ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
মৃত্যু বেশি কুমিল্লায়
Published : Saturday, 11 July, 2020 at 12:00 AM, Count : 159
ফারুক আল শারাহ:
মহামারি করোনার ‘হটস্পট’ কুমিল্লায় শুধু সংক্রমণ নয়-আক্রান্ত হয়ে মৃত্যুরও রেকর্ড গড়েছে। জেলায় করোনার প্রকোপের শুরুর গত তিন মাসে এখানে করোনায় ১২১ জন মৃত্যুবরণ করেছে। সারাদেশে সর্বমোট ২,২৭৫ জন মৃত্যুর পরিসংখ্যান হিসেবে এ জেলায় মৃত্যুর হার তুলনামুলক অনেক বেশি। জেলাওয়ারি গড়ে ৩৫.৫৪ তথা ৩৬ জন হওয়ার কথা থাকলেও এ জেলায় ৮৫ জন বেশি। করোনার পাশাপাশি উপসর্গেও এখানে বিপুল সংখ্যক মানুষ মৃত্যুবরণ করেছেন। উপসর্গ নিয়ে মৃত্যুর সরকারি পরিসংখ্যান না থাকায় তা সুনির্দিষ্টভাবে বলা না গেলেও জেলায় তিন শতাধিক মানুষ উপসর্গে মারা গিয়েছেন বলে ধারণা করা যাচ্ছে।
সূত্রে জানা যায়, বাংলাদেশে চলতি বছরের ৮ মার্চ করোনার প্রকোপ শুরু হলেও একমাস পর ৯ এপ্রিল জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর থেকে লাফিয়ে লাফিয়ে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় একপর্যায়ে করোনার ‘হটস্পট’ হয়ে ওঠে কুমিল্লা। জেলায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকারি ও স্থানীয়ভাবে বিভিন্ন কার্যকর পদক্ষেপ নেয়া হয়। এরই প্রেক্ষিতে গত কয়েকদিন থেকে নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা কমতে থাকে। এতদিন আক্রান্ত থেকে সুস্থতার হার অনেক কম থাকলেও ইতোমধ্যে সমতায় এসেছে। জেলায় আক্রান্তদের মধ্যে অর্ধেকের চেয়েও বেশি পরিমাণ সুস্থ হয়েছে।
সর্বশেষ তথ্য অনুযায়ী, শুক্রবার (১০ জুলাই) জেলায় নতুন ৮৬ জন সহ সর্বমোট আক্রান্তের সংখ্যা ৪,৩১০জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ২,২১৭ জন। এখনো হোম আইসলোশান ও হাসপাতালে চিকিৎসাধীন ২,০৯৩ জন। জেলায় আক্রান্তের এ হার চলমান থাকলে কিংবা আরো নিচে নেমে আসলে দ্রুতই সুস্থতার হার বাড়তে থাকবে।
তবে, করোনা আক্রান্তদের মধ্যে দ্রুত সুস্থতার সন্তোষজনক উন্নতি হতে থাকলেও জেলায় করোনায় মৃত্যুর রেকর্ড গড়েছে। কুমিল্লায় করোনা প্রকোপ শুরুর গত ৩ মাস ২ দিনে জেলায় ১২১ জন মৃত্যুবরণ করেছেন। সারাদেশে করোনায় মৃত্যুর পরিসংখ্যানে দেখা যায়, এ পর্যন্ত ২,২৭৫ জন মৃত্যুবরণ করেছেন। জেলাওয়ারি হার করলে প্রতিটিতে গড়ে ৩৫.৫৪ তথা ৩৬ জন হওয়ার কথা। কিন্তু এক্ষেত্রে কুমিল্লায় ১২১ জন। যা সারাদেশের জেলাওয়ারী হারের চেয়েও ৮৫ জন বেশি।
কুমিল্লা জেলায় করোনা প্রকোপের পর মৃত্যুর হার বিশ্লেষণ করলে দেখা যায়, এখানে করোনায় আক্রান্ত হয়ে প্রতিদিন গড়ে প্রায় ১.২৯ শতাংশ মানুষ মৃত্যুবরণ করেছেন। জেলার একমাত্র করোনা চিকিৎসা সেবা প্রতিষ্ঠান কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্রায় প্রতিদিনই করোনায় মারা যাওয়ার খবর পাওয়া যাচ্ছে। করোনার চেয়েও এখানে উপসর্গে বেশি মারা যাচ্ছে। জেলায় করোনায় আক্রান্ত হয়ে এবং উপসর্গে মৃত্যুর হার কমানো না গেলে তা হবে উদ্বেগজনক।
কুমিল্লা জেলা করোনা প্রতিরোধ সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী জানান, জেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে যারা মৃত্যুবরণ করেছেন তাদের মৃত্যুর কারণ বিশ্লেষণে দেখা গেছে, শতকরা ৮০ থেকে ৮৫ শতাংশ করোনা আক্রান্ত রোগী পূর্ব থেকেই উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, কিডনি, শ্বাসকষ্ট, অ্যাজমা, হৃদরোগ সহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত ছিলেন।
তিনি বলেন, যারা এসব জটিল রোগে ভূগছেন তাদেরকে চলাফেরায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা উচিত। করোনামুক্ত থাকার জন্য যা করনীয় তার সবটাই মেনে চলতে হবে। আর তারা আক্রান্ত না হলে মৃত্যুর হারও অনেক কমে আসবে।
ডা. নিসর্গ মেরাজ চৌধুরী বলেন, করোনা প্রকোপের শুরু থেকে আক্রান্ত কারো জন্য হঠাৎ অক্সিজেন প্রয়োজন হলে তাৎক্ষনিক তা ব্যবস্থা করা কঠিন ছিল। কিন্তু বর্তমানে সরকারি, বেসরকারি হাসপাতালে অক্সিজেন ব্যবস্থা রাখার পাশাপাশি অনেকে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় এবং কেউ ব্যক্তিগত উদ্যোগেও আগাম অক্সিজেন সরবরাহ করছেন। এমনকি অবস্থাভেদে করোনা রোগীদের স্বাস্থ্যগত অবস্থা বিবেচনায় আইসিইউ সাপোর্টও দেয়া হচ্ছে।  
তিনি বলেন, চিকিৎসক, আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের দায়িত্বশীলদের আগে ফ্রন্টলাইন ফাইটার বলা হতো। আমি মনে করে, এখন প্রতিটি নাগরিকই ফ্রন্টলাইন ফাইটার। নিজের, পরিবারের ও অন্যের সুরক্ষা নিশ্চিতে সকলকে ভূমিকা রাখতে হবে। অবশ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আর তা মেনে চলতে পারলেই করোনা সংক্রমণ রোধের পাশাপাশি মৃত্যুর হারও দ্রুত কমে আসবে।  







« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft