ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কার্যকর হবে গত বছরের ১ জুলাই থেকে
জনপ্রতিনিধিদের সম্মানী ভাতা বাড়ল
কুমিল্লার কাগজ ডেস্ক।।
Published : Wednesday, 11 January, 2017 at 2:42 PM, Count : 92

জনপ্রতিনিধিদের সম্মানী ভাতা বাড়লস্থানীয় সরকারের সিটি করপোরেশন, পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের সম্মানী ভাতা বৃদ্ধি করেছে সরকার। বৃদ্ধির হার বেশির ভাগ ক্ষেত্রে প্রায় দ্বিগুণ।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক গত রাতে কালের কণ্ঠকে বিষয়টি নিশ্চিত করেন। সচিব বলেন, জনপ্রতিনিধিদের জন্য এটা গত এক যুগেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বেশি হারে সম্মানী বাড়ানোর ঘটনা। এ সরকার প্রশাসনের অন্য উইংয়ের কর্মকর্তা-কর্মচারীদের মতো এবার জনপ্রতিনিধিদেরও ভাতা বাড়াল। তবে মন্ত্রণালয়ের অনুমোদনের পর নিজ নিজ ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি করপোরেশনগুলো নিজেদের উন্নয়ন আয় থেকে এই বর্ধিত সম্মানী ভাতা গ্রহণ করবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, পাঁচ স্তরের জনপ্রতিনিধিরা গত বছরের ১ জুলাই থেকেই সম্মানী ভাতা বৃদ্ধির সুবিধা পাবেন। ৬৭ হাজার জনপ্রতিনিধির মধ্যে সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর, পৌরসভার মেয়র ও কাউন্সিলর, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী বাড়ানো হয়েছে।

সিটি করপোরেশনের মেয়রদের মাসিক সম্মানী ৪৪ হাজার ৫০০ টাকা থেকে বেড়ে ৮৫ হাজার টাকা হয়েছে। কাউন্সিলরদের ১৭ হাজার ৫০০ টাকা থেকে ৩৫ হাজার টাকা হয়েছে। তবে অন্যান্য ভাতা আগের মতোই থাকবে।

জেলা পরিষদের চেয়ারম্যানের মাসিক সম্মানী হয়েছে ৫৪ হাজার টাকা ও আপ্যায়ন ভাতা পাঁচ হাজার টাকা। আগে তাঁদের ভাতা নির্ধারিত ছিল ৪০ হাজার টাকা। জেলা পরিষদের সদস্যদের মাসিক সম্মানী বেড়ে ৩৫ হাজার টাকা হয়েছে।

সম্মানী ভাতা ‘ক’ শ্রেণির পৌরসভার মেয়রের ৩৮ হাজার টাকা ও কাউন্সিলরদের আট হাজার টাকা করা হয়েছে। ‘খ’ শ্রেণির পৌরসভার মেয়ররা ২৮ হাজার টাকা ও কাউন্সিলররা সাত হাজার টাকা, ‘গ’ শ্রেণির পৌরসভার মেয়ররা ২৪ হাজার টাকা ও কাউন্সিলরদের ছয় হাজার টাকা মাসিক সম্মানী ধরা হয়েছে।

আগে ‘ক’ শ্রেণির পৌরসভার মেয়রদের সম্মানী ভাতা ২০ হাজার, ‘খ’ শ্রেণির পৌরসভার মেয়রদের ১৫ হাজার এবং ‘গ’ শ্রেণির মেয়রদের ভাতা ১২ হাজার টাকা ছিল।

এ ছাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যানরা মাসিক সম্মানী পাবেন ৪০ হাজার টাকা, আগে এ ভাতা ছিল ২০ হাজার ৫০০ টাকা। ভাইস চেয়ারম্যানের সম্মানী ১৪ হাজার ৬০০ টাকা থেকে বেড়ে হয়েছে ২৭ হাজার টাকা। তবে অন্যান্য ভাতা আগের মতোই থাকবে।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের মাসিক সম্মানীর সরকারি অংশ তিন হাজার ৬০০ টাকা ও ইউনিয়ন পরিষদের অংশ চার হাজার ৪০০ টাকাসহ মোট আট হাজার টাকা হয়েছে। সদস্যরা সরকারি অংশ দুই হাজার ৩৭৫ টাকা ও পরিষদের অংশ দুই হাজার ৬২৫ টাকাসহ মোট পাঁচ হাজার টাকা মাসিক সম্মানী পাবেন।

আগে চেয়ারম্যান সরকারি কোষাগার থেকে এক হাজার ৩৫০ টাকা এবং ইউপি অংশ থেকে এক হাজার ৭৫০ টাকাসহ মোট তিন হাজার টাকা সম্মানী পেতেন। ইউপি মেম্বার সরকারি কোষাগার থেকে ৯৫০ টাকা এবং পরিষদ থেকে এক হাজার ৫০ টাকাসহ মোট দুই হাজার টাকা সম্মানী পেতেন।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft