ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
একাডেমিতে শান্তনু কায়সার সাযযাদ কাদির স্মরণসভা
Published : Monday, 17 July, 2017 at 12:00 AM, Update: 17.07.2017 12:59:22 AM, Count : 229
একাডেমিতে শান্তনু কায়সার সাযযাদ কাদির স্মরণসভাআজ ১লা শ্রাবণ ১৪২৪/১৬ই জুলাই ২০১৭ রবিবার বিকেল ৪:০০টায় বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে প্রাবন্ধিক-গবেষক শান্তনু কায়সার এবং কবি সাযযাদ কাদির স্মরণসভা অনুষ্ঠিত হয়। সভায় সূচনা বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। বক্তব্য প্রদান করেন কবি ফারুক মাহমুদ, ড. আহমেদ মাওলা, ড. তারেক রেজা এবং কবি পিয়াস মজিদ। সভাপতিত্ব করেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। স্মরণসভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চিত্রশিল্পী হাশেম খান, সংগীতশিল্পী ইন্দ্রমোহন রাজবংশী, লেখক সুব্রত বড়–য়া, কবি মাকিদ হায়দার, আলোকচিত্রশিল্পী এম এ তাহের এবং শান্তনু কায়সার ও সাযযাদ কাদিরের পরিবারের সদস্যবৃন্দ।  
সূচনা বক্তব্যে অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, শান্তনু কায়সার ছিলেন একজন ভিন্নমাত্রার প্রাবন্ধিক ও গবেষক। বক্তব্য-বিষয়ের পাশাপাশি ভাষার লাবণ্যে তাঁর গদ্যচর্চা এক নতুন ধারার উন্মোচক। অন্যদিকে কবি সাযযাদ কাদির তাঁর কবিতা, গদ্যচর্চা এবং সাংবাদিকতার মধ্য দিয়ে আমাদের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন।
বক্তারা বলেন, শান্তনু কায়সার ছিলেন একজন মৌলিক চিন্তার প্রাবন্ধিক ও গবেষক। অদ্বৈত মল্লবর্মণ, মীর মশাররফ হোসেন, রবীন্দ্রনাথ, নজরুলসহ বাংলা সাহিত্যের বিভিন্ন বিষয়ে তাঁর প্রবন্ধ-নিবন্ধ আমাদের গবেষণা-ভুবনকে সমৃদ্ধ করেছে। নাট্যচর্চা ও অনুবাদেও ছিল তাঁর স্বচ্ছন্দ বিচরণ। অন্যদিকে কবি সাযযাদ কাদির কবিতাসহ বহুমাত্রিক লেখালেখিতে স্বাতন্ত্র্যের স্বাক্ষর রেখেছেন। কবিতায় নিরীক্ষামগ্নতা এবং বিশ্বসাহিত্য বিষয়ে উদ্ভাবনাময় গদ্যচর্চায় তিনি অনন্যতার পরিচয় দিয়েছেন। তারা বলেন, শান্তনু কায়সার ও সাযযাদ কাদিরের প্রয়াণে বাংলাদেশের সাহিত্যক্ষেত্র দু’জন গুণী নিবেদিতপ্রাণ সাহিত্যসেবীকে হারাল।
সভাপতির বক্তব্যে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, শান্তনু কায়সার এবং সাযযাদ কাদির, উভয়েই ছিলেন অঙ্গীকারের মানুষ। নিজেদের পেশাগত বৃত্ত ছাপিয়ে সাহিত্যকে তাঁরা আজীবন চর্চার বিষয় নির্বাচন করেছেন। সাহিত্যচর্চার সমান্তরালে জনমানুষের মুক্তির আকাক্সক্ষাকে তাঁরা তাঁদের সৃষ্টিকর্মে নানামাত্রায় ভাস্বর করেছেন।
আগামীকালের অনুষ্ঠানসূচি
আগামীকাল ২রা শ্রাবণ ১৪২৪/১৭ই জুলাই ২০১৭ সোমবার বিকেল ৪:০০টায় বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে প্রখ্যাত নজরুল সংগীতজ্ঞ সুধীন দাশ এবং সংগীত-গবেষক ও প্রাবন্ধিক  করুণাময় গোস্বামী স্মরণসভা অনুষ্ঠিত হবে। সভায় সূচনা বক্তব্য প্রদান করবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। আলোচনায় অংশগ্রহণ করবেন নাশিদ কামাল, খায়রুল আনাম শাকিল, মাহমুদ সেলিম এবং নিশাত জাহান রানা। সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।



 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft