শুক্রবার ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
ব্রাহ্মণপাড়ায় ইরি-বোর চাষাবাদে ব্যস্ত সময় পার করছে কৃষক
ইসমাইল নয়ন
প্রকাশ: মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১, ৬:৫৬ পিএম |

ব্রাহ্মণপাড়ায় ইরি-বোর চাষাবাদে ব্যস্ত সময় পার করছে কৃষক   কুয়াশায় আচ্ছন্ন প্রকৃতি। হিমেল হাওয়া বাড়াচ্ছে শীতের তীব্রতা। তবুও জীবিকার তাগিদে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার কৃষক-কৃষানীরা এখন ইরি-বোরো চাষে ব্যস্ত সময় পার করছে।
    সরজমিনে ঘুরে দেখাযায়, ব্রাহ্মণপাড়া উপজেলার ৮টি ইউনিয়নের বিভিন্ন মাঠে ইতি মধ্যে ইরি-বোরো ধানের চারা রোপনের কাজ পুরো দমে শুর হয়ে গেছে। কৃষকরা এক অপরের সাথে পাল্লা দিয়ে তাদের জমিতে বোরো ধান চাষাবাদ শুরু করেছে। এ ফসলের খরচ সবচেয়ে ব্যায়বহুল হলেও ব্রাহ্মণপাড়া উপজেলার কৃষকরা অতান্ত গুরুত্বের সাথে বোরো ধানের চাষাবাদ করে আসছে। হিমেল হাওয়া ও শীতকে উপেক্ষা করে জীবিকার তাগিদে হাতে বোর ধানের চারা নিয়ে মাঠে কাজ করছে পুরষ, কিশোর শ্রমিকরা। এছাড়াও দেখা যায়, বোর ধান আবাদে পরিবারের পুরুষ সদস্যদের সহযোগিতা করতে নিরব নেই নারীরাও। জমি তৈরী থেকে শুরু করে চারা উঠানোর কাজেও নারীদের ব্যাপক ভূমিকা রয়েছে।
    উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে ব্রাহ্মণপাড়া উপজেলায় ৮ হাজার ৮হাজার ৫শ হেক্টর জমিতে বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
    এই ব্যাপারে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মাহাবুবুল হাসান জানান, বিগত দিনে এই উপজেলায় বোরো, আউশ ও আমন ধানে বাম্পার ফলন হয়েছে। এবারও বারো ধানের বাস্পার ফলন হবে এমন লক্ষ্য নিয়ে আমরা মাঠ পর্যায়ে কাজ করেছি। আবহাওয়া অনুকুলে থাকলে সকলের সম্মেলিত প্রচেষ্টায় এবারও ধানের বাম্পার ফলন হবে। তিনি আরও বলেন, কৃষকদের সার-কীটনাশকের চাহিদা পুরণের জন্য পর্যাপ্ত পরিমাণ সার-কীটনাশকের ব্যবস্থা করা হয়েছে। যার কারণে সার-কীটনাশক সঙ্কটের কোন সম্ভাবনা নেই এই উপজেলায়।
    কৃষকদের সাথে কথা বললে তারা জানায়, বিগত বছরের ন্যায় এবারও বোরো ধানের ভরা মৌসুমে সার ও সেচ কাজের জন্য সঠিকভাবে বিদ্যুৎ সরবরাহ করা হলে ইরি-বোরোতে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কৃষক আবদুর রহিম আপু, মাহাবুব আলম মেম্বার, ময়নাল হোসেন জানায়, এখন পর্যন্ত আাবহাওয়া ভালো আছে। সামনের দিকে যদি আবহাওয়া ভালো থাকে তাহলে আশানানুরূপ ফলন উৎপাদন করা সম্ভব।












সর্বশেষ সংবাদ
চৌদ্দগ্রামে সুস্থ পাঠক সুস্থ সমাজ শীর্ষক হেলথ ক্যাম্প অনুষ্ঠিত
দেবীদ্বারে সড়ক দূর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু
অভিশপ্ত সেই রাত ভুলে যেতে চান স্মিথ
পাশের হার-জিপিএ ৫ বেড়েছে কুমিল্লায়
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
জিপিএ-৫ এ কুমিল্লা বোর্ডের সেরা ২০ স্কুল
ব্রাহ্মণপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
কাউকে হয়রানী করলে ছাড় পাবেন না: এমপি বাহার
সপ্তম ধাপে দেবিদ্বার-বুড়িচংয়ে ইউপি নির্বাচন
এমপিও বিহীন রাধানগর উচ্চ বিদ্যালয়ে শতভাগ পাস, জিপিএ ৫ পেয়েছে ১০ জন
Follow Us
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩, ই মেইল: [email protected]
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত, কুমিল্লার কাগজ ২০০৪ - ২০২২ | Developed By: i2soft