ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
করোনা ভ্যাকসিন দ্রুত বাজারে আসার দাবি প্রত্যাহার জার্মানির
Published : Friday, 14 August, 2020 at 12:00 AM, Count : 87
করোনাভাইরাসের সম্ভাব্য একটি ভ্যাকসিন দ্রুত বাজারে চলে আসার দাবি থেকে সরে এল জার্মানির রবার্ট কখ ইনস্টিটিউট। আগামী কয়েক মাসের মধ্যেই এক বা একাধিক ভ্যাকসিন পাওয়া যাবে বলে জানিয়েছিল তারা। বুধবার সংস্থাটির ওয়েবসাইটে একটি ডকুমেন্ট প্রকাশ করে এই দাবি করা হয়েছিল। কিন্তু পরে ওই নথিটি ওয়েবসাইট থেকে মুছে দেওয়া হয়। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, পুরনো একটি নথি ভুল করে আপলোড করা হয়েছিল। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে’র এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

জার্মান ভাষায় বুধবার যে নথিটি আপলোড করা হয়েছিল, তার শিরোনাম ছিল, ‘দ্য প্যানডেমিক ইন জার্মানি ইন দ্য কামিং মান্থস’। সেখানেই বলা হয়েছিল, ২০২০-র শরতকালের মধ্যেই এক বা একাধিক ভ্যাকসিন চলে আসার সম্ভাবনা আছে।

রবার্ট কখ ইনস্টিটিউট এমন সময় এই ভুল করল, যখন জার্মানিতে করোনার প্রকোপ আবার বাড়ছে। বুধবারই দেশটির স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান সবাইকে সতর্ক থাকার আবেদন জানিয়েছেন। ৯ মে-র পর দৈনিক সব চেয়ে বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছেন বুধবার।

রবার্ট কখ ইনস্টিটিউট তাদের নথি মুছে ফেলার কাজটা করল যখন রাশিয়া করোনার ভ্যাকসিন বের করে ফেলেছে বলে দাবি করেছে। ইনস্টিটিউটের নথিতেও দ্রুত করোনার ভ্যাকসিন বেরনোর কথাই বলা হয়েছিল।

তবে রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সন্দিগ্ধ জার্মান স্বাস্থ্যমন্ত্রী। বেশ কিছু বিশেষজ্ঞ রাশিয়ার দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। স্পান বলেন, ‘আমরা যতদূর জানি, এই ভ্যাকসিন নিয়ে যথেষ্ট পরীক্ষা হয়নি। রুশ কর্তৃপক্ষ তাদের গবেষণা ও পরীক্ষার পদ্ধতি নিয়ে স্বচ্ছ্ব ছিল না।

রাশিয়া অবশ্য দাবি করছে তারা ভ্যাকসিন নিয়ে যথেষ্ট পরীক্ষা চালিয়েছে। এই ভ্যাকসিন করোনা ঠেকাতে পারে। এর সুরক্ষার গ্যারান্টি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার মেয়ে এই ভ্যাকসিন গ্রহণ করেছেন বলে জানানো হয়েছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, দুই মাসেরও কম সময় ধরে মানবদেহে ভ্যাকসিনের পরীক্ষা হয়েছে। একটা ভ্যাকসিন বের করার ক্ষেত্রে এটা খুবই কম সময়। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও ভ্যাকসিনটিকে এখনও স্বীকৃতি দেয়নি। তারা এখন সব তথ্য খতিয়ে দেখছে।

 

 



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft