ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
সৌদির টিকেট পেয়ে স্বস্তি বিমানও ফাইট বাড়িয়েছে
Published : Friday, 25 September, 2020 at 12:00 AM, Count : 117
নিজস্ব প্রতিবেদক: মহামারীকালে যারা সৌদি আরবে কর্মস্থলে ফিরতে পারছিলেন না, তাদের কয়েক দিনের অপেক্ষা আর বিক্ষোভের পর টিকেট বিক্রি শুরু করেছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স; বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও আরও দুটি বিশেষ ফাইটের ব্যবস্থা করেছে। বৃহস্পতিবার বেলা ১২টার পর থেকে কারওয়ানবাজারের হোটেল সোনারগাঁওয়ের অফিস থেকে টিকেট ছাড়া শুরু করে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স।
বহু প্রত্যাশিত টিকেট হাতে পাওয়ার পর রেজাউল করিম নামে একজন বলেন, সৌদি আরব থেকে তিনি দেশে এসেছিলেন মার্চের ১২ তারিখ। দুই মাস দেশে থাকার পর চলে যাওয়ার কথা ছিল। কিন্তু ভাইরাস সঙ্কটে ফাইট বন্ধ থাকায় আটকা পড়েন।
“২২০০ রিয়াল খরচ করে আপডাউন টিকেট কিনে এসেছিলাম। আমার টিকেটের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। এখন কোনো খচর ছাড়াই তারা টিকেটের মেয়াদ বাড়িয়েছে। আগামী ২৬ তারিখ রাতে আমি যাত্রা করব।”
গাইবান্ধার ছেলে রেজাউল আক্ষেপ করে বলেন, “তিন দিন অপেক্ষার পর টিকেট পেলাম। এখন আর বাড়ি যাওয়ার সুযোগ নেই। করোনা টেস্ট করে রিপোর্ট নিয়ে ঢাকার একটি হোটেলে থাকার পর সেখান থেকেই রওনা হতে হবে।”
মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবে ২০ লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন পেশায় কাজ করেন। ২০১৯-২০ অর্থবছরে যে এক হাজার ৮২০ কোটি ৫০ লাখ ডলারের রেমিটেন্স দেশে এসেছে, তার মধ্যে ৪০১ কোটি ৫১ লাখ ডলারই সৌদি প্রবাসীরা পাঠিয়েছেন।
করোনাভাইরাস মহামারীকালে সৌদি আরব প্রবাসী যারা দেশে এসেছিলেন, দেশটির সরকার বিমান চলাচল পুনরায় শুরু করলেও বাংলাদেশ থেকে যাওয়ায় দেখা দেয় বিপত্তি।
সৌদি আরবের অনুমতি না মেলায় সেদেশে নিয়মিত বাণিজ্যিক ফাইট পুনরায় চালু করতে পারেনি বিমান। ফলে সৌদিতে কর্মরত অনেক বাংলাদেশি বিমানের টিকেট কেটে রেখেও যেতে পারছিলেন না। অন্যদিকে ফাইট কম থাকায় সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সও এত যাত্রীর চাপ নিতে পারছিল না।
এই পরিস্থিতিতে সৌদি প্রবাসী কর্মীরা নামেন বিক্ষোভে। তারা বিমান ও সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স অফিসের সামনে দুদিন বিক্ষোভের পর বুধবার প্রবাসী কল্যাণ ভবনের সামনেও বিক্ষোভ করেন।
পরে রাতে পররাষ্ট্রমন্ত্রী এ কে এ আব্দুল মোমেন জানান, সৌদি আরব সরকার ভিসা ও ইকামার (ওয়ার্ক পারমিট) মেয়াদ বৃদ্ধির পাশাপাশি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে নিয়মিত ফাইট চালুর অনুমতি দিয়েছে।
এদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও দুটি বিশেষ ফাইটের ব্যবস্থা করার কথা জানায় বুধবার রাতে। ১৬ ও ১৭ মার্চ জেদ্দা ও রিয়াদের বিমানের রিটার্ন টিকেটধারীদের জন্য ওই বিশেষ ফাইট চালানো হবে জানিয়ে ২৪ সেপ্টেম্বর তাদের বুকিংয়ের জন্য বিমানের সেলস অফিসে যোগাযোগ করতে বলা হয়।
ওই দুটি ফাইটের পর আরও দুটি বিশেষ ফাইটে প্রাবাসীদের সৌদি পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে জানিয়ে বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন বৃহস্পতিবার বিডিনউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ১৮-২০ মার্চের জেদ্দা এবং ১৮ ও ১৯ মার্চের রিয়াদের ফাইটের রিটার্ন টিকেটধারী যাত্রীদের জন্য এ দুটি ফাইট পরিচালনা করা হবে।
আগামী ২৯ সেপ্টেম্বর রিয়াদে এবং ৩০ সেপ্টেম্বর জেদ্দায় এ দুটি ফাইট পরিচালনা করবে বিমান। বুকিংয়ের জন্য রিটার্ন টিকেটধারীদের ২৫-২৬ সেপ্টেম্বর বিমানের সেলস অফিসে যোগাযোগ করতে হবে।
মোকাব্বির বলেন, “বুকিং হবে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে। নতুন ফাইট অনুমোদন সাপেক্ষে পর্যায়ক্রমে অন্য যাত্রীদেরও বুকিং এর জন্য অবহিত করা হবে। তাই অন্য তারিখের যাত্রীদের এখনই অযথা কাউন্টারে ভিড় না করতে অনুরোধ করছি।”
এদিকে বুধবার রাতে পররাষ্ট্রমন্ত্রী সুখবর দেওয়ার পর বৃহস্পতিবার সকালেই কারওয়ানবাজারে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন সৌদি ফিরতে আগ্রহীরা। দুপুরে থেকে দীর্ঘ প্রতিক্ষীত টিকেট তারা হাতে পেতে শুরু করেন।
টিকেট পাওয়া ‘সৌভাগ্যবানদের’ একজন খোরশেদ আলম বিডিনউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই টিকেটের জন্য তাকে চার দিন অপেক্ষা করতে হয়েছে।
“আমি যাওয়ার জন্য বিজনেস কাসের টিকেট কেটে রেখেছিলাম। সৌদি এয়ারলাইন্স সেটি পরিবর্তন করে এখন ২৮ তারিখের ইকনোমি টিকেট দিয়েছে।”
খোরশেদের বাড়ি নোয়াখালীর চাটখিলে। আটমাস আগে দেশে এসে মহামারীর মধ্যে আটকা পড়ায় ‘খুব কষ্টে’ দিন পার করতে হয়েছে বলে জানান তিনি।
“এতদিনের জন্য তো প্রস্তুতি ছিল না। আত্মীয় স্বজনদের কাছ থেকে ধারদেনা করে চলতে হয়েছে। এখন সেখানে গিয়ে এই ধারের টাকা শোধ করব।”
মিজানুর রহমান নামের আরেক প্রবাসী বলেন, “অনেক সাধনার পর সৌদি আরবে যাওয়ার সুযোগ পেলাম ২৯ তারিখ সকালে। এই কয়দিন দেশে থেকে অনেক অনিশ্চয়তা আর যন্ত্রণায় কাটাতে হয়েছে।”
সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের সিটিও রিজার্ভেশন শাখার ম্যানেজার জাহিদুল আবেদিন বলেন, “আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে এসেছি। যাত্রীরা সৌদিতে যেতে পারছেন। তবে এখন আমরা নতুন কোনো টিকিট দেব না। যেসব টিকিট আগে কাটা ছিল, কেবল সেগুলো রিইস্যু করব।”
বিমানের রিটার্ন টিকেট কেটে দেশে এসে যারা আটকা পড়েছেন, তারাও সকাল থেকে অপেক্ষায় ছিলেন মতিঝিলের বলাকা কার্যালয়ের সামনে।
বিমানের একজন কর্মকর্তা বলেন, ১৬ ও ১৭ মার্চের জেদ্দা ও রিয়াদের টিকেট কাটা ছিল এদের। এর মধ্যে ২৬০ জন ২৬ সেপ্টেম্বর বিশেষ ফাইটে জেদ্দা এবং এবং ৪১৯ জন ২৭ সেপ্টেম্বর রিয়াদ যাবেন। তারা এখন বুকিং দিতে এসেছেন।
কুমিল্লায় আরো
২৬ জনের করোনা
শনাক্ত, সুস্থ ১৬
ফারুক আল শারাহ: কুমিল্লায় একদিনে আরো ২৬ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে সুস্থ হয়েছেন ১৬ জন। জেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭,৪০৪ জন। তাদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ২০০ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৬,০৭৫ জন।
জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) কুমিল্লায় ১৯৮টি নমুনার রিপোর্ট আসে। আগত রিপোর্টে ২৬ জনের পজিটিভ ও ১৭২টি নেগেটিভ। আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ সিটি করপোরেশন ১৮ জন, আদর্শ সদর ৬ জন ও বরুড়া উপজেলায় ২ জন। জেলায় একদিনে করোনায় আক্রান্ত হয়ে কেউ মৃত্যুবরণ করেনি। জেলায় একদিনে ১৬ জন সুস্থ হয়েছেন। তাদের মধ্যে সিটি কর্পোরেশন ১২ জন ও চান্দিনা উপজেলা ৪ জন।
সূূত্রে জানা যায়, বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) কুমিল্লা জেলায় নমুনা সংগ্রহ হয়েছে ২২৬টি। এ পর্যন্ত জেলায় সর্বমোট নমুনা সংগ্রহ হয়েছে ৩৬,৬৬৩টি। তার মধ্যে রিপোর্ট এসেছে ৩৫,৮৫৯টি। এখনো রিপোর্ট প্রক্রিয়াধীন ৮০৪টি। প্রাপ্ত রিপোর্টে পজিটিভ ৭,৪০৪ জন এবং নেগেটিভ ২৮,৪৫৫টি। তাদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ২০০ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৬,০৭৫ জন। এখনো হোম আইসলোশান ও হাসপাতালে চিকিৎসাধীন ১,১২৯ জন।  
কুমিল্লা জেলা করোনা প্রতিরোধ সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী বলেন, করোনাভাইরাস থেকে পরিত্রাণ পেতে স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই। নিজে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি অন্যদেরকে তা মেনে চলতে উদ্বুদ্ধ করতে হবে। সকলের মধ্যে সচেতনতা সৃষ্টি হলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft