বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
এসএসসির সংক্ষিপ্ত সিলেবাসে আপত্তি
প্রকাশ: বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১, ৩:৪৪ পিএম |

এসএসসির সংক্ষিপ্ত সিলেবাসে আপত্তিএসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে বিতর্ক উঠেছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৈরি করা সিলেবাসটি সংক্ষিপ্ত সময়ে শেষ করা সম্ভব নয় বলে তা পরিমার্জনে বৈঠকে বসেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২৭ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে এনসিটিবির চেয়ারম্যান, সচিব এবং সংক্ষিপ্ত সিলেবাসের সঙ্গে যুক্ত শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেন তিনি।

এনসিটিবির কর্মকর্তারা জানান, এসএসসির যে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে তাতে বিভিন্ন জায়গা থেকে আপত্তি এসেছে। প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস তিন বা চার মাসের মধ্যে শেষ করা সম্ভব নয় বলে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা শিক্ষামন্ত্রীকে জানিয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৬ জানুয়ারি) শিক্ষামন্ত্রী জরুরি বৈঠক ডাকার নির্দেশ দেন।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবারের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এ পাঠ্যসূচি তৈরি করেছে। এসব বিষয়ের মধ্যে রয়েছে- হিসাববিজ্ঞান, কৃষি, চারুকারু, বাংলা-১ পত্র, বাংলা-২য় পত্র, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, জীববিজ্ঞান, বৌদ্ধধর্ম, ব্যবসা উদ্যোগ, ক্যারিয়ার এডুকেশন, রসায়ন, খ্রিস্টান ধর্ম, অর্থনীতি, ইংরেজি-১ম পত্র, ইংরেজি-২য় পত্র, ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিন্দু ধর্ম, ইতিহাস, গার্হস্থ্য বিজ্ঞান, আইসিটি, ইসলাম ও আদর্শ শিক্ষা, গণিত, শারীরিক শিক্ষা, পদার্থ বিজ্ঞান এবং বিজ্ঞান বিষয় রয়েছে।












সর্বশেষ সংবাদ
চৌদ্দগ্রামে সুস্থ পাঠক সুস্থ সমাজ শীর্ষক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত
দেবীদ্বারে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
অভিশপ্ত সেই রাত ভুলে যেতে চান স্মিথ
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
ব্রাহ্মণপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
কাউকে হয়রানী করলে ছাড় পাবেন না: এমপি বাহার
সপ্তম ধাপে দেবিদ্বার-বুড়িচংয়ে ইউপি নির্বাচন
এমপিও বিহীন রাধানগর উচ্চ বিদ্যালয়ে শতভাগ পাস, জিপিএ ৫ পেয়েছে ১০ জন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft