মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০
করোনা ভ্যাকসিন দেয়া হলো স্যান ডিয়েগো চিড়িয়াখানায় প্রাণীদের
প্রকাশ: শনিবার, ৬ মার্চ, ২০২১, ৭:১৫ পিএম |

করোনা ভ্যাকসিন দেয়া হলো স্যান ডিয়েগো চিড়িয়াখানায় প্রাণীদের যুক্তরাষ্ট্রের স্যান ডিয়েগো চিড়িয়াখানায় নয়টি বনমানুষ গোত্রীয় প্রাণিকে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া হয়েছে। মানুষ ব্যতীত অন্য প্রাইমেটদের মধ্যে এটিই প্রথম করোনা ভ্যাকসিন প্রয়োগের ঘটনা। শুক্রবার চিড়িয়াখানা কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

চারটি ওরাংওটাং ও পাঁচটি বোনোবোকে পরীক্ষামূলকভাবে করোনা ভ্যাকসিনের দু’টি করে ডোজ দেয়া হয়েছে। পশুচিকিৎসা বিষয়ক একটি ফার্মাসিউটিক্যালস কোম্পানি এই ভ্যাকসিনগুলো শুধুমাত্র পশুদের জন্য বিশেষভাবে তৈরি করেছে।

গত জানুয়ারিতে স্যান ডিয়েগো চিড়িয়াখানার আটটি পশ্চিমা নিম্নভূমির গরিলা অসুস্থ হয়ে পড়ে। পরে দেখা যায় এরা করোনায় আক্রান্ত। এরপর চিড়িয়াখানার কর্মকর্তাদের কাছে করোনাভাইরাসের পরীক্ষামূলক ভ্যাকসিন দেয়া হয় যেন তারা এগুলো সেখানকার বনমানুষ গোত্রীয় প্রাণিদের ওপর প্রয়োগ করতে পারেন।

চিড়িয়াখানাটি পরিচালনাকারী সংস্থা স্যান ডিয়েগো চিড়িয়াখানা বন্যপ্রাণি জোট এই ঘটনাকে ‘বিজ্ঞানের বিজয়’ বলে উল্লেখ করেছে।

সংস্থাটির প্রধান সংরক্ষণ কর্মকর্তা ন্যাডিন ল্যামবার্স্কি বলেন, ‘এমনটা সাধারণত করা হয় না। আমার ক্যারিয়ারে এরকম আগেভাগে পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগ করার সুযোগ কখনো হয়নি। এভাবে ভ্যাকসিন ব্যবহারের তীব্র ইচ্ছাও কখনো জাগেনি।’

তিনি বলেন, ভ্যাকসিন প্রয়োগের পর প্রাণিগুলোর মধ্যে কোনো ক্ষতিকর প্রতিক্রিয়া দেখা যায়নি। ভ্যাকসিনগুলোর কার্যকারিতা জানতে শীঘই এসব প্রাণির দেহের অ্যান্টিবডি পরীক্ষা করা হবে।

চিড়িয়াখানার যেসব গরিলা করোনায় আক্রান্ত হয়েছিল তাদের এই ভ্যাকসিন দেয়া হয়নি। ধারণা করা হচ্ছে এদের দেহে ইতোমধ্যে করোনার অ্যান্টিবডি তৈরি হয়েছে।

সূত্র : বিবিসি, এএফপি












সর্বশেষ সংবাদ
চৌদ্দগ্রামে সুস্থ পাঠক সুস্থ সমাজ শীর্ষক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত
দেবীদ্বারে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
অভিশপ্ত সেই রাত ভুলে যেতে চান স্মিথ
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
ব্রাহ্মণপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
কাউকে হয়রানী করলে ছাড় পাবেন না: এমপি বাহার
সপ্তম ধাপে দেবিদ্বার-বুড়িচংয়ে ইউপি নির্বাচন
এমপিও বিহীন রাধানগর উচ্চ বিদ্যালয়ে শতভাগ পাস, জিপিএ ৫ পেয়েছে ১০ জন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft