ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লায় ‘বিবেকের’ অর্ধশত দাফন
Published : Saturday, 11 July, 2020 at 12:00 AM, Count : 429
নিজস্ব প্রতিবেদক: কুমিল্লায় করোনায় আক্রান্ত হয়ে এবং উপসর্গে মৃত্যুবরণকারী ৫০তম (অর্ধশত) দাফন প্রক্রিয়া সম্পন্ন করেছে সাড়া জাগানো মানবিক সংগঠন ‘বিবেক’। শুক্রবার (১০ জুলাই) সিটি করপোরেশনের ৭নং ওয়ার্ডের অশোকতলা এলাকায় করোনা উপসর্গে মারা যাওয়া মো. পীর হোসেন পীরুর মরদেহ দাফনের মাধ্যমে সংগঠনের স্বেচ্ছাসেবীরা ৫০তম (অর্ধশত) মরদেহ দাফন সম্পন্ন করেছে। চলমান করোনা দূর্যোগে যে সময় স্বজনরা করোনা আক্রান্ত হয়ে ও উপসর্গে মারা যাওয়া ব্যক্তিদের মরদেহ রেখে পালিয়ে যাচ্ছে সে সময় মানবিক কার্যক্রমে ‘বিবেক’ এগিয়ে এসে কুমিল্লাবাসীর বিবেককে নাড়া নিয়েছে। মরদেহ দাফন কার্যক্রম শুরুর ৫৪ দিনে তারা ৫০তম (অর্ধশত) মরদেহ দাফন সম্পন্ন করেছে।  
জানা যায়, কুমিল্লায় করোনার প্রকোপ শুরু হওয়ার আগে ২৮ মার্চ থেকে নগরীর বিভিন্ন জায়গায় জীবানুনাশক স্প্রে, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও খাদ্য সামগ্রী বিতরণ করে সামাজিক, স্বেচ্ছাসেবী ও মানবিক সংগঠন ‘বিবেক’। এরই মধ্যে সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও কুমিল্লা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপু’র নেতৃত্বে ১২ সদস্যের ‘বিবেক’ টিম গঠন করে কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গে মারা যাওয়া ব্যক্তিদের মরদেহ গোসল, কবরখোঁড়া, জানাজা ও দাফনের ঘোষণা দেয়া হয়। এজন্য প্রস্তুত করা হয় পিকআপভ্যান, খাটিয়া ও জানাজার জন্য ইমাম। টিমের সদস্যদের জন্য ব্যবস্থা করা হয়, পিপিই, মাস্কসহ সকল সুরক্ষা সামগ্রী।
গত ১৮ মে কুমিল্লা সিটি করপোরেশনে ব্যাংক কর্মকর্তা মাহবুব-এ এলাহী করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে তার মরদেহ দাফনের মাধ্যমে বিবেকের মরদেহ দাফন কার্যক্রম শুরু হয়। প্রথমে সিটি করপোরেশন এলাকা দিয়ে শুরু হলেও ধীরে ধীরে সংগঠনের কার্যপরিধি কুমিল্লা দক্ষিণ জেলায় বিস্তৃত হয়। ইউসুফ মোল্লা টিপু’র নেতৃত্বাধীন ১২ সদস্যের ‘বিবেক’ টিমে এখন স্বেচ্ছাসেবীর সংখ্যা প্রায় ৫০ জন।
করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গে মারা যাওয়া ব্যক্তির মরদেহ দাফনে যখন স্বজনরা অপারগতা প্রকাশ করে যেসময় ‘বিবেক’ এর এগিয়ে এসে শেষ বিদায়ে অগ্রণী ভূমিকায় অবতীর্ণ হয়। তাদের এমন মানবিক ও সাহসী  কার্যক্রম শুধু জেলায় নয়; দেশ-বিদেশেও সাড়া জাগিয়েছে। সংগঠনের এমন ব্যতিক্রম কার্যক্রমের প্রশংসা করেছেন দলমত নির্বিশেষে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।
সংগঠনের স্বেচ্ছাসেবীরা করোনা পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়ে মরদেহের গোসল, কবরখোঁড়া, খাটিয়া বহন, জানাজা ও দাফন কার্যক্রম পরম যতেœ সম্পন্ন করছেন। মৃত্যুর ভয়ে ভীত না হয়ে মহান আল্লাহর সন্তুষ্টির জন্য এমন মানবিক কাজ করে যাচ্ছেন। বিবেক এর দেখানো পথে এগিয়ে এসেছে আরো অনেক স্বেচ্ছাসেবী সংগঠন।  
‘বিবেক’ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইউসুফ মোল্লা টিপু’র সার্বিক তদারকিতে স্বেচ্ছাসেবীরা করোনায় আক্রান্ত ও উপসর্গে মারা যাওয়া ব্যক্তিদের শেষ বিদায় জানাচ্ছেন। মরদেহ দাফন শুরুর ৫৪ দিনে তারা এক এক করে ৫০তম (অর্ধশত) মরদেহ দাফন সম্পন্ন করেছেন। শুক্রবার (১০ জুলাই) সিটি করপোরেশনের ৭নং ওয়ার্ডের অশোকতলা এলাকায় করোনা উপসর্গে মারা যাওয়া মোঃ পীর হোসেন পীরুর মরদেহ দাফনের মাধ্যমে সংগঠনের স্বেচ্ছাসেবীরা ৫০তম (অর্ধশত) মরদেহ দাফন সম্পন্ন করেন।
‘বিবেক’ শুধু মরদেহ দাফনে নয়; মানবিক আরো বেশকিছু কার্যক্রমে ভূমিকা রেখে আসছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- করোনা রোগীদের সুবিধার্থে কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় বিনামূল্যে এ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা। সংগঠনের উদ্যোগে আজ-কালকের মধ্যেই করোনা রোগীদের প্লাজমা দেয়ার কার্যক্রম শুরু হতে যাচ্ছে বলে জানা গেছে। এজন্য ইতোমধ্যে বেশ কয়েকজন ডোনারও চূড়ান্ত করা হয়েছে।   
‘বিবেক’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও কুমিল্লা মহানগর যুবদলের সাধারণ সম্পাদক ইউসুফ মোল্লা টিপু বলেন, করোনা আক্রান্ত হয়ে ও উপসর্গে মারা যাওয়া ব্যক্তিদের মরদেহ দাফনে সংখ্যার হিসাব বড় বিষয় নয়। আমরা মহান আল্লাহ রাব্বুল আলামিন এর সন্তুষ্টির কাজ করছি। আমরা এখন থেকে আর সংখ্যা উল্লেখ করবো না।
তিনি বলেন, সামাজিক ও মানবিক দায়বদ্ধতা থেকে ধর্মীয় রীতি-নীতি মেনে আমরা মরদেহ দাফন সম্পন্ন করছি। আল্লাহ রাব্বুল আলামিন এর নিকট আমাদের প্রার্থনা, আর যেন কাউকে করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গে স্বজন হারাতে না নয়। স্বজন হারানো অনেক বেদনার। মানবিক কার্যক্রমে ‘বিবেক’ এর পথচলা অব্যাহত থাকবে বলে তিনি জানান। এজন্য তিনি সকলের দোয়া চেয়েছেন।
 







« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft