ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
3728
দুই দশকের চলমান দ্বন্ধের অবসান ঘটালেন দেবিদ্বারের ওসি
Published : Monday, 22 June, 2020 at 7:16 PM, Update: 22.06.2020 9:42:28 PM
দুই দশকের চলমান দ্বন্ধের অবসান ঘটালেন দেবিদ্বারের ওসিশাহীন আলম, দেবিদ্বার।
গ্রামের নাম শিবপুর। কুমিল্লার দেবিদ্বার উপজেলার ইউসুফপুর ইউনিয়নের এ গ্রামে প্রায় ২০ বছর ধরে ক্ষমতার আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে দ্বন্ধ সংঘাত চলে আসছিল। অবশেষে দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. জহিরুল আনোয়ারের হস্তক্ষেপে চলমান এ দ্বদ্ধ সংঘাতের অবসান হয়েছে। গতকাল সোমবার সকালে ইউসুফপুর ইউনিয়ন পরিষদে ডাকা ‘শান্তি সমাবেশে’ এলাকায় শান্তি শৃংখলা বজায় রাখা, দ্বদ্ধ সংঘাত এড়িয়ে চলাসহ আরও কয়েকটি শর্তে দুই পক্ষের শীর্ষস্থানীয় ১০জন করে মোট ২০ জন স্বাক্ষর দেন। শান্তি সমাবেশে সভাপতিত্ব করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবুল কাশেম ওমানী। প্রধান অতিথি ছিলেন ওসি) মো. জহিরুল আনোয়ার। সমাবেশে আরও উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল চৌধুরী, কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের সদস্য মো. নুরুল আমিন এবং স্থানীয় রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ। এসময় শত শত গ্রামবাসীও উপস্থিত ছিলেন।
এক পক্ষের মো. দেলোয়ার হোসেন জানান, গ্রামে প্রায় ২০ বছর ধরে আধিপত্য বিস্তার নিয়ে হাকিম মেম্বার  ও ছবির আহমেদের মধ্যে দ্বন্ধ সংঘাত চলে আসছিল। সর্বশেষ গত মাসে একটি সংর্ঘষ হয়। এতে একটি পক্ষের নেতৃত্বে ছিলেন সাবেক ইউপি হাকিম মেম্বার  অপর পক্ষের  নেতৃত্বে ছিলেন ইউপি বিএনপি নেতা  মো. ছবির আহমেদ।  এ সংঘর্ষে নারীসহ কয়েকজন আহত হয়ে ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন  ছিলেন। এ পর্যন্ত এলাকায় আধিপত্য টিকিয়ে রাখার জন্য প্রায় ১৫ বার সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ দ্বন্ধ সংঘর্ষে প্রায় পাঁচ শতাধিক ঘর বাড়ি ভাঙচুর ও দুই শতাধিক মানুষ আহত হয়েছে।  অবশেষে এ দ্বন্ধ সংঘাতের অবসাস হলো। আমরা সবাই খুশি।  
অপর পক্ষের আবুল কালাম জানান,  উভয় পক্ষই শান্তির লক্ষ্যে সমঝোতায় এসেছি। আমরা এলাকায় শান্তি চাই। সংঘর্ষ চাই না।  যা হয়ে গেছে তা ভুলে গিয়ে আমরা নতুন করে এক সাথে পথ চলব। একে অপরের বিপদ আপদে পাশে থাকব।    
শিক্ষার্থী মাকসুদা সুলতানা সুফিয়া জানান, আমরা বিভিন্ন কলেজের ১৪০ জন শিক্ষার্থী মিলে গ্রামে শান্তি কমিটির মাধ্যমে এ পুরানো এ দ্বন্ধ নিরসন করার চেষ্টা করেছি। তাদের দুই পক্ষের লোকজনের কাছে আমরা শান্তির উদ্দেশ্যে চিঠি দেওয়া হয়েছে পরে তারা উভয় পক্ষই ইউপি চেয়ারম্যান অফিসে উপস্থিত হয়ে চেয়ারম্যানের কাছে লিখিতও দিয়েছিলো কিন্তু পরবর্তীতে তারা কেউ কথা রাখেনি। তাদের দ্বন্ধ সংঘর্ষে আমার পরিবারের যে ক্ষতি হয়ে গেছে তা অপূরণীয় থেকেই গেলো।  এখন ওসি’র নেতৃত্বে দ্বন্ধ সংঘাতের অবসান হয়েছে শুনে আমরা অনেক খুশি।
নাম প্রকাশে অনেচ্ছুক এক (৩৫) তাঁর বক্তব্যে বলেন, আমার বিয়ের পর জানি আমার স্বামী দ্বন্ধ সংঘর্ষের বিভিন্ন মামলার আসামি। সেই থেকে এ পর্যন্ত দেখে আসছি হামলা, মামলা, মিথ্যা মামলা ও সংঘর্ষ। ভয়ে অনেক রাতে ঠিকমতো ঘুমাতে পারি না। ছেলে মেয়েরা ঠিকমতো লেখাপড়া করতে পারে না। গ্রামে কেউ ইচ্ছা করলেও নিরপে থাকতে পারে না। হামলায় বাড়িঘর ভাঙচুরসহ ঘরের হাড়ি পাতিলও ভাঙচুর করা হয়েছে। অবশেষে এই সংঘাতের অবসান হয়েছে শুনে ভালো লাগছে।   
উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবুল কাশেম ওমানী বলেন, দীর্ঘ পুরানো আধিপত্য বিস্তারের দুই পক্ষের মধ্যে  যে  দ্বন্ধ-সংঘর্ষ চলে আসছিলো তা আজ নিরসন হলো। আমরা উভয় পক্ষের মধ্যে শান্তি শৃংখলা রক্ষার জন্য বিভিন্ন শর্ত দিয়েছি। আশা করব তারা এ শর্ত গুলো মেনে এলাকায় শান্তি বজায় রাখবেন।   
ওসি জহিরুল আনোয়ার বলেন, শিবপুর গ্রামে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য দুই গ্রুপের মধ্যে প্রায়ই দফায় দফায় সংঘর্ষ হতো। বিভিন্ন সময়ের এই সংঘর্ষে দুই পক্ষের লোকজনরেই বাড়ি-ঘর ভাঙচুরসহ গুরুতর আহত হয়েছেন প্রায় দুই শতাধিক মানুষ। শেষে ক্ষতিগ্রস্থ দুই পক্ষই থানায় মামলা দায়ের করেছেন। দুই পক্ষের দীর্ঘ ২০ বছর ধরে  চলমান এই দ্বন্ধ সংঘাতের অবসান করা হয়েছে। দুই পক্ষই এলাকায় শান্তি শৃংখলা রক্ষা, একে অপরের জানমাল রক্ষা করবেন বলে সমঝোতায় এসেছে। কোন পক্ষই কারও কোন ক্ষতি সাধন করবে না মর্মে লিখিত দিয়েছে। এছাড়াও এ এলাকার শিার্থীরা তাদের অভিভাবকদের প্রতি ঘৃণা প্রকাশ করেছে। অভিভাবকেরাও বুঝেছেন কয়েকজন দুষ্ট লোকের জন্য পুরো গ্রামে অশান্তি। তাই এখন সবাই মিলে শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করেছেন।
শাহীন আলম, দেবিদ্বার।






সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};