ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
২৪ ঘণ্টায় রাজধানীতে ৪৮, সারাদেশে ৬৯ ডেঙ্গু রোগী
Published : Thursday, 21 November, 2019 at 12:00 AM, Count : 32
ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১১৭ জন। বুধবার (২০ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুসারে নতুন ভর্তি হওয়া রোগীর সংখ্যা তার আগের ২৪ ঘণ্টার চেয়ে পাঁচ দশমিক ছয় শতাংশ কম। এছাড়া গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছেন ১২৪ জন।
কন্ট্রোল রুমের তথ্য থেকে জানা যায়, হাসপাতালে ভর্তি হওয়া ১১৭ জনের মধ্যে রাজধানী ঢাকা শহরের ২৯টি বেসরকারি ও ১২টি সরকারি ও স্বায়ত্বশাসিত হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৮ জন। অন্যদিকে ঢাকা বিভাগসহ মোট আট বিভাগের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৬৯ জন। আর ঢাকার ৪২ হাসপাতাল থেকে ৫৫ জন ও ঢাকার বাইরের হাসপাতাল থেকে ৬৯ জন ছাড়পত্র নিয়েছেন।
কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার  বলেন, ডেঙ্গুর প্রকোপ কমে এসেছে অনেক আগেই, এখন সেটা পুরোপুরি নিয়ন্ত্রণে। প্রতিদিনই নতুন রোগীর সংখ্যা কমছে। গত ২৪ ঘণ্টায় ঢাকার ভেতরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৮ জন, ঢাকার বাইরে ৬৯ জন। ধীরে ধীরে এটাও কমে আসবে। এখন পর্যন্ত সারাদেশে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৯ দশমকি দুই শতাংশ রোগী, বলেন ডা. আয়শা আক্তার।
কন্ট্রোল রুমের তথ্য থেকে জানা যায়, বর্তমানে দেশে মোট ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন ৫৭০ জন। এরমধ্যে রাজধানী ঢাকার ২৯টি বেসরকারি ও ১২টি সরকারি ও স্বায়ত্বশাসিত হাসপাতালে ভর্তি আছেন ২৬৩ জন। এছাড়া ঢাকা বিভাগসহ মোট আট বিভাগের হাসপাতালগুলোতে ভর্তি আছেন ৩০৭ জন।
এদিকে, চলতি মৌসুমে জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯৯ হাজার ১৪০ জন, এর মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৮ হাজার ৩১৯ জন। আর চলতি মাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন তিন হাজার ৪৪ জন।
এদিকে, ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৫১ জনের মৃত্যুর তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। সেখানে ১৭৯টি মৃত্যু পর্যালোচনা করেছে ডেথ রিভিউ কমিটি। এরপর কমিটি ১১২ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন বলে নিশ্চিত করেছেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft