মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০
ঈদ হতে পারে সোমবার
প্রকাশ: শুক্রবার, ২৩ জুন, ২০১৭, ৭:৫৫ পিএম |

ঈদ হতে পারে সোমবারপবিত্র ঈদুল ফিতর কবে উদযাপিত হবে, রোজা কি ২৯টি হবে নাকি ৩০টি হবে? এ নিয়ে ছোট বড় সবার মধ্যেই জল্পনা কল্পনা চলছে! রোজা ২৯টি হলে ২৬ জুন (সোমবার) ও ৩০টি হলে ২৭ জুন (মঙ্গলবার) ঈদ উদযাপিত হবে।

এদিকে ঈদ কবে হবে সে সম্পর্কে নিশ্চিত হতে রোববার সন্ধ্যা সোয়া ৭টায় বৈঠক অনুষ্ঠিত হবে। ইসলামী ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠেয় এ সভায় সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

তবে আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আবদুর রহমান এক প্রকার নিশ্চিত ২৫ জুন (রোববার) আকাশে চাঁদ দেখা যাবে। ফলে সোমবার (২৬ জুন) সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

আবদুর রহমান বলেন, আকাশ মেঘাছন্ন না থাকলে নিশ্চিতভাবে চাঁদ দেখা যাবে। কিভাবে তিনি এতটা নিশ্চিত হয়ে বলছেন-তা জানতে চাইলে তিনি বলেন, মূলত তিনটি বিষয় ক্যালকুলেশন করে আমি নিশ্চিত হয়েছি সোমবারই ঈদ হবে।

আবদুর রহমান বলেন, প্রথমত দিগন্ত থেকে আলটিচিউড ১০ ডিগ্রি হলেই চাঁদ দেখা যায়। ক্যালকুলেশনে দেখা গেছে ওইদিন আলটিচুউড ১৪ ডিগ্রির উপরে থাকবে। এ হিসেবে চাঁদ দেখা যাওয়া প্রায় নিশ্চিত।

দ্বিতীয়ত ২৪ জুন (শনিবার) সকাল ৮টায় নতুন চাঁদের জম্ম হবে। সূর্যের আলোতে চাঁদ দেখা যায় না বলে ২৫ জুন সন্ধ্যায় চাঁদের বয়স হবে ৩৪ ঘণ্টা। ফলে চাঁদ দেখা না যাওয়ার কোনো কারণ নেই।

তৃতীয়ত গোধূলির পর আকাশে চাঁদ মাত্র ২০ মিনিট অপেক্ষা করলেই চাঁদ দেখা যায়। সেক্ষেত্রে ক্যালকুলেশনে দেখা গেছে ওইদিন গোধূলির পর ৪৮মিনিট অবস্থান করবে চাঁদ। দৈবাৎ কিছু না ঘটলে ২৫ জুন চাঁদ উঠা ও ২৬ জুন সোমবার ঈদ পালন হওয়া প্রায় নিশ্চিত, যোগ করেন তিনি।












সর্বশেষ সংবাদ
লেবাননে হৃদরোগে আক্রান্ত হয়ে বাংলাদেশি নারীর মৃত্যু
বছর শেষে সৃজিতের চমক
২০২০ সাল বদলে দেবে যে ৬ স্মার্টফোন
যেভাবে রাঁধবেন নারিকেল দুধে কই মাছ
অবৈধদের ফেরত না পাঠানোর লিখিত আশ্বাস চায় বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
পিইসি-জেএসসি জেডিসির ফল প্রকাশ আজ
কুমিল্লার দুই ইউপিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থীরা জয়ী
অবৈধদের ফেরত না পাঠানোর লিখিত আশ্বাস চায় বাংলাদেশ
কুমিল্লায় ইউপি নির্বাচনে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ৫
লেবাননে হৃদরোগে আক্রান্ত হয়ে বাংলাদেশি নারীর মৃত্যু
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft