে এই আয়াত পড়িতে পড়িতে সকাল করিয়াছেন যার অর্থ হল, হে অপরাধী দল, আজ (কেয়ামতের দিন) তোমরা অনুগত বান্দাদের হইতে পৃথক হইয়া যাও ৫. যখন যেই আয়াত পড়িবে তখন অন্তরকে সেই আয়াতের অনুগত করিয়া লইবে, যেমন রহমতের আয়াত তেলাওয়াতের সময় অন্তর আনন্দে ভরিয়া উঠিবে। আযাবের আয়াত তেলাওয়াতের সময় অন্তর কাঁপিয়া উঠিবে ৬. উভয় কান এমনভাবে নিবিষ্ট করিয়া রাখিবে যেন আল্লাহতালা স্বয়ংকথা বলিতেছেন আর তেলাওয়াত করী নিজ কানে শুনিতেছেন, আল্লাহতালা আমাদের সকলকে এই আদব সমুহের প্রতি লক্ষ রাখিয়া কোরআন তেলাওয়াত করার তাওফীক দান করুন।












সর্বশেষ সংবাদ
চৌদ্দগ্রামে সুস্থ পাঠক সুস্থ সমাজ শীর্ষক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত
দেবীদ্বারে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
অভিশপ্ত সেই রাত ভুলে যেতে চান স্মিথ
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
ব্রাহ্মণপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
কাউকে হয়রানী করলে ছাড় পাবেন না: এমপি বাহার
সপ্তম ধাপে দেবিদ্বার-বুড়িচংয়ে ইউপি নির্বাচন
এমপিও বিহীন রাধানগর উচ্চ বিদ্যালয়ে শতভাগ পাস, জিপিএ ৫ পেয়েছে ১০ জন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft