ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন-
একুশের প্রতিবাদী চেতনায় উজ্জীবিত হওয়ার প্রত্যয়
তানভীর দিপু:
Published : Tuesday, 23 February, 2021 at 12:00 AM, Count : 425
একুশের প্রতিবাদী চেতনায় উজ্জীবিত হওয়ার প্রত্যয় যথযোগ্য মর্যাদায় কুমিল্লায় পালিত হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতি মাতৃভাষা দিবস। প্রতিবারের মতো এবারও ফুলে ফুলে ভরে উঠেছিল কেন্দ্রীয় শহীদ মিনার। একুশের প্রথম প্রহরে এবং দিনের আলোয় স্মৃতির মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। অমর একুশের প্রতিবাদী চেতনায় নতুন করে উজ্জীবিত হওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন ৫২’র বীর শহীদদের শ্রদ্ধা জানাতে আসা নানা শ্রেণি-পেশার মানুষ।একুশের প্রথম প্রহরেই কুমিল্লার টাউন হলে কেন্দ্রিয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন কুমিল্লার রাজনৈতি ও প্রশাসনিক অঙ্গণের ব্যাক্তিগণ। ভোরে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ, মহানগর আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সংগঠনের পক্ষ থেকেও ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়।
দিবসটি উদযাপনের লক্ষ্যে একুশের প্রথম প্রহরে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার, সংরক্ষিত সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা, জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, পুলিশ সুপার ফারুক আহমেদ, জেলা পরিষদের প্রশাসক রিয়ার এডমিরাল অব. আবু তাহের, সদর উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুল, সিভিল সার্জন নিয়াতুজ্জামানসহ প্রশাসনের উর্দ্ধতণ কর্মকর্তা ও জনপ্রতিনিধিগণ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।  
শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষ্যে ২১ শে ফেব্রুয়ারি সন্ধ্যায় জেলাপ্রশাসনের আয়োজনে কুমিল্লা টাউন হল মাঠে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। জেলাপ্রশাসক মোঃ আবুল ফজল মীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আমির আলী চৌধুরী,  পুলিশ সুপার ফারুক আহমেদ, জেলা পিপি জহিরুল ইসলাম সেলিম, নারী নেত্রী পাঁপড়ি বসু, লেখক ও গবেষক এ্যাডভোকেট গোলাম ফারুকসহ অন্যান্যরা। অনুষ্ঠানে ভাষা সৈনিক চিত্তরঞ্জন বসুকে (মরোনত্তর) ও ভাষা আন্দোলন নিয়ে প্রথম উন্যাসিক আবদুল অদুদ চৌধুরী (মরোনত্তর) কে সম্মাননা প্রদান করা হয়। পরে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সৃজনশীল প্রতিযোগিতার বিভিন্ন বিভাগে অংশ নেয়া বিজয়ী ৪২ জন প্রতিযোগিকে পুরষ্কার তুলে দেন অতিথিরা। অনুষ্ঠানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন কুমিল্লা শিল্পকলা একাডেমীর শিল্পীরা।
এর আগে ভোরে প্রভাত ফেরির করে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানান দক্ষিণ জেলা আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক মোঃ মুজিবুল হক মুজিব, যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপণসহ অন্যান্য নেতৃবৃন্দ।
মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাতের নেতৃত্বে প্রভাত ফেরি শেষে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন কুমিল্লা মহানগর আওয়ামীলীগ। মহানগর  যুবলীগের প্রভাত ফেরির নেতৃত্ব দেন আহ্বায়ক আবদুল্লাহ আল মাহমুদ সহিদ।
এছাড়া মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমার নেতৃত্বে এক বিশাল প্রভাত ফেরি টাউন হলে সমবেত হয়। কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান ও তার সমর্থকরাও শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া মহানগর আওয়ামীলীগ নেতা নুর উর রহমান মাহমুদ তানিমের নেতৃত্বে প্রভাত ফেরি করে কুমিল্লা কেন্দ্রিয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়।
এছাড়া জেলা যুবলীগ, স্বেচ্ছা সেবক লীগ, মহানগর স্বেচ্ছাসেবক লীগসহ আওয়ামীলীগের বিভিন্ন অংগসংগঠনের পক্ষ থেকে এবং অন্যান্য রাজনৈতিক দলের পক্ষেও শ্রদ্ধা নিবেদন করেন নেতা কর্মীরা।  
ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির নেতারা। দক্ষিণ জেলা জাতীয়ু পার্টির পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়ে শহীদ বেদিতে।
এছাড়া কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, জেলা আনিজীবী সমিতি, কুমিল্লা জিলা স্কুল, উদিচী শিল্পগোষ্ঠী, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, অধুনা থিয়েটার, কুমিল্লা পরিটেকটিনক ইন্সটিটিউট, জনতা ব্যাংক কৃষি ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুলের শুভেচ্ছা জানানো হয়।
এছাড়া করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে কুমিল্লার আপামর জনতা প্রভাত ফেরি করে কুমিল্লা টাউন হল মাঠে কেন্দ্রিয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft