ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লায় বেড়েছে করোনা ভাইরাসের নমুনা জট
চলতি মাসেই কুমেকে সংযোগ হচ্ছে আরও একটি পিসিআর
Published : Saturday, 6 June, 2020 at 7:03 PM, Count : 419
কুমিল্লায় বেড়েছে করোনা ভাইরাসের নমুনা জটরণবীর ঘোষ কিংকর।
দেশের চলমান করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে কুমিল্লায় মাত্রাতিরিক্ত ভাবে বেড়েছে নমুনা সংগ্রহ। মহানগরী সহ প্রতিটি উপজেলায় করোনার উপসর্গ নিয়ে আসা রোগীদের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে নমুনা সংগ্রহও বৃদ্ধি পাওয়ায় চাপ পড়েছে পরীক্ষাগারে।
জেলার সংগৃহিত করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় জট সৃষ্টি হওয়ায় পাঠানো হচ্ছে ঢাকায়। জট কমাতে চলতি মাসে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে সংযোগ হচ্ছে আরও একটি নতুন পিপিআর মেশিন।

পরীক্ষাগারে জট সৃষ্টি হওয়ায় জেলার প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিদিন নমুনা সংগ্রহ করলেও রিপোর্ট পাচ্ছে না এক সপ্তাহেও। এতে বিপাকে পড়েছে প্রতিটি উপজেলার স্বাস্থ্য বিভাগসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

উপজেলা পর্যায়ে যেখানে প্রতিদিন গড়ে ১০-১৫টি নমুনা সংগ্রহ করা হতো সেখানে গড়ে ৩০-৪০টি নমুনা সংগ্রহ করছে প্রতিটি উপজেলা স্বাস্থ্য বিভাগে। আর তাতেই চাপ পড়েছে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরীক্ষাগারে।

বাংলাদেশে করোনা ভাইরাস এখন তৃতীয় পর্যায়ে থাকায় ছড়িয়ে পড়েছে প্রতিটি উপজেলার প্রায় অধিকাংশ গ্রাম, পাড়া ও মহল্লায়। আর করোনার উপসর্গ বৃদ্ধিতে আক্রান্ত রোগীদের ভীড় জমছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে। যেখানে প্রতিদিন ১০-১৫টি নমুনা সংগ্রহ করা হতো এখন করোনার উপসর্গ নিয়ে আশা রোগীর সংখ্যা ৩-৪গুন বৃদ্ধি পাওয়ায় সেখানে অনেকটা বাধ্য হয়েই বেশি সংখ্যক নমুনা সংগ্রহ করছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।

করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বা করোনার উপসর্গে অসুস্থ রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরীক্ষাগারে একটি পিসিআর মেশিনে প্রতিদিন ২ শিফটে পরীক্ষা করেও চাপ কমানো যাচ্ছে না। প্রতিদিন বাড়ছে অপেক্ষমান নমুনার সংখ্যা। বাধ্য হয়ে জেলা স্বাস্থ্য বিভাগ তাদের সংগৃহিত নমুনা ঢাকা আইইডিসিআর-এ পাঠাচ্ছে। তাতেও একই রকম নমুনা পরীক্ষা জটে ভুগছে। এদিকে প্রতিদিন রিপোর্ট না পাওয়ায় বাড়ছে সংক্রামিত রোগীর সংখ্যা।

খোঁজ নিয়ে জানা যায়- গত এক সপ্তাহে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ২ শতাধিক নমুনা সংগ্রহ করে। যেখানে প্রতিদিন গড়ে ২০-২৫টি পরীক্ষা রিপোর্ট আসতো সেখানে গত এক সপ্তাহে ২দিনে রিপোর্ট আসে মাত্র ৬০টি। এর মধ্যে ১৮টি নমুনা পজেটিভ আসে।

চান্দিনা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আহসানুল হক মিলু জানান- প্রতিদিন রিপোর্ট না আসায় আমরাও অনেকটা বিপাকে পড়ছি। কারণ যাদের নমুনা সংগ্রহ করে পাঠাচ্ছি রিপোর্ট আসার আগ পর্যন্ত সংক্রামিত রোগীও নিয়ম-নীতি তোয়াক্কা না করে ঘুরে বেড়ায়। তাতে সংক্রামিত রোগীর সংখ্যা আরও বৃদ্ধি পাচ্ছে।

কুমিল্লা মেডিকেল কলেজ পরীক্ষাগারে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়- এ পর্যন্ত কুমিল্লায় ১১ হাজার ৪৯৯টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে কুমিল্লা ও ঢাকায় পরীক্ষা সম্পন্ন হয়ে রিপোর্ট পাওয়া গেছে ৯ হাজার ৬৪০টি। পরীক্ষা জন্য অপেক্ষায় রয়েছে আরও ১হাজার ৮৫৯টি নমুনা।

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিব রাহমান জানান- আমাদের পরীক্ষাগারে যে একটি পিসিআর মেশিন আছে সেখানে এক সাথে ৯০-৯৪টি পরীক্ষা করা সম্ভব। একটি পরীক্ষায় সময় নেয় প্রায় ৫ ঘন্টা। আমরা ২ শিফটে প্রায় ১৮০-১৮৮টি পরীক্ষা করছি। কিন্তু জেলায় প্রতিদিন নমুনা সংগ্রহ করা হচ্ছে গড়ে ৪-৫শ টি। আর আমাদের মেশিনে পরীক্ষা করা সম্ভব হচ্ছে ১৮০টি। যে কারণে কিছু নমুনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হচ্ছে, সেখানেও জট রয়েছে।

ডা. মুজিব রাহমান আরও জানান- করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় প্রতিদিনই নমুনা সংগ্রহের পরিমান বাড়ছে। তাতে পরীক্ষাগারে নমুনা জট সৃষ্টি হয়েছে। ওই চাপ সামাল দিতে চলতি মাসে আমরা আরও একটি পিসিআর মেশিন স্থাপন করছি। আর নতুন পিসিআর মেশিন স্থাপনের পর ২টি মেশিনে প্রতিদিন গড়ে ৩৬০টি পরীক্ষা করা সম্ভব হবে। সেক্ষেত্রে নমুনা পরীক্ষার জট কিছুটা কমতে পারে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft