বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
কুমিল্লা ভ্যাট কমিশনারেটের ছয় জেলায় চলছে ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১, ১২:০০ এএম আপডেট: ০৪.০৩.২০২১ ১:৪৯ এএম |

কুমিল্লা ভ্যাট কমিশনারেটের ছয় জেলায় চলছে ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, নোয়াখালী ও লীপুর জেলা নিয়ে গঠিত কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের উদ্যোগে ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’ পালিত হচ্ছে। দেশের সাধারণ মানুষ এখনো মূল্য সংযোজন কর (ভ্যাট) ও ভ্যাটের ব্যবহার সম্পর্কে সম্পূর্ণ অবহিত নয়। ভ্যাট বর্তমানে দেশের সর্ববৃহৎ কর ব্যবস্থা। এ বছর ভ্যাট থেকে ১,২৮,৮৭৩ কোটি টাকা আদায়ের ল্যমাত্রা নির্ধারিত হয়েছে। সংগৃহীত অর্থ পদ্মা সেতুর মতো মেগা প্রকল্প, মেট্রো রেল, ট্যানেল, ব্রীজ, কালভার্ট ও মহাসড়ক নির্মিত হচ্ছে। আমাদের দেশে ১৯৯১ সালে ভ্যাট ব্যবস্থা চালু হলেও শিতি জনগোষ্ঠীর সবাই ভ্যাট সম্পর্কে স্বচ্ছ ধারনা রাখেন না। নতুন ভ্যাট আইন ২০১২ সম্পর্কে অনেকেই আরো স্পষ্ট করে জানতে চান। নতুন ভ্যাট আইন বিষয়ে নাগরিকদের জানাতে ও সচেতন করতে এক ব্যতিক্রমী পদপে গ্রহণ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কুমিল্লা। ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’ নামে এই কর্মসূচি শুরু হয়েছে ২৮ ফেব্রুয়ারী থেকে। শেষ হবে ৪ মার্চ। মুজিব বর্ষের অঙ্গীকার ইএফডিতে এনবিআর এ স্লোগানকে প্রান্তিক পর্যায়ে জনপ্রিয় করার জন্য কুমিল্লা টিম এ আয়োজন করেছে।

ওয়ান স্টপ সেবা সপ্তাহকে কেন্দ্র করে কমিশনারেটের গৃহীত পদপে গুলো হচ্ছে স্থানীয় মার্কেট ও লোকালয়ে মাইকিং করে প্রচারণা, করদাতা অংশীজনদের কাছে বাল্ক এসএমএস প্রেরণ করা, প্রতি বুথে একজন রাজস্ব কর্মকর্তা ও দুইজন সহকারী রাজস্ব কর্মকর্তা এই সেবা প্রদানে নিয়োজিত, স্থানীয় ও জাতীয় পত্রিকায় এবং স্থানীয় ক্যাবল অপারেটরের মাধমে প্রচারণা, করদাতাদের উদ্বুদ্ধ করতে সৌজন্য কলম, প্যাড ও উপহার সামগ্রী প্রদান, করদাতা সচেতনতায় ফেসবুক ফেইজবুক প্রচারণা, অনলাইন নিবন্ধন ও রিটার্ন দাখিল সম্পর্কিত তথ্যাদি প্রদান, নতুন ভ্যাট আইন বিষয়ে ব্যবসায়ীসহ সকল স্তরের জনগণের নানান জিজ্ঞাসার উত্তর দেয়া, দেশব্যাপী ইএফডি মেশিন সম্পর্কে ধারনা প্রদান, প্রতিটি বিভাগ এবং সার্কেলে প্রতিদিনের কাজ প্রতিদিন কুমিল্লা সদর দপ্তর থেকে সার্বণিক মনিটরিং, সাময়িক অপারগতায় যে কোন সমস্যা তাৎনিক সমাধানের জন্যে সদর দপ্তরে যোগাযোগ, প্রতিটি জেলার বিখ্যাত ও দৃশ্যমান সুপার মার্কেট, বিপণি বিতান বা উপযুক্ত স্থানে সকাল ১০:০০ টা থেকে বিকাল ০৪:০০ টা পর্যন্ত অংশীজন সেবা প্রার্থীদেরকে সেবা প্রদান করা হচ্ছে। তাছাড়া প্রত্যেক বুথে একজন রাজস্ব কর্মকর্তার নেতৃত্বে দুইজন সহকারী রাজস্ব কর্মকর্তা উপস্থিত থেকে সেবা প্রদান করছেন।

কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, করোনা কালেও কুমিল্লা কাস্টমস নৈপুন্যতা দেখিয়েছে। সারা দেশে পরপর ছয়বার অনলাইন রিটার্ন দাখিলে চ্যাম্পিয়ন হয়েছে। ভ্যাট ও ভ্যাট আইন সম্পর্কে সকলকে অবহিত করার জন্য আমরা কাজ করে যাচ্ছি। আমরা ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহের মাধ্যমে এক সাথে অনেকগুলো সেবা প্রদান করতে পারছি। তিনি বলেন, ঢাকায় একজন ব্যক্তি একশ টাকার পন্য কিনে মাত্র ১৫ টাকা ভ্যাট দিয়ে ৫০ হাজার টাকা পুরস্কার জিতেছেন। ভ্যাট দিয়ে এখন পুরস্কারও পাওয়া যায়, এ বিষয়গুলো হয়ত অনেকেই জানেন না। ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহের মাধ্যমে আমরা জনগণকে এই মেসেজগুলোও দিচ্ছি।

 













সর্বশেষ সংবাদ
চৌদ্দগ্রামে সুস্থ পাঠক সুস্থ সমাজ শীর্ষক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত
দেবীদ্বারে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
অভিশপ্ত সেই রাত ভুলে যেতে চান স্মিথ
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
ব্রাহ্মণপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
কাউকে হয়রানী করলে ছাড় পাবেন না: এমপি বাহার
সপ্তম ধাপে দেবিদ্বার-বুড়িচংয়ে ইউপি নির্বাচন
এমপিও বিহীন রাধানগর উচ্চ বিদ্যালয়ে শতভাগ পাস, জিপিএ ৫ পেয়েছে ১০ জন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft