ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
সাবমেরিন ক্যাবলের সংযোগ বিচ্ছিন্ন, ইন্টারনেটে ধীরগতি
Published : Monday, 10 August, 2020 at 12:00 AM, Count : 164
নিজস্ব প্রতিবেদক: পটুয়াখালী জেলার কুয়াকাটা এলাকায় অবস্থিত দ্বিতীয় সাবমেরিন ক্যাবলস (এসএমডব্লিউই-৫) ল্যান্ডিং স্টেশনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় দেশজুড়ে ইন্টারনেটে ধীরগতি দেখা দিয়েছে।
রোববার (৯ আগস্ট) দুপুরে প্রথমবারের মতো সাবমেরিন ক্যাবলের লাইনে এমন সমস্যা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) কোম্পানি সচিব মো. আব্দুস সালাম খান।
তিনি বলেন, কুয়াকাটায় অবস্থিত এসএমডব্লিউই-৫ ল্যান্ডিং স্টেশনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। চালুর পর আমরা এর আগে কখনো এ ধরনের সমস্যার মুখে পড়িনি। আব্দুস সালাম খান বলেন, আমরা সমস্যা সমাধানের চেষ্টা করছি। আজকের মধ্যেই সমস্যা সমাধানের লক্ষ্যে কাজ চলছে। যেহেতু প্রথমবার আমরা এমন সমস্যার মুখোমুখি হয়েছি, তাই কতোক্ষণের মধ্যে সমস্যার সমাধান হবে তা এই মুহূর্তে বলা যাচ্ছে না।
২০১৪ সালে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি এসএমডব্লিউই-৫ (ঝগড-৫) কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যোগদান ও মালিকানা নিশ্চিত করে।
২০১৭ সালের ১০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এর উদ্বোধন করেন। এসএমডব্লিউই-৫ ক্যাবল সংযুক্ত হওয়ার মাধ্যমে বিএসসিসিএল-এ ১৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ যোগ হয়।
দেশে যে ব্যান্ডউইথ ব্যবহার করা হয়, তার প্রায় অর্ধেক দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে সরবরাহ করা হয়। ফলে এই লাইন বন্ধ থাকায় সারাদেশে গ্রাহকরা ধীরগতির সমস্যায় পড়েছেন।
এ বিষয়ে বিএসসিসিএলের সচিব আব্দুস সালাম খান বলেন, দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে অর্ধেক ব্যান্ডউইথ সরবরাহ করা হয় কি-না, এটা নিশ্চিত করে বলা যাবে না। তবে ব্যান্ডউইথের বড় অংশই দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সরবরাহ করা হয়।
এদিকে নাম প্রকাশ না করার শর্তে বিএসসিসিএলের এক কর্মকর্তা বলেন, কুয়াকাটায় ক্যাবল কাটা পড়েছে। ঘটনাস্থলে প্রকৌশলীরা গেছেন। এখন শুধু সিমিউই-৪ এর মাধ্যমে ইন্টারনেট সেবা সচল রাখা হয়েছে। স্যাটেলাইটের সক্ষমতা কম থাকায় পুরোপুরি ব্যাকআপ দেয়া সম্ভব হচ্ছে না। কুয়াকাটায় যে সমস্যা দেখা যাচ্ছে, তা আজ সমাধান নাও হতে পারে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft