ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
উল্টো পথেই ছুটে গাড়ি, প্রাণ যায় যাত্রীদের
Published : Friday, 18 October, 2019 at 12:00 AM, Update: 18.10.2019 2:31:35 AM, Count : 265
উল্টো পথেই ছুটে গাড়ি, প্রাণ যায় যাত্রীদেরজহির শান্ত ||
নানা আয়োজনের পরও কুমিল্লায় শৃঙ্খলা ফিরেনি সড়কে। সকল নিয়ম-নীতিকে তোয়াক্কা না করে আগে যাওয়ার প্রবণতায় উল্টোপথেই গাড়ি নিয়ে ছুটেন চালকরা। ঘটছে দুর্ঘটনা, প্রাণ যাচ্ছে যাত্রীদের কিংবা আহত হয়ে পঙ্গুত্বের অভিশাপ বয়ে বেড়াচ্ছেন কেউ-কেউ। আর চালকদের অসতর্কতার কারণে একই স্থানে একাধিকবার দুর্ঘটনার ঘটনাও ঘটেছে। গত দুই কুমিল্লায় উল্টোপথে ছুটে আসা পরিবহন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২২ জনের বেশি। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন অন্তত শতাধিক।
সাম্প্রতিক সময়ে কুমিল্লায় দুর্ঘটনাপ্রবণ এলাকা হিসেবে পরিচিত পেয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সদর দক্ষিণ উপজেলার পদুয়ার বাজার পল্লী বিদ্যুত অফিসের সামনের এলাকাটি। মাত্র একমাসের ব্যবধানে এ স্থানটিতে উল্টোপথে আসা ট্রাক ও বাসের চাপায় প্রাণ হারিয়েছেন তিন ছাত্রলীগ নেতা, স্বামী-স্ত্রীসহ ৯জন। এছাড়াও ঢাকা-চট্টগ্রাম মহসাড়কসহ অন্যান্য সড়কে উল্টোপথের এরকম দুর্ঘটনায় আরো অন্তত ১০/১২জন যাত্রী প্রাণ হারিয়েছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত ১৯ আগস্ট কুমিল্লার লালমাই উপজেলার জামতলা বাজার এলাকায় সড়ক উল্টোপাশ দিয়ে দ্রুত গতিতে ছুটে চলা একটি বাসের চাপায় প্রাণ হারিয়েছেন কুমিল্লাগামী সিএনজি অটোরিকশার ৮ যাত্রী। এদের মধ্যে ৬জনই এক পরিবারের। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই গত ১৫ সেপ্টেম্বর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সদর দক্ষিণ উপজেলার পল্লী বিদ্যুত অফিসের সামনে আবারো ঘটে দুর্ঘটনায়। সড়কের উল্টো পাশ দিয়ে ছুটে আসা একটি ট্রাকের চাপায় প্রাণ হারান মোটরসাইকেল আরোহী তিন ছাত্রলীগ নেতা। এ দুর্ঘটনার তিনদিন পর ১৮ সেপ্টেম্বর একই স্থানে আবারো দুর্ঘটনা ঘটে। এবার উল্টোদিক দিয়ে আসা দ্রুতগামী একটি বাসের চাপায় প্রাণ হারান অটোরিকশারোহী স্বামী-স্ত্রী। এ ঘটনায় আহত হন তাদের শিশুসন্তানসহ আরো দু’জন।
গত ৪ অক্টোবর শুক্রবার একই মহাসড়কের সদর দক্ষিণ উপজেলায় দয়াপুর এলাকায় উল্টোদিক থেকে আসা একটি ডাম্প ট্রাকের ধাক্কায় একে একে তিনটি বাস পার্শ্ববর্তী খাদে পড়ে যায়। এ দুর্ঘটনায় নিহত হয় বাসের যাত্রী এক স্কুল শিক্ষকসহ চারজন। ৮ অক্টোবর মঙ্গলবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার সৈয়দপুর এলাকায় উল্টোদিক থেকে আসা একটি বাসের চাপায় প্রাণ যায় এক বৃদ্ধের।
সর্বশেষ গত ১১ অক্টোবর শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার সুয়াগাজীতে উল্টোপথে আসা দ্রুতগতির একটি অপর একটি পিকআপ ভ্যানকে চাপা দিলে ঘটনাস্থলেই দুইজনের মৃত্যু হয়। নিহতরা হচ্ছেন পিকআপ ভ্যানের যাত্রী কুমিল্লার মোগলটুলী এলাকার বই ব্যবসায়ী হাফেজ ফয়েজুল্লাহ ও ভ্যানের চালক জাকির হোসেন। এ দুর্ঘটনায় হাফেজ ফয়েজুল্লাহর পুত্র গুরুতর আহত হন।
উপরোল্লেখিত দুর্ঘটনা ছাড়াও সম্প্রতি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশের বিভিন্ন স্থানে অসংখ্য দুর্ঘটনা ঘটেছে। যার বেশিরভাগই সংগঠিত হয়েছে চালকদের নিয়ন্ত্রণহীনতার কারণে। নানা পদক্ষেপের পরও শৃঙ্খলা ফিরছে না সড়কে; কমছে না চালকদের আগে যাওয়ার প্রবণতা।
বিষয়টি স্বীকার করে নিয়ে হাইওয়ে পুলিশ বলছে, দ্বিতীয় মেঘনা-গোমতী সেতু চালু হওয়ার পর সড়কে শৃঙ্খলা ফিরেছে অনেকাংশেই। মহাসড়কটিতে এখন আর যানজটের ভোগান্তি পোহাতে হচ্ছে না। দুর্ঘটনাও কমেছে। সড়ক শৃঙ্খলায় হাইওয়ে পুলিশ কাজ করে যাচ্ছে। চালকরা আরেকটু সচেতন হলেই দুর্ঘটনা ও প্রাণহানী আরো কমে আসবে।
এ প্রসঙ্গে ‘নিরাপদ সড়ক চাই’ কুমিল্লা উত্তর জেলার সাধারণ সম্পাদক লিটন সরকার বাদল বলেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে চালকদের সচেতনতার বিকল্প নেই। তাদেরকে বোঝাতে হবে সময়ের চেয়ে জীবনের মূল্য বেশি। আগে যাওয়ার মানসিকতায় ওভারটেক, উল্টোপথে যাওয়ার প্রবণতা রুখতে হবে।
এদিকে সড়কে শৃঙ্খলা ফেরানোর অংশ হিসেবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে যানবাহন চালকদের ডোপ টেস্ট কার্যক্রম শুরু হয়েছে। দাউদকান্দি হাইওয়ে থানার ওসি আবদুল্লাহ আল মামুন গতকাল এ কার্যক্রম উদ্বোধন করেন।
তিনি বলেন, চীন থেকে আমদানীকৃত অ্যালকোহল ডিটেক্টর যানবাহনের চালকদের মুখের ভিতর ধরার সঙ্গে সঙ্গে মাদক বা কোনো প্রকার অ্যালকোহল গ্রহণ করেছে কি না তা তাৎক্ষণিকভাবে এই যন্ত্রের মাধ্যমে জানা যাবে। সড়কের শৃঙ্খলা রক্ষায় ও যাত্রী-পথচারীদের নিরাপত্তা নিশ্চিতে আমরা প্রতিদিনই এ কার্যক্রম অব্যাহত রাখবো।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft