ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
৯ মাসে ১২৩৩ অভিযান ৬০ লাখ টাকা জরিমানা
করোনা প্রতিরোধে কুমিল্লা জেলা প্রশাসনের অব্যাহত মোবাইল কোর্ট
Published : Saturday, 28 November, 2020 at 12:00 AM, Update: 28.11.2020 1:54:30 AM, Count : 363
৯ মাসে ১২৩৩ অভিযান ৬০ লাখ টাকা জরিমানাতানভীর দিপু ||কুমিল্লা জেলায় করোনা প্রতিরোধে অগ্রণী ভূমিকা রেখে চলছে কুমিল্লা জেলাপ্রশাসন থেকে পরিচালিত মোবইল কোর্ট।  সংক্রামক রোগ(প্রতিরোধ, নিয়ন্ত্রন ও নির্মূল) আইনে গত মার্চ মাস থেকেই স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে এসব মোবাইল কোর্ট পরিচালিত হয়। মহামারির পর লকডাউন, কোয়ারেন্টাইন, করোনাভাইরাস পরীক্ষা, মাস্ক ব্যবহারসহ বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনে চলার নিয়ম ও আইন যারা অমান্য করেছে তাদেরকে বিধি মানাতেই এসব মোবাইল কোর্ট পরিচালনা করে প্রশাসন। মোবাইল কোর্টের বিজ্ঞ বিচারক ও সদস্যরা শুধু জরিমানা আদায়-ই করেন নি বিভিন্ন এলাকায় মানুষকে করোনা সম্পর্কিত সচেতনতা, বিনামূল্যে সাবান-মাস্ক বিতরনসহ নানান সেবামূলক কাজ করেছে।
জেলাপ্রশাসনের সূত্র মতে, করোনা ভাইরাস প্রতিরোধে গত মার্চ মাস থেকে শুরু করে অক্টোবর মাস পর্যন্ত সংক্রামক রোগ আইনে ১ হাজার ১৮টি মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা আদায় করা হয়েছে ৫৫ লাখ ১৩ হাজার ৬৫০ টাকা। এই সময়ে ২ হাজার ৭৮৯ জনকে এই অর্থদন্ড ছাড়াও কারাদন্ড দেয়া হয়েছে ২৪ জনকে। ২ হাজার ৪ শ ৮২টি মামলা হয়।
মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করার পর শুধু নভেম্বর মাসে জেলায় এপর্যন্ত ২১৫ টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। ১ হাজার ৪ শ’ ৫৮ টি মামলায় জরিমানা করা হয়েছে ১ হাজার ৯শ’ ৫২ জনকে। জরিমানা আদায় করা হয়েছে ৪ লাখ ৮৯ হাজার ৮৪০ টাকা।
হিসাব মতে, করোনা শুরুর পর মার্চ থেকে এপর্যন্ত থেকে মোট ১ হাজার ২শ ৩৩টি মোবাইল কোর্ট পরিচালিত হয়। মামলা হয় ৩ হাজার ৯ শ ৪০টি মামলায় জরিমানা আদায় করা হয় ৬০ লাখ ৩ হাজার ৪৯০ টাকা।
জেলা সিভিল সার্জন ডা. নিয়াতুজ্জামান জানান, মোবাইল কোর্টের কারনেই করোন মহামারির সময় কুমিল্লার মানুষকে আমরা স্বাস্থ্য বিধি মেনে চলতে উদ্বুদ্ধ করতে পেরেছি। মোবাইল কোর্ট যে শুধু স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য দন্ড দেয় তা কিন্তু নয়। এই প্রক্রিয়ার মধ্য দিয়ে করোনা প্রতিরোধে যে পারিপার্শ্বিক সমস্যা সেগুলো স্বাস্থ্যবিভাগ খুঁজে পায় এবং সেগুলো সমাধান করার জন্যও দ্রুত ব্যবস্থা গ্রহন করতে পারে। এই প্রক্রিয়া চলমান থাকলে খুবই ভালো হবে।
জেলাপ্রশাসক মোঃ আবুল ফজল মীর জানান, করোনার দ্বিতীয় ধাক্কা প্রতিরোধেও মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে। প্রন্তিক গ্রাম গঞ্জেও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য মানুষকে উদ্বুদ্ধ করতে মোবাইল কোর্ট চলমান থাকবে।
জেলাপ্রশাসন সূত্রে গত ১৭ নভেম্বর কুমিল্লা জেলায় ২১ টি মোবাইল কোর্টে ১৫৪টি মামলায় ২০৫ জনকে জরিমানা করা হয় ৬২ হাজার ৯ শ টাকা। ১৮ নভেম্বর কুমিল্লা জেলায় ২৫ টি মোবাইল কোর্টে ২৩৫ টি মামলায় ৩০৯ জনকে জরিমানা করা হয় ৭৯ হাজার ৩২০ টাকা। ১৯ নভেম্বর কুমিল্লা জেলায় ২৮ টি মোবাইল কোর্টে ২১৭ টি মামলায় ২৮১ জনকে জরিমানা করা হয় ৮৮ হাজার ৯৩০ টাকা। ২২ নভেম্বর কুমিল্লা জেলায় ২৩ টি মোবাইল কোর্টে ১৫১ টি মামলায় ২০৩ জনকে জরিমানা করা হয় ৪৬ হাজার ৪৯০  টাকা। ২৪ নভেম্বর কুমিল্লা জেলায় ৩৪ টি মোবাইল কোর্টে ২১৩ টি মামলায় ২৫৬ জনকে জরিমানা করা হয় ৫৬ হাজার টাকা । ২৫ নভেম্বর কুমিল্লা জেলায় ৩২ টি মোবাইল কোর্টে ১৯২ টি মামলায় ২৮১ জনকে জরিমানা করা হয় ৬২ হাজার ১শ’ টাকা। ২৬ নভেম্বর কুমিল্লা জেলায় ২৬ টি মোবাইল কোর্টে ১৪৪ টি মামলায় ২০৮ জনকে জরিমানা করা হয় ৩৯ হাজার ৯৫০ টাকা।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft