ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লায় করোনার সংক্রমণ উর্ধ্বমুখি
Published : Friday, 7 August, 2020 at 12:00 AM, Update: 07.08.2020 1:57:33 AM, Count : 838
কুমিল্লায় করোনার সংক্রমণ উর্ধ্বমুখিস্টাফ রিপোর্টার।। ঈদের পর কুমিল্লায় করোনার সংক্রমণ উর্ধ্বমুখি হয়ে উঠেছে। কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় ৬ আগষ্ট আসা করোনা পরীক্ষার ফলাফলে ২৮ জনের বিপরীতে পজেটিভ এসেছে ১৫ জনের। পরীক্ষা বিবেচনায় কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় সংক্রমণের হার ৫৫ ভাগের বেশি। যা উদ্বেগজনক। কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালেও করোনা আক্রান্ত বা করোনা সংক্রমণ নিয়ে ভর্তির সংখ্যা বেড়েছে। ৬ আগষ্ট সেখানে ভর্তি আছেন অন্তত ১২৪ জন। এ ভর্তির সংখ্যা নেমে ১ শ’য়ের নিচে ছিলো ঈদের আগে। গতকাল বেড়েছে মৃত্যুর সংখ্যাও। ৬ আগষ্ট মৃত্যুর সংখ্যা ছিল ৭ জন। এ পরিস্থিতিতে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান মনে করেন কুমিল্লায় করোনার সংক্রমণ উর্ধ্বমুখি। তিনি জানান, বিষয়টি নিয়ে আমরাও কথাবার্তা বলছি। ঈদের পর সংক্রমণ বেড়েছে। বেড়েছে মৃত্যুর হারও। সেই সাথে ভর্তি রোগীর সংখ্যাও আবার বেড়েছে।
এদিকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থাপিত কোভিড-১৯ ইউনিটে করোনার সংক্রমণ ও উপসর্গ নিয়ে চিকিৎসা নিতে আসা রোগীর মৃত্যুর সংখ্য ৩০০ ছাড়িয়েছে। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত এই হাসপাতালটিতে ৬৩ দিনে করোনার সংক্রমণ ও উপসর্গ নিয়ে মারা গেছেন মোট ৩০৫ জন। গত ৩ জুন কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে কভিড-১৯ ইউনিট চালু করা হয়। প্রাথমিকভাবে করোনা ইউনিটে ১০টি আইসিইউ শয্যা ছিলো। পরে যোগ হয় আরো ৮টি। সকল প্রকার সুযোগ-সুবিধা ও চিকিৎসা সরঞ্জমান থাকা সত্ত্বেও হাসপাতালটিতে মৃত্যু থামছে না। প্রতিদিন গড়ে ৫ জনের কাছাকাছি রোগীর মৃত্যুর তথ্য পাওয়া যাচ্ছে। একমাত্র ২৭ জুলাই কোনো প্রাণহানীর ঘটনা ঘটেনি এখানে।
গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে কুমিল্লা মেডিক্যালের করোনা ইউনিটে মারা গেছেন আরও সাতজন। তাদের মধ্যে চারজন পুরুষ ও তিনজন নারী। এ নিয়ে গত এক সপ্তাহে (সাতদিন) কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালের কভিড-১৯ ইউনিটে করোনার সংক্রমণ ও উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় ২৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে চলতি মাসের প্রথম ৬ দিনে ২৬ জন এবং গেলো মাসের শেষ দিন (৩১ জুলাই) মারা যান ২জন।

আরও ৪৮ করোনা রোগী শনাক্ত:
এদিকে কুমিল্লায় নতুন করে আরও ৪৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫,৭২৭ জন। এ পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ১৪৯ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৪,২৮১ জন। এখনো চিকিৎসাধীন ১,২৯৭ জন।   
বৃহস্পতিবার (৬ আগস্ট) জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, কুমিল্লায় ১৪৭টি নমুনার রিপোর্ট আসে। আগত রিপোর্টে ৪৮ জনের পজিটিভ ও ৯৯টি নেগেটিভ। আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ সিটি করপোরেশন ৩৩ জন, মনোহরগঞ্জ ৫ জন, বুড়িচং ২ জন, চান্দিনা ২ জন, লাকসাম ১ জন, চৌদ্দগ্রাম ১ জন, ব্রাহ্মণপাড়া ১ জন, আদর্শ সদর ১ জন, দেবিদ্বার ১ জন ও নাঙ্গলকোট উপজেলায় ১ জন।
জেলায় আরও ৬৬ জন সুস্থ হয়েছেন। তাদের মধ্যে সিটি করপোরেশন ৩০ জন, আদর্শ সদর ৩৩ জন ও মনোহরগঞ্জ উপজেলায় ৩ জন।
সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (৬ আগস্ট) পর্যন্ত কুমিল্লা জেলায় নমুনা সংগ্রহ হয়েছে ২৭,০৫৬টি। রিপোর্ট এসেছে ২৫,৯২৪টি। রিপোর্ট প্রক্রিয়াধীন ১১৩২টি। প্রাপ্ত রিপোর্টে পজিটিভ ৫,৭২৭ জন এবং নেগেটিভ ২০,১৯৭টি। তাদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ১৪৯ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৪,২৮১ জন। এখনো হোম আইসলোশান ও হাসপাতালে চিকিৎসাধীন ১,২৯৭ জন।   






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft