ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
রেলওয়ের কেনাকাটা নিয়ে সংসদীয় কমিটির ক্ষোভ
Published : Wednesday, 21 October, 2020 at 12:00 AM, Count : 68
রেলওয়ের সীমিত ঠিকাদারদের মধ্যে দরপত্রের মাধ্যমে কেনাকাটা (এলটিএম) নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। রেলের টেন্ডার প্রক্রিয়ায় দুর্নীতি খতিয়ে দেখতে একটি উপকমিটি গঠন করেছে সংসদীয় কমিটি।
মঙ্গলবার (২০ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কমিটি গঠন করা হয়।
বৈঠক সূত্র জানায়, বৈঠকে একজন সদস্য বলেন, এলটিএম পদ্ধতিতে কেনাকাটায় একটি চক্র সবকিছু নিয়ন্ত্রণ করছে বলে তাদের কাছে তথ্য এসেছে। ৩৮টি লাইসেন্সধারী ঠিকাদারি প্রতিষ্ঠান এই কাজ করছে। নামে ৩৮টি প্রতিষ্ঠান হলেও প্রকৃতপক্ষে ৫ থেকে ৭ জনই এসব প্রতিষ্ঠানের মালিক। তাদের নিকটাত্মীয়দের নামে লাইসেন্স করা হয়েছে।
আরেক সদস্য বৈঠকে বলেন, আফসার বিশ্বাস নামে একজন ঠিকাদার সেখানে সব নিয়ন্ত্রণ করেন। তাকে অনেকে রেলওয়ের জি কে শামীম হিসেবে ডেকে থাকেন। এ ছাড়া রেলওয়ের স্ক্র্যাপ নিলামের ক্ষেত্রেও অনেক অনিয়ম হচ্ছে বলে অভিযোগ আছে। এসব খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়।
সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে ক্রয় নীতিমালা সঠিকভাবে অনুসরণ করা হচ্ছে কিনা ও টেন্ডার প্রক্রিয়ায় দুর্নীতি খতিয়ে দেখতে একটি উপকমিটি গঠন করা হয়। বৈঠকে বাংলাদেশ রেলওয়ের ক্রয় পদ্ধতি, রেলওয়ের দুইটি জোনকে চারটি জোনে রূপান্তর, চট্টগ্রামে রেলওয়ের জমিতে পেট্রোল পাম্প ও হাসপাতাল প্রতিষ্ঠার জন্য লিজ দেওয়া নিয়েও আলোচনা হয়।
কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম, শফিকুল আজম খান, সাইফুজ্জামান, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও বেগম নাদিরা ইয়াসমিন বৈঠকে অংশ নেন।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft